সরকারি কর্মচারীদের বদলিজনিত ট্যুর বিল নিজের বিল নিজেই দাখিল করতে হয়– এনআইডি দিয়ে আইবাস++ এ লগিন করা যায়- Transfer Tour bill by ibas++

ট্যার ডিটেইলস নিজেই দাখিল? জি। আপনি ঠিকই শুনেছেন আপনি কর্মকর্তা বা কর্মচারী যেই হউন না কেন আপনি নিজের বিল নিজেই দাখিল করতে পারবেন-বদলিজনিত ট্যুর বিল নিজের বিল নিজে দাখিলের ক্ষেত্রে অবশ্যই এনআইডি ব্যবহার করে ডিডিও আইডিতে দাখিল করতে হবে। ডিডিও আইডি হতে ট্যুর বিল গ্রহণ করে তা হিসাবরক্ষণ অফিসে ফরওয়ার্ড করলে হিসাবরক্ষণ অফিস অনুমোদন করে ইএফটি ট্রান্সমিট করলেই কর্মচারীর ব্যাংক হিসাবে টিএ/ডিএ বিল ক্যাশ হবে।

ট্যুর বিল নিয়ে কি নতুন কোন সিদ্ধান্ত আসছে? – অর্থ বিভাগের ১৪/০৭/২০২২খ্রি. তারিখের 07.00.0000.173.34.007 .১৫(অংশ-২)-৭৮ নং প্রজ্ঞাপনমূলে দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা এবং বদলিজনিত ভ্রমণ ভাতা পুনঃনির্ধারণ করা হয়, যা ০১/১০/২০২২খ্রি. তারিখ হতে কার্যকর হয়েছে। উক্ত প্রজ্ঞাপনের আলোকে প্রয়োজনীয় পাইলটিং শেষে 01/03/2023খ্রি. তারিখ হতে সকল সরকারি অফিসে iBAS++ এর মাধ্যমে অনলাইনে দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা এবং বদলিজনিত ভ্রমণ ভাতা বিল দাখিল কার্যক্রম শুরু হয়। iBAS++ এর মাধ্যমে দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা এবং বদলিজনিত ভ্রমণ ভাতা বিল দাখিল সুষ্ঠুভাবে বাস্তবায়নের নিমিত্ত নির্দেশক্রমে নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

কোন গ্রেড বা ক্যাটাগরি দূরত্ব অনুসারে কত হার পাবেন? ক্যটিগরি-২ এর ক্ষেত্রে ১৯৯ কি.মি. পর্যন্ত ভ্রমনের জন্য ১৫/- টাকা/কি.মি. হারে এবং ১৯৯ কি.মি. এর পরবর্তী প্রতি কি.মি. ভ্রমণের জন্য ১২/- টাকা/কি.মি. হারে প্রাপ্য হবেন এবং ক্যটিগরি ৩ ও ৪-এর ক্ষেত্রে ১৯৯ কি.মি. পর্যন্ত ভ্রমণের জন্য ৮/- টাকা/কি.মি. হারে এবং ১৯৯ কি.মি.-এর পরবর্তী প্রতি কি.মি. ভ্রমণের জন্য ৬/- টাকা/কি.মি. হারে প্রাপ্য হবেন;

বদলিজনিত বিলে টিএ এবং এসএ পাওয়া যাবে / এসএ হার নির্ধারিত হলেও টিএ হার পরিবর্তিত হবে

নিচের বিলটি খেয়াল করুন। টিএ দুটি রেটে ধরা হয়েছে ৮ টাকা এবং ৬ টাকা হারে। অন্যদিকে SA Service Amount একটি রেট অর্থাৎ ৮ টাকা হারে ধরা হয়েছে।

Caption: ibas++

ট্রান্সফার টিএ বিল তৈরির নিয়ম । অনলাইনে দাখিল করতে হয় তাই হিসাব ম্যানুয়ালীর প্রয়োজন পড়ে না

  1. এনআইডি ও মোবাইল নম্বর  দিয়ে আইবাস++ লগিন করতে হয়।
  2. ক্যাটাগরি, পার্সন আগমন ও প্রস্থান সিলেক্ট করতে হয়।
  3. সকল তথ্য এন্ট্রি দিয়ে Calculate চেপে সেইভ করুন। এখানে তারিখ বসানোর ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।
  4. অর্ডার অবশ্যই আপলোড করে Submit করতে হবে।
  5. সাবমিট করলে ট্যুর ডাইরিটি ডিডিও’র আইডিতে এসে জমা হবে।
  6. ডিডিও সেটি গ্রহণ করে ফরওয়ার্ড করবেন।

টিএ কিভাবে নির্ণয় করা হবে?

দূরত্ব অনুসারে টিএ বিল নির্ণয়ের উদাহরণ- ধরা যাক, একজন ক্যাটিগরি ২-এর কর্মচারী ঢাকা হতে সড়ক পথে রংপুর যাবেন। ঢাকা থেকে সড়ক পথে রংপুরের দূরত্ব ৩০৪ কি.মি.। এক্ষেত্রে, ১৯৯ কি.মি. পর্যন্ত ১৫/- টাকা/কি.মি. হারে এবং অবশিষ্ট দূরত্ব অর্থ্যাৎ, ১০৫ কি.মি. এর জন্য ১২/-টাকা/কি.মি. হারে প্রাপ্য হবেন। মোট ভ্রমণ ভাতার পরিমান হবে=(১৯৯×১৫)+(১০৫×১২) =৪২৪৫/- টাকা।

ভ্রমণ ভাতা বিধি ২০২২ । নতুন নিয়মে ভ্রমণ ও বদলিজনিত ভ্রমন ভাতা পুনঃনির্ধারণ হয়েছে

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3003 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *