E Return । অনলাইনে রিটার্ন দাখিল করার নিয়ম ২০২২

অনলাইনে রিটার্ণ দাখিল তুলনামূলক ভাবে সহজ ও ঝামেলা বিহীন – মোটামুটি আয়কর সম্পর্কে ধারণা রাখেন এমন ব্যক্তিও অনলাইনে রিটার্ণ দাখিল করতে পারবেন – অনলাইনে রিটার্ন দাখিল করার নিয়ম ২০২২

E-Return Income Tax – জি অনলাইনে রিটার্ণ দাখিল করা যাচ্ছে – দীর্ঘ প্রতিক্ষার পর ই রিটার্ণ অনলাইনে দাখিল করা যাবে। আপনি ঘরে বসেই এখন রিটার্ণ দাখিল করতে পারবেন। অনলাইনে রিটার্ণ দাখিলের ক্ষেত্রে অটো রিটার্ণ প্রস্তুত হবে আপনি শুধু তথ্য ও প্রমাণক ঠিক ঠাক দিবেন। ব্যাস শেষ! E return Sign up । ই রিটার্ণ রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২২

অনলাইনে রিটার্ণ দাখিলের ক্ষেত্রে আপনাকে একটি বিষয় মাথায় রাখতে হবে যে, আপনি যে পরিমাণ আয় করেছেন তার উৎস দেখাতে হবে এবং তা কোথায় ব্যয় হয়েছে তা এন্ট্রি করেছেন কিনা। যদি ব্যয় করে থাকেন তবে তা দায় নাকি সম্পদ অর্জনে ব্যয় হয়েছে তা নিশ্চিত করতে হবে। আয়ের সাথে সম্পদ/দায় মেলাতে হবে। E return bd । Online tax return 2022-23 । অনলাইনে নিজ রিটার্ন নিজেই দাখিল করুন

অনলাইনে ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিলের সিস্টেম চালু হয়েছে। অনলাইনে নিজ রিটার্ন নিজেই দাখিল করুন এবং প্রয়োজনে ডেবিট/ক্রেডিট কার্ড অথবা, বিকাশ/নগদসহ অন্যান্য MFS সাহায্যে অনলাইনেই আয়করের টাকা প্রদান করুন কোন ঝামেলা ছাড়াই। দাখিল শেষে অনলাইন থেকেই দাখিলকৃত রিটার্ন ফরম এবং Acknowledgement স্লিপ ডাউনলোড করে সংগ্রহে রাখুন। আয়কর অফিসে যাবার কোন প্রয়োজন হবে না।

প্রথমত অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে / তথ্য ইনপুট দিয়ে রিটার্ণ ফাইল তৈরি ও অনলাইনে পে করে রিটার্ণ Submit করতে হবে।

নিচের চিত্রের মত করে রেজিস্ট্রেশন করুন এবং তথ্য এন্ট্রি দিন। দেখবেন অটোমেটিক্যালি রিটার্ণ ফাইল তৈরি হয়ে গেছে।

E return Sign up । ই রিটার্ণ রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২২

ই রিটার্ণ দাখিল করার পদ্ধতি ২০২২ । অনলাইনে যেভাবে রিটার্ণ দাখিল করবেন

  • অনলাইনে রিটার্ন জমা দিতে প্রথমে etaxnbr.gov.bd লিঙ্ক বা জাতীয় রাজস্ব বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যান।
  • এবার এখান থেকে ই-রিটার্ন অপশন সিলেক্ট করুন।
  • এখানে নিজের নামে মোবাইল ফোন নম্বার দিয়ে নিবন্ধন করুন। নিবন্ধনের সময় নিজের পাসওয়ার্ড নিজে সেট করে নিন। নিবন্ধন করার সঙ্গে সঙ্গে আপনার একটি ই-রিটার্ন অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।
  • এবার নিজের টিআইএন এবং পাসওয়ার্ড দিয়ে যে কোনো সময় যে কোনো জায়গা থেকে অ্যাকাউন্ট সাইন ইন করতে পারবেন।
  • নিবন্ধন হয়ে গেলে সাইন-ইন করুন। যাদের করযোগ্য আয় নেই বা ‘জিরো ট্যাক্স’, তাদের কিছু তথ্য দিয়ে মাত্র কয়েক মিনিটের মধ্যে রিটার্ন জমার কাজ সম্পন্ন হয়ে যাবে।
  • যাদের করযোগ্য আয় রয়েছে, তাদের কর দিতে হবে। এছাড়াও জেনে নিতে পারবেন-করের পরিমাণ, রেয়াতের পরিমাণ, রিটার্নের সঙ্গে কত টাকা দিতে হবে ইত্যাদি।
  • ‘প্রাপ্তিস্বীকার’ স্লিপটি ডাউনলোড করে সংরক্ষণ করুন।

অনলাইনে রিটার্ণ বা রিটার্ণ ফাইল তৈরিতে কোন বিষয়টি গুরুত্বপূর্ণ?

আয় ও সম্পদ/দায় সমান হতে হবে। Difference = 0 হতে হবে। কোনভাবে পার্থক্য নেগেটিভ বা পজেটিভ হওয়া যাবে না। কোনভাবে ব্যয় বা সম্পদ অর্জন বা দায় মিলিয়ে নিতে হবে। ই রিটার্ন সিস্টেমে রেজিস্ট্রেশন করার নিয়ম – https://etaxnbr.gov.bd এই লিংকে গিয়ে Registration এ ক্লিক করুন। প্রথম বক্সে আপনার টিআইন (TIN) নম্বরটি লিখুন। তারপর আপনার নিজের জাতীয় পরিচয়পত্র দ্বারা বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করা আছে এমন মোবাইল নম্বরটি লিখুন (প্রথম শুন্য বাদে)। এরপর ক্যাপচা কোডটি সঠিকভাবে লিখুন এবং সবশেষে Verify বাটনে ক্লিক করুন। মোবাইলের ওটিপি লিখে পাসওয়ার্ড সেট করুন এবং Submit ক্লিক করে রেজিস্ট্রেশন শেষ করে লগিন করলেই আপনি ড্যাসবোর্ড দেখতে পারেন। ড্যাসবোর্ডে অটোমেটিক তথ্য দেখাবে।

 

Online verify return by TIN । অনলাইনে টিন সার্টিফিকেট দিয়েই রিটার্ণ দাখিল যাচাই করুন

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে [email protected] ঠিকানায় মেইল করতে পারেন।

2 thoughts on “E Return । অনলাইনে রিটার্ন দাখিল করার নিয়ম ২০২২

  • Is there any option to adjust advance tax or tax deducted by employer?

  • yes. Tax Payment a দিয়ে ভেরিফাই করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *