iBAS++ হতে সরকারী চাকুরীজীবিদের সেবা গ্রহণ সুবিধা এবং হিসাব রক্ষণ অফিসে যাওয়া-আসার ঝামেলা এড়ানোর লক্ষ্যে নিজের চাকুরী ও বেতন সংক্রান্ত সকল সেবা ঘরে বসেই যাতে নিশ্চিত করতে পারেন সে জন্যে Service Stage শিরোনামে নিম্নবর্ণিত নতুন অপশনগুলি iBAS++ সিস্টেমে সংযোজন করা হয়েছে। 

কিন্তু iBAS++ সিস্টেম এর অধিকাংশ ব্যবহারকারীগণ এই অপশনগুলিতে প্রয়োজনীয় তথ্যাদি সঠিকভাবে এন্ট্রি করতে না পারায় এবং অপশন সমূহের সঠিক ব্যবহার ও প্রয়োগ না জানার কারণে কাঙ্খিল সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। সরকারী চাকুরীজীবী, সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসসহ iBAS++ ব্যবহারকারীগণ যাতে সহজ ও সঠিকভাবে Service Stage এর অপশনসমূহ কার্যকর ভাবে ব্যবহার করতে পারেন লক্ষ্যে সংশ্লিষ্ট মেন্যু ও সাবমেন্যুসহ নিম্নবর্ণিত অপশনগুলির পরিচিতি, এন্ট্রি ও ব্যবহার সম্পর্কে আলোকপাত করা হলো।

কর্মকর্তা নিজে এন্ট্রি করবেন:

১। Attachment (Self)

An officer work temporarylity against to his original post attachmed to any other office in the same ministry /department (একটি দপ্তরের স্থায়ী পদধারী কর্মকর্তা তার মুল পদের বিপরীতে একই মন্ত্রণালয়/বিভাগের মধ্যে অন্য কোন দপ্তরে সংযুক্ত থেকে সাময়িক কাজ করা)।

২। PRL (Self)

অবসর উত্তর ছুটি সুবিধা।

৩। Deputation Entry Self

a) Deputation (Budgetary Central Govt.) (সরকারী রাজস্ব বাজেটভূক্ত এক মন্ত্রণালয়/বিভাগ এর কর্মকর্তা সরকারী রাজস্ব বাজেটভুক্ত অন্য কোন মন্ত্রণালয়/বিভাগে সাময়িক ভাবে কাজ করা)।

b) Deputation (Outside the budgetary Central Government): (আধাসরকারী/স্বাত্তস্বাশিত সংস্থা/উন্নয়ন প্রকল্প/বেসরকারী সংস্থা বা বিদেশী সরকার বা সংস্থায় সাময়িকভাব কাজ করা)।

৪। Lien (Self)

সরকারী রাজস্ব বাজেটভূক্ত মন্ত্রণালয়/বিভাগ এর কর্মকর্তা চাকুরীর মুল পদের সত্ব অক্ষুন্ন রেখে সরকারের অনুমতি স্বাপেক্ষে সরাসরি রাজস্ব বাজেট বর্হিভূত কোন প্রকল্প/কর্মসূচী/সংস্থা বা প্রতিষ্ঠানে সাময়িকভাবে কাজ করা)।

উক্তরোক্ত টার্ম বা পিআরএল এর আংশিক বিল করতে PRL (Self) অপশনটি ব্যবহার করতে হবে, সঠিকভাবে ইনপুট দিতে পারলেই সমস্যাটির সমাধান সম্ভব।

Partial Online Paybill Submission এর ধাপ ও পদ্ধতি: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3010 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *