ইপিএস কর্মসূচির আওতায় দক্ষিণ কোরিয়ায় কর্মী নির্বাচনের লক্ষ্যে কোরিয়ান ভাষা পরীক্ষায় অংশগ্রহণে অনলাইন প্রাথমিক নিবন্ধন-২০২৪ (লটারি) সংক্রান্ত নোটিশ– korea lottery registration link 2024

দক্ষিণ কোরিয়া লটারি রেজিস্ট্রেশন লিংক? – কোরিয়া প্রজাতন্ত্র-এর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়-এর মধ্যে স্বাক্ষরিত সমঝোতা চুক্তির ভিত্তিতে এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম (ইপিএস) কর্মসূচির বাস্তবায়ন করা হয়। ইপিএস কর্মসূচির আওতায় দক্ষিণ কোরিয়ার উৎপাদন শিল্পে বাংলাদেশি প্রার্থীদের চাকরির লক্ষ্যে দক্ষিণ কোরিয়ার নির্ধারিত জব রোস্টারে অন্তর্ভুক্তির জন্য কোরিয়ান ভাষা পরীক্ষায় (ইউবিটি) অংশগ্রহণে নিম্নবর্ণিত যোগ্যতা ও শর্তপূরণ সাপেক্ষে নির্ধারিত নিবন্ধন সাইট eps.boesl.gov.bd অনলাইন নিবন্ধন সম্পন্ন করা যাবে।

কোরীয় ভাষা পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা কি? কোরিয়ান ভাষা পড়া, লেখা ও বোঝার পারদর্শিতা থাকতে হবে।  শিক্ষাগত যোগ্যতা এসএসসি/সমমান। বয়স সীমা ১৮ থেকে ৩৯ বছর (জন্ম তারিখ মার্চ ৪, ১৯৮৫ হতে মার্চ ৩, ২০০৬ এর মধ্যে হতে হবে)। পাসপোর্ট-এর মেয়াদ ৪ মার্চ ২০২৪ পর্যন্ত হালনাগাদ থাকা সাপেক্ষে। পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রের তথ্যের সঙ্গে নাম ও জন্ম তারিখ এবং ছবির মিল থাকতে হবে। পোশাক-পরিচ্ছদ, আচার-আচরণ ও কথোপকথনে অবশ্যই মার্জিত হতে হবে।  3D (Dirty, Difficult and Dangerous) কাজ করার আগ্রহ থাকতে হবে। কালার ব্লাইন্ডনেস বা রঙ বোঝার সক্ষমতার সমস্যা মুক্ত হতে হবে। মাদকাসক্ত/সিফিলিস শনাক্ত ব্যক্তিগণ অযোগ্য বলে বিবেচিত হবেন। ফৌজদারি অপরাধে জেল বা অন্য কোনো শাস্তি প্রাপ্ত ব্যক্তিগণ অযোগ্য বলে বিবেচিত হবেন। দক্ষিণ কোরিয়ায় অবৈধভাবে অবস্থানকারীগণ অযোগ্য বলে বিবেচিত হবেন। দেশ ত্যাগে নিষেধাজ্ঞা আছে এমন ব্যক্তিগণ অযোগ্য বলে বিবেচিত হবেন এবং ই-৯ বা ই-১০ ভিসায় কোরিয়াতে ৫ বছরের বেশি অবস্থানকারীগণ অযোগ্য বলে বিবেচিত হবেন।

অনলাইন প্রাথমিক নিবন্ধন (লটারি) নিয়ম কি? কোরিয়ান ভাষা পরীক্ষায় (ইউবিটি)’তে অংশগ্রহণের লক্ষ্যে আগ্রহী প্রার্থীগণ আগামী ৪ মার্চ ২০২৪ তারিখ সকাল ১০টা হতে ৫ মার্চ ২০২৪ বিকাল ৫ টায় পর্যন্ত নির্ধারিত নিবন্ধন ফি ৫০০/- (পাঁচশ) টাকা + বিকাশ চার্জ (অফেরতযোগ্য) বিকাশ গেটওয়ের মাধ্যমে জমা করে Transaction ID গ্রহণ পূর্বক নির্ধারিত নিবন্ধন সাইট eps.boesl.gov.bd-এ চাহিত তথ্য (নাম, জন্ম তারিখ, পিতা ও মাতার নাম, পাসপোর্ট নম্বর, নিজ-পিতা-মাতার জাতীয় পরিচয়পত্র নম্বরসহ প্রয়োজনীয় তথ্য) পূরণ করে নিবন্ধন সম্পন্ন করতে পারবেন। অর্থাৎ, এক্ষেত্রে আগে আপনার হালনাগাদ পাসপোর্টের জন্য উপরে বর্ণিত নিবন্ধন ফি প্রদান করে তারপর সংশ্লিষ্ট Transaction ID ব্যবহার করে নিবন্ধন করতে হবে। প্রার্থীগণকে বিকাশের মাধ্যমে ফি প্রদানপূর্বক প্রাপ্ত Transaction ID সংরক্ষণ করতে হবে কারণ এটি ছাড়া নিবন্ধন করা যাবে না। নির্ধারিত তারিখ ও সময়ের পর নিবন্ধন সাইট স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। সেক্ষেত্রে ফি প্রদান করা থাকলেও আর নিবন্ধন সম্পন্ন করা যাবে না। ফলে আগামী ৫ মার্চ ২০২৪ তারিখ বিকাল ৪.৩০ টার পর নির্ধারিত নিবন্ধন ফি বিকাশ গেটওয়ার মাধ্যমে প্রদান না করার জন্য অনুরোধ করা হয়েছে। যদি কোনো প্রার্থীর নির্ধারিত নিবন্ধন ফি জমা দেয়ার পরও বিকাশ থেকে Transaction ID না পেয়ে থাকেন, সেক্ষেত্রে বিকাশ হটলাইন নম্বর ১৬২৪৭-এ যোগাযোগ করে Transaction ID নিশ্চিত হওয়ার সুযোগ রয়েছে। যারা অনলাইন চূড়ান্ত নিবন্ধন-২০২৪ (কোরিয়ান ভাষা পারদর্শী)-এ আবেদন করে প্রবেশ পত্র গ্রহণ করেছেন, তাদেরকে উক্ত আবেদন না করার জন্য অনুরোধ করা হলো। কোনো প্রার্থীর অনলাইন চূড়ান্ত নিবন্ধন-২০২৪ (কোরিয়ান ভাষা পারদর্শী) এবং অনলাইন প্রাথমিক নিবন্ধন-২০২৪ (লটারি) আবেদন পাওয়া গেলে উক্ত প্রার্থীকে আগামী দুই বছরের জন্য কোরিয়ান ভাষা পরীক্ষা অংশগ্রহণ করতে পারবে না মর্মে কালো তালিকাভুক্ত করা হবে।

কোনো প্রার্থী প্রাথমিক নিবন্ধনের সময় পাসপোর্ট নম্বরসহ অন্যান্য তথ্য ভুল দিলে বা ভুল হলে এবং পরিস্কার পাসপোর্ট কপি ও পরিস্কার ছবি (ব্যকগ্রাউন্ড সাদা) না দিলে লটারিতে নাম আসা সাপেক্ষেও চূড়ান্ত বাতিল বলে গণ্য হবে। এক্ষেত্রে কোনো ধরণের সুপারিশ বা তদবির গ্রহণযোগ্য নয়। সংশ্লিষ্ট সকলকে সতর্কতার সহিত প্রাথমিক নিবন্ধন সম্পন্ন করার পরামর্শ দেয়া হয়েছে।  অনলাইন প্রাথমিক নিবন্ধনকৃত প্রার্থীর সংখ্যা ১২৪০০ (বার হাজার চারশ)-এর বেশি হলে এইচআরডি কোরিয়া কর্তৃক লটারির মাধ্যমে কোরীয় ভাষা পরীক্ষায় (ইউবিটি)-এ অংশগ্রহণের লক্ষ্যে চূড়ান্ত নিবন্ধনের জন্য প্রার্থী নির্বাচন করা হবে। উক্ত প্রার্থী হতে নির্ধারিত তারিখ ও সময়ে কোনো প্রার্থী চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করতে ব্যর্থ হলে অপেক্ষমাণ তালিকার প্রার্থীগণ ক্রমানুযায়ী চূড়ান্ত নিবন্ধনের সুযোগ পাবেন। প্রয়োজনে মেইনটেন্যান্সের জন্য রাত ১২ টার পর এক ঘণ্টা নিবন্ধন কার্যক্রম বন্ধ থাকতে পারে।

www.boesl.gov bd apply / ২০ ও ২১ ফেব্রুয়ারি লটারি কার্যক্রম অনুষ্ঠিত হবে সকাল ১০ টা হতে?

নিবন্ধনকালীন কোনো প্রার্থী সমস্যা/ জটিলতার সম্মুখীন হলে এ সংক্রান্ত গুগল ডকস ফর্ম https://forms.gle/DPihKbnugRUjAm2X8 এ চাহিত তথ্য দাখিল করার জন্য অনুরোধ করা হলো। তথ্য প্রাপ্তি সাপেক্ষে প্রয়োজনে তাৎক্ষণিকভাবে প্রার্থীর প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএস বা ইমেইলে পরামর্শ দেয়া হবে।

ইপিএস ফুল রেজিস্ট্রেশন ডাউনলোড

Caption: Click to See Details

eps.boesl.gov.bd registration 2024 । অন্যান্য গাইডলাইন গুলো কি কি?

  1. কোন পরীক্ষার্থী স্বেচ্ছায় কোরিয়া ত্যাগকারী নয় বলে প্রমাণিত হলে তার পরীক্ষার ফলাফল বাতিল বলে ধরে নেয়া হবে এবং এ ব্যাপারে সকল দায়-দ্বায়িত্ব পরীক্ষার্থীর উপর বর্তাবে।
  2. উত্তীর্ণ ব্যক্তিদের প্রি-রোস্টার তৈরি, রোস্টার অনুমোদন, চাকরি খোঁজার প্রক্রিয়া ইত্যাদি এইচআরডি কোরিয়ার চাহিদা মোতাবেক সম্পন্ন হবে।
  3. মোবাইল ফোন, ক্যাসেট প্লেয়ার PDA, MP3, ডিজিটাল অভিধান, ডিজিটাল ঘড়ি, কাগজ, কলম বা পরীক্ষায় অসদুপায়ে ব্যবহৃত হতে পারে এমন দ্রব্য সাথে নিয়ে পরীক্ষা কক্ষে প্রবেশ করা যাবে না (পরীক্ষা চলাকালে কারো কাছে এ সব দ্রব্য পাওয়া গেলে অসদুপায় অবলম্বনের দায়ে পরীক্ষা কেন্দ্র থেকে বহিষ্কার করা হবে)।
  4. সুতরাং এ সব দ্রব্যসমূহ পরীক্ষার দিন সাথে নিয়ে আসা থেকে বিরত জন্য থাকার অনুরোধ করা যাচ্ছে।
  5. অসদুপায় অবলম্বন করতে গিয়ে ধরা পড়লে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হবে, এবং পরবর্তী ৩ বছরের জন্য ইউবিটি’তে অংশগ্রহণের যোগ্যতা হারাবে।
  6. নিবন্ধন ফর্মে উল্লিখিত তথ্যের (বিশেষ করে- নাম, জন্ম তারিখ) সাথে পাসপোর্টের তথ্যের মিল না থাকলে পরীক্ষায় পাশ করলেও পরবর্তীতে কোরিয়ায় প্রবেশ করা যাবে না এবং এ ব্যাপারে সকল দায় পরীক্ষার্থীর উপর বর্তাবে।

লটারি পরবর্তী কার্যক্রম কবে কি হবে?

লটারি সংক্রান্ত কার্যক্রম আগামী ৭ মার্চ ২০২৪ তারিখ সকাল ১১ ঘটিকায় বোয়েসেল-এর অভিবাসি সম্মিলন হলে অনুষ্ঠিত হবে। আগ্রহী প্রার্থীগণ লটারির সময় উপস্থিত থাকতে পারবেন। লটারিতে উত্তীর্ণ প্রার্থীদের তালিকা এবং চূড়ান্ত নিবন্ধন সংক্রান্ত নোটিশ বোয়েসেলএর ওয়েবসাইট ও ফেইসবুক পেইজে প্রচার করা হবে। লটারিতে উত্তীর্ণ প্রার্থীদের এইচআরডি কোরিয়া কর্তৃক নির্ধারিত ২৮ মার্কিন ডলার সমপরিমাণ অর্থ প্রদানপূর্বক কোরীয় ভাষা পরীক্ষায় অংশগ্রহণের জন্য চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করতে হবে। চূড়ান্ত নিবন্ধনকারী অর্থাৎ প্রবেশপত্র গ্রহণকারী প্রার্থীদের ব্যক্তিভিত্তিক পরীক্ষায় আগামী ২৭ মে হতে ২১ জুন ২০২৪ তারিখ-এ প্রবাসী কল্যাণ ভবন এর নির্ধারিত ইউবিটি-হল-এ অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত নোটিশ এইচআরডি কোরিয়া থেকে প্রাপ্তি সাপেক্ষে আগামী ১৫ মে ২০২৪ তারিখ বোয়েসেল এর ওয়েবসাইট ও ফেইসবুক পেইজে যথাসময়ে প্রচার করা হবে। কম্পিটেন্সি টেস্ট ৯ হতে ১৫ জুলাই ২০২৪ তারিখ ও স্কিল টেস্ট ৬ হতে ১২ আগস্ট ২০২৪ তারিখ এবং চূড়ান্ত রেজাল্ট ঘোষণার সম্ভাব্য তারিখ ২৭ আগস্ট 2024 তারিখ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2998 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *