বাংলাদেশ এমপিওভূক্ত বা বেসরকারি শিক্ষক শিক্ষিকার সংখ্যা নেহায়াত কম নয়- এদের বেতনের অর্ধেক সরকার বহন করে অবশিষ্টাংশ স্কুল বা কলেজ কর্তৃক বহন করা যায়–NTRCA নিবন্ধন শিক্ষকদের বেতন ২০২৪

দেশে কি পরিমাণ এমপিও শিক্ষক আছেন? শিক্ষা বিভাগ সূত্রে জানা যায়, সারা দেশে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী আছেন সাড়ে পাঁচ লাখের মতো। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) আওতায় এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী আছেন ৩ লাখ ৬৬ হাজারের বেশি। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের আওতায় এমপিওভুক্ত মাদ্রাসার শিক্ষক-কর্মচারী আছেন ১ লাখ ৬৫ হাজারের মতো।

হাই স্কুলের সহকারী শিক্ষক কত টাকা বেতন পান? একজন MPOভূক্ত নিম্ন মাধ্যমিক/মাধ্যমিক/উচ্চ মাধ্যমিক সহকারী শিক্ষক নতুন যোগদানকালে ১২৫০০ মূল বেতন পান (সরকারি অংশ+বেসরকারি অংশ), বাড়ি ভাড়া ভাতা ১০০০ টাকা, চিকিৎসা ভাতা ৫০০ টাকা পান। সেদিক থেকে হিসাব করলে ১২৫০০+১০০০+৫০০ = ১৪০০০ টাকা মাত্র বেতন ভাতা পেয়ে থাকেন।

এমপিওভূক্ত একজন শিক্ষক উৎসব ভাতা ২৫% নাকি ৫০% হারে পায়? ২০০৪ সালে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীরা বোনাস হিসেবে শিক্ষকরা মূল বেতনের ২৫% এবং কর্মচারীরা মূল বেতনের ৫০% উৎসব ভাতা হিসেবে প্রদানের নির্দেশনা জারি করা হয়। আজও ২০০৪ সালের নির্দেশনা মোতাবেক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীরা আজও বোনাস হিসেবে শিক্ষকরা মূল বেতনের ২৫% এবং কর্মচারীরা মূল বেতনের ৫০% উৎসব ভাতা পাচ্ছে। দেশের সকল সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহে কর্মরতদেরকে জাতীয় বেতন স্কেল অনুসারে উৎসব ভাতা প্রদান করা হয়ে থাকে।

এমপিও চাকরি শেষে কি গ্র্যাচুইটি পাওয়া যায়? / হ্যাঁ। তবে আগামী জুলাই হতে যারা যোগদান করবেন তারা গ্র্যাচুইটি পাবেন না

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীও ২০% হারে বাংলা নববর্ষ ভাতা পেয়ে থাকেন। বর্তমান সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানগুলো মূল বেতনের ২০% হারে বাংলা নববর্ষ ভাতা পেয়ে থাকেন। এক্ষেত্রে ৮২৫০ টাকা মূল বেতন ধারী বছরে একবার ১৬৫০ টাকা পান এবং ৭১২০০ টাকা মূল বেতন ধারী ১৪২৪০ টাকা বাংলা নববর্ষ ভাতা হিসাবে প্রাপ্য হন।

Caption: MPO Teacher Salary Sheet

এমপিওভূক্ত শিক্ষকের বেতন ২০২৪ । নিবন্ধন(NTRCA) কর্তৃক নিয়োগ পেলে কত টাকা বেতন এবং সুযোগ-সুবিধা পাবেন

  1. লেকচারার কলেজ (নবম গ্রেড) মূল বেতন: ২২,০০০/=, বাড়ি ভাড়া: ১,০০০/=, চিকিৎসা ভাতা: ৫০০/= সর্বোমোট: ২৩,৫০০/=
  2. ১০ বছর পরে অ্যাসিসটেন্ট প্রফেসর হলে মূল বেতন ৩৫,০০০/= বাড়িভাড়া ১০০০/= চিকিৎসা ভাতা ৫০০/= সর্বমোট ৩৬,৫০০/=
  3. প্রিন্সিপাল হলে বেতন ৫০,০০০/=, বাড়িভাড়াঃ:১,০০০/=, চিকিৎসা ভাতা: ৫০০/= সর্বমোট: ৫১,৫০০/=
  4. সহকারী শিক্ষক স্কুল (এগারো গ্রেড) মূল বেতন: ১২,৫০০/-, বাড়ি ভাড়া: ১,০০০/-, চিকিৎসা ভাতা: ৫০০/- সর্বমোট: ১৪,০০০/-
  5. যদি বিএড ডিগ্রি থাকে তাহলে দশম গ্রেড হবে তার, তখন বেতন হবে -মূল বেতন ১৬,০০০/=, বাড়ি ভাড়া: ১,০০০/=, চিকিৎসা ভাতা: ৫০০/= সর্বমোট: ১৭,৫০০/=
  6. শুরুর দিকে বিএড করার জন্য ৫ বছর সময় দেয় এবং ১০ বছর দশম গ্রেডে চাকুরি করার পর সিনিয়র শিক্ষকে উন্নিত হবেন (নবম গ্রেডে) জুনিয়র শিক্ষক স্কুল-২ (ষোলো গ্রেড), মূল বেতন: ৯,৩০০/=, বাড়ি ভাড়া: ১,০০০/=, চিকিৎসা ভাতা: ৫০০/= সর্বমোট: ১০,৮০০/=
  7. উপরের ৩ ক্যাটেগরির সকলেই প্রতি বছর তার ব্যাসিক বেতনের ২৫% করে ২ টা উৎসব ভাতা পাবেন। মূল/বেসিক বেতনের ২০% বৈশাখি ভাতা পাবেন বছরে একবার। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির জন্য জুলাই মাসে বেসিকের ৫% একটা ভাতা দেয়া হয়। এছাড়া কিছু স্কুল-কলেজ (সংখ্যাটা খুবই সামান্য) ছাত্র-ছাত্রীদের থেকে বাৎসরিক যে বেতন+ফিস নেয় তা খরচ করার পরেও যদি স্কুল/কলেজ ফান্ডে টাকা বেচে যায় তা শিক্ষকদের মধ্যে ভাগ করে দেন। উপরের ৩ ক্যাটেগরির সকলেই প্রতি বছর তার ব্যাসিক বেতনের ৫% ইনক্রিমেন্ট পান।

মাসিক বাড়ি ভাড়া ১০০০ টাকা?

হ্যাঁ। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এ.পি.ও. নীতিমালা ২০২১ অনুসারে MPO ভূক্ত শিক্ষক ও কর্মচারীদের বেতন ভাতা প্রদান করা হয়। জাতীয় বেতন স্কেল ২০১৫ মোতাবেক মূল বেতন পান। প্রতিমাসে সরকারি অংশ সরকার সোনালী ব্যাংকে মাধ্যমে স্কুল বা কলেজকে পরিশোধ করে। সরকারি অংশ+স্কুল/কলেজ অংশ মিলে মূল বেতন গ্রেড অনুসারে, বাড়ি ভাড়া ভাতা ১০০০ টাকা, চিকিৎসা ভাতা ৫০০ টাকা ইত্যাদি ভাতাদি পরিশোধ করা হয়।

এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা ২০২৪ । সহকারী শিক্ষক কত টাকা বেতন পান?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3009 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *