Scanned স্বাক্ষরে বিল বা মঞ্জুরী আদেশের অর্থ পরিশোধ না করার নির্দেশনা।

স্বাক্ষর না করিয়া কেবল স্বাক্ষরের ছাপ দেওয়া হইলে ঐ বিল বা আদেশের উপর সিলে (স্ট্যাম্পে) স্বাক্ষরিত অর্থ পরিশোধ করা যাইবে না।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়

হিসাব ভবন

সেগুনবাগিচা, ঢাকা-১০০০

নম্বর: ০৭.০৩.০০০০.০০৩.০৪.১৯৫ (খন্ড-২).১৪.১৭৩; তারিখ: ০৩.০৬.২০২১

বিষয়: দাখিলকৃত বিল/ ভাউচার/ আর্থিক মঞ্জুরী আদেশ/ অথরিটিতে স্বাক্ষরের ইমেজ/ ছাপ/ ইম্প্রেশন অথবা Scanned স্বাক্ষর বিবেচনা না করা প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ের প্রতি সদয় দৃষ্টি আকর্ষন করা যাচ্ছে।

২। বিভিন্ন পে-পেয়েন্টে দাখিলকৃত বিল/ ভাউচার/ আর্থিক মঞ্জুরী আদেশ/ অর্থরিটিতে স্বাক্ষরের ইমেজ/ছাপ/ইম্প্রেশন অথবা Scanned স্বাক্ষর বিবেচনা করার ক্ষেত্রে ট্রেজারি রুলস এর এস.আর ৬৫ ও এস.আর ৯১ এর নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ নিশ্চিতকরণের জন্য অনুরোধ করা হলো।

এস.আর. ৬৫। “স্বাক্ষর না করিয়া কেবল স্বাক্ষরের ছাপ দেওয়া হইলে ঐ বিল বা আদেশের উপর সিলে (স্ট্যাম্পে) স্বাক্ষরিত অর্থ পরিশোধ করা যাইবে না।”

এস.আর. ৯১। চেক প্রদান অথবা বিলে স্বাক্ষর ও প্রতিস্বাক্ষরে ক্ষমতাপ্রাপ্ত প্রত্যেক সরকারি কর্মকর্তা তাঁহার নমুনা স্বাক্ষর এমন উর্ধ্বতন বা অন্য কোন কর্মকর্তার মাধ্যমে সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিস এবং ব্যাংকে পাঠাইবেন যাহাদের নমুনা স্বাক্ষর ঐ হিসাবরক্ষণ অফিস বা ব্যাংকে পূর্ব হইতেই রক্ষিত আছে। যখন এইরূপ কোন কর্মকর্তা অন্য কোন কর্মকর্তাকে দায়িত্ব বুঝাইয়া দিবেন তিনিও একইভাবে দায়িত্ব গ্রহণকারী কর্মকর্তার স্বাক্ষরের নমুনা সংশ্লিষ্ট হিসাবরক্ষণ কর্মকর্তা ও ব্যাংক বরাবর প্রেরণ করিবেন।

নমুনা স্বাক্ষর অগ্রায়ণপত্রে প্রেরণ না করিয়া যদি পৃথক কোন কাগজে প্রেরণ করা হয়, তাহা হইলে অবশ্যই অগ্রায়ণপত্রের স্বাক্ষরকারী কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হইতে হইবে।

ব্যাংক অথবা কোন পরিশোধকারী অফিস হইতে অর্থ উত্তোলনে ক্ষমতাপ্রাপ্ত সকল কর্মকর্তাকে এই বিধিতে নির্ধারিত পদ্ধতি প্রয়োজনীয় পরিবর্তন সাপেক্ষে অনুসরণ করিতে হইবে।

৩। হিসাব মহানিয়ন্ত্রক মহোদয়ের অনুমোদনক্রমে।

(মো: মামুন উল মান্নান)

অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক (হিসাব ও পদ্ধতি)

ফোন: ৯৩৬০৮৫৯

 

Scanned স্বাক্ষরে বিল বা মঞ্জুরী আদেশের অর্থ পরিশোধ না করার নির্দেশনা: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.