সরকারি গেজেটেড কর্মকর্তাগণ নিজের বেতন বিল নিজে ড্র করেন। ডিডিও’র মাধ্যমে কর্মকর্তাগণ বিল দাখিল করায় তারা মনে করছেন তাদের ক্ষমতা খর্ব হচ্ছে। আসলে ব্যাপারটা এমণ নয়, একজন কর্মকর্তা যদি ডিডিও’র কাছে বিল ফরওয়ার্ডের জন্য দাখিল করেন, DDO যদি ৫ কর্মদিবসের মধ্যে উক্ত বিল ফরওয়ার্ড না করে তবে সেটি স্বয়ংক্রিয় ভাবে হিসাবরক্ষণ অফিসে ফরওয়ার্ড হয়ে যাবে।

Mohiuddin Ahmed Murad, AD (Finance) DSHE, Ministry of Education তার ফেসবুক পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন যে, ৫ কর্ম দিবসের মধ্যে ডিডিও কর্মকর্তাদের বিল ফরওয়ার্ড না করলে অটো Forward হয়ে যাবে। তার পোস্টটি হুবহু তুলে ধরা হলো।

অফিস প্রধানদের DDO রেজিস্ট্রেশন সংক্রান্ত।

“যে সকল সহকর্মী চিন্তায় পড়ে গিয়েছেন যে, তাদেঁর বেতনের ওপর বুঝি অফিস প্রধানের নিয়ন্ত্রণ চলে আসলো বা অফিস প্রধানরা যদি মনে করেন এর মাধ্যমে তাদেঁর একটি অর্জন হলো। বিষয়টি একদমই এরকম নয়। কোন রাজস্বভূক্ত কর্মকর্তার বেতন অফিস প্রধানের আটকিয়ে রাখার সুযোগ নাই। অর্থাৎ এই পদ্ধতিতে আপনার বেতন বিল আইবাসে কোনো DDO যদি রিসেন্ড না করেন তবে তা ৫ দিন পরে অটো রিসেন্ট হয়ে যাবে।

  • তাহলে প্রশ্ন হলো, DDO এর মাধ্যমে ফরওয়ার্ড করার প্রয়োজনটা কী?
  • উত্তর: আসলে DDO দের জন্য এটি একটি রেজিস্টের মেইনটেইনের মতো। কেবল বাজেটের হিসাবটা মেইনটেইন করবে মাত্র।

উল্লেখ্য সরকারের সকল প্রতিষ্ঠানে এ পদ্ধতি চালু হচ্ছে, কেবল নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ চাকরিবিধি অনুযায়ী কোনো কর্মকর্তার বেতনে নিয়ন্ত্রণ আরোপ করতে পারে। আইবাসের বেতন বিলের কোনো হার্ডকপি জমা বা সংরক্ষণের প্রয়োজন নাই।

একজন কর্মকর্তা বিল দাখিল করলে মোবাইলে একটি ম্যাসেজ পাবেন যা নিম্নরুপ:

Your salary bill for the month of June- (Pre) -2020 (Bill # 000000) has been submitted and waiting for forward by DDO. iBas ++

ডিডিও বিল ফরওয়ার্ড করলে আরেকটি ম্যাসেজ পাবেন যাতে টোকেন নম্বর দেয়া থাকবে।

Your salary bill for the month of June- (Pre) -2020 (Token # 000000) has been forwarded by DDO. iBas ++

উক্ত ম্যাসেজটি পাওয়ার পরই হিসাব রক্ষণ অফিসে আইবাস++ সিস্টেমে তারা বিলগুলো দেখতে পাবেন। টোকেন নম্বর পরা পর্যন্ত বিলগুলো হিসাব রক্ষণ অফিসে আইবাস++ এ দৃষ্টিগোচর হবে না।

আরেকটি বিষয় অনেকের বেতন বিল সাবমিট করার পর  ভলিউম ও পেজ নম্বর ১,১ দেখাচ্ছে বা ভুল দেখাচ্ছে। এতেও আতংকিত হওয়ার সুযোগ নেই। এটি সিস্টেম ইরর সুতরাং নিজে নিজেই ঠিক হয়ে যাবে।

অধিকাংশ কর্মকর্তার বেতন বিল ফরোয়ার্ড হয়েছে। যাদের হয়নি, তাদেরকে এ বিষয়ে উদ্যোগ নিতে অনুরোধ করা হচ্ছে। এখন আর অটো ফরোয়ার্ড হবে না। ফেসবুক পোস্ট দিয়েছেন Mohaimen Amin

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3024 posts and counting. See all posts by admin

One thought on “DDO বিল Forward না করলে ৫ কর্মদিবসে বিল Auto ফরওয়ার্ড!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *