iBAS++ এ ঈদ আযহার বিল দাখিল ও বিল প্রিন্ট পদ্ধতি ২০২২

প্রতি বছরই মুসলিম সরকারি কর্মচারীগণ ঈদুল আযহা ঈদ উদযাপনের জন্য তাদের নিজ মূল বেতনের সমপরিমাণ অর্থ উৎসব ভাতা হিসাবে পেয়ে থাকেন। হিন্দু ধর্মাবলম্ভীগণ দূর্গাপূজায় দুটি মূল বেতনের সমপরিমাণ উৎসব ভাতা একত্রে দূর্গাপূজোয় গ্রহণ করে থাকেন। 
এ বছর একই বাজেটে ৩টি বোনাস বিল দাখিল করা হচ্ছে তবে অনলাইনে ঈদ উল আযহার বিল দাখিল করার ক্ষেত্রে বাজেট থাকা আবশ্যক। অনলাইনে এসডিও ও ডিডিও বিল দাখিল করতে পারবেন

বেতন বিল তো বাজেট ছাড়াই সাবমিট করা যাচ্ছিল

জি জুন মাসের বেতন বিল পরবর্তী অর্থ বছর অর্থাৎ ২০২২-২০২৩ অর্থ বছরে দাখিল হবে। বাজেট না থাকলেও সেটি সাবমিট হবে। উৎসব ভাতার ক্ষেত্রে ব্যাপারটি এরকম নয়। অতীতে উৎসব ভাতা খাতে বাজেট ছিল বিধায় ব্যাপারটি আমাদের সামনে আসে নাই। অন্য দিকে মূল বেতন, বাড়ি ভাড়া চিকিৎসা ভাতা ইত্যাদির ক্ষেত্রে বাজেট নেগেটিভ দেখিয়েও বিল পাশ হয় কিন্তু উৎসব ভাতার ক্ষেত্রে এমটি নয়।

এখন কি উৎসব ভাতার বিল সাবমিট করা যাচ্ছে?

যে সমস্ত অফিসে ২০২২-২০২৩ অর্থ বছরের বাজেট প্রধান অফিস কর্তৃক এন্ট্রি করা হয়েছে তারা বিল সাবমিট করতে পারছে। পূর্ণ বাজেট নয়, শুধুমাত্র উৎসব ভাতা এন্ট্রি না দেয়া পর্যন্ত কোন ভাবে বিল সাবমিট করা যাবে না। কোন বিল Submit বা Save করার সময়ই i বাটনে ক্লিক করে Budget Availability দেখা যায়। উক্ত খাতে কত টাকা অবশিষ্ট আছে তা আই বাটনে ক্লিক করে দেখা যাবে।

1. Ibas++>Budget Execution> Online Pay Bill> Staff Pay Bill entry> Select Fiscal Year, Month, EID Ul Azha>GO> Employee All>Save

2. Employee Pay Bill Submission>Select Fiscal Year>Accounting Month>Submit

কর্মকর্তাদের ক্ষেত্রে উৎসব ভাতার বিল কিভাবে বের করতে হবে?

কর্মকর্তাদের ক্ষেত্রে বিল সাবমিটের পর আপনি প্রথমে Report>Paybill Reports>Report Select From List >Details of my Festival bill সিলেক্ট করতে হবে। তারপর অর্থ বছর ও টোকেন নম্বর ব্যবহার করে Run Report করলেই উৎসব ভাতার বিল দেখা যাবে এবং প্রিন্ট করা যাবে।

কর্মচারীদের ক্ষেত্রে উৎসব ভাতার বিল কিভাবে বের করতে হবে?

বিল দাখিল করার এখন আমরা সবাই জানি। যদি এক্ষেত্রে কারও সমস্যা হয় তাহলে এই লিংক থেকে দেখে নিন iBAS++ এ ঈদুল ফিতরের বিল দাখিল করা যাচ্ছে। উৎসব ভাতার বিল Submit করা শেষ করে আপনি রিপোর্টস অপশনে যাবেন। Reports এ গিয়ে বেতন বিল যেভাবে বের করতেন ঠিক একই ভাবে Eid-Ul-Azha টিও বের করবেন। Reports>Staff Bill>Staff Bill Summary সিলেক্ট করে টোকেন নম্বর সহ তথ্য ইনপুট দিয়ে Bangla Language সিলেক্ট করে Staff Summary Report বের করে নিবেন। একই পদ্ধতি অনুসরণ করে Details Bill বের করে প্রিন্ট করে নিবেন।

উৎসব ভাতার ক্ষেত্রে কি ডিডিও কর্তৃক বিল ফরওয়ার্ড করতে হয়?

না। উৎসব ভাতা অটো ফরওয়ার্ড হয়ে যায়। তাই দাখিল করার পরই টোকেন নম্বর পড়ে যায়। নববর্ষ ভাতা বা যে কোন উৎসব ভাতার ক্ষেত্রে বিল ফরওয়ার্ড করার প্রয়োজন পড়ে না। বিল কিভাবে বের করবেন তার ভিডিও দেখে নিতে পারেন।

 

উৎসব ভাতার বিল পুরাতন বেসিক অর্থাৎ মে মাসের মূল বেতন অনুসারেই দাখিল হচ্ছে। আইবাস++ বিধি অনুসারে অটোমেটিক মে/২২ মাসের বেসিক কেই উৎসব ভাতা হিসাবে দেখাচ্ছে। সর্বশেষ আহরিত মূল বেতনই উৎসব ভাতা হিসাবে গণ্য হইবে। ধন্যবাদ

4 thoughts on “iBAS++ এ ঈদ আযহার বিল দাখিল ও বিল প্রিন্ট পদ্ধতি ২০২২

  • আসসালামু আলাইকুম।আপনাদের পোস্ট গুল অনেক উপকারি।

  • ধন্যবাদ।

  • আসসালামু আলাইকুম, বিনা বেতনে অসাধারণ ছুটিপ্রাপ্ত কর্মচারী বোনাস ও নববর্ষ ভাতা থেকে কি বঞ্চিত হবেন ? যেহেতু পূর্ব মাসের মূল বেতন উত্তোলন বন্ধ রয়েছে। এক্ষেত্রে প্রচলিত বিধি মোতাবেক সমাধান কিভাবে হবে ?

  • বিধিতে এমন কিছু নাই যে আপনি বোনাস বিল হতে বঞ্চিত হবে। শুধু মূল বেতন পাবেন না। পূর্ববর্তী সর্বশেষ যে মাসের বেতন নিয়েছেন সেই মাসের মূল বেতন অনুসারে বোনাস পাওয়ার কথা। নিয়োগ বিধি দেখুন।

Leave a Reply

Your email address will not be published.