Voter Registration for Probashi । প্রবাসী বাংলাদেশীদের ভোটার নিবন্ধন এবং এনআইডি বিতরণ কার্যক্রম ২০২২

রেমিট্যান্স যোদ্ধাদের ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম শুরু হতে যাচ্ছে – Probashi Voter Registration and NID distribution Process – প্রবাসীদের ভোটার হওয়ার নিয়ম ২০২২

প্রবাসীদের ভোটার নিবন্ধন –বাংলাদেশ নির্বাচন কমিশন খুব শীঘ্রই পৃথিবীর বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের ভোটার নিবন্ধন এবং তাদের জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রম শুরু করতে যাচ্ছে। তাই ভোটার হতে এবং জাতীয় পরিচয়পত্র পেতে নির্দেশনা অনুসরণ করুন।

নতুন ভোটার হওয়ার জন্য এখন অনলাইনেই আবেদন করা যায়। তাই প্রবাসীগণ রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ করে প্রয়োজনীয় কাগজপত্র স্ক্যান করে আপলোড করলে ইসি আবেদন মঞ্জুর করলে নতুন ভোটার হওয়ার রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হবে। অনলাইন হতেই আবেদন পত্র প্রিন্ট করে তা জমা দেওয়া যাবে। এম্বাসীর মাধ্যমে প্রবাসে ভেরিফিকেশন শেষ হবে এবং জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করে ব্যবহার করা যাবে। অন্যদিকে ফিজিক্যালি জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে প্রবাসেই।

বাংলাদেশ নির্বাচন কমিশন নির্বাচন কমিশন সচিবালয়, আগারগাঁও, ঢাকা হচ্ছে দেশের কেন্দ্রীয় ভোটার নিবন্ধন ও নিয়ন্ত্রণ কেন্দ্র যা www.ecs.gov.bd ওয়েবসাইটে তথ্য প্রদান করে থাকে। বিদেশ থেকে ফিরেছেন? ভােটার হতে চান? এনআইডি পেতে চান? এমন প্রশ্নের উত্তর হ্যাঁ হলে প্রশ্ন আসে তাহলে কি কি ডকুমেন্ট দিয়ে ভোটার হওয়া যাবে?

রেমিট্যান্স যোদ্ধারা যেভাবে ভোটার হবে / প্রবাসীরা কি অনলাইনে ভোটার হওয়ার আবেদন করতে পারবেন?

বাংলাদেশ সরকার প্রবাসীদের ভোটার হওয়ার জন্য সুযোগ দিয়েছে। বাংলাদেশ দূতাবাসের মাধ্যামে প্রবাসীগণ তথ্য ভেরিফিকেশন ও ভোটার তথ্য প্রদান কার্যক্রম সম্পন্ন করতে হবে।

প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র রেজিস্ট্রেশন পদ্ধতি / যেভাবে জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির জন্য রেজিস্ট্রেশন করবেন।

জাতীয় পরিচয়পত্র প্রবাসী রেজিস্ট্রেশন পদ্ধতি ২০২২

  • ব্রাউজার https://services.nidw.gov.bd এই ঠিকানায় ক্লিক করুন।
  • নতুন নিবন্ধন এর জন্য আবেদন করুন এ ক্লিক করুন।
  • ফর্মে নাম, জন্ম তারিখ এবং ক্যাপচা কোডটি টাইপ করুন।
  • মোবাইল নম্বর দিন এবং বার্তা পাঠান এ ক্লিক করুন।
  • মোবাইল মেসেজ আসা কোডটি সঠিকভাবে প্রদান করু এবং বহাল এ ক্লিক করুন।
  • ইউজারনেম এবং পাসওয়ার্ড সঠিকভাবে প্রদান করুন এবং বহাল বাটনি ক্লিক করুন।
  • আপনার একাউন্ট তৈরির প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হয়েছে।
  • প্রোফািইল অপশনে যান এবং এডিট বাটনে ক্লিক করুন।
  • আপনার ব্যক্তিগত তথ্য সঠিকভাবে পূরণ করুন।
  • আপনার ব্যক্তিগত তথ্য সঠিকভাবে পূরণ করুন।
  • আপনার ব্যক্তিগত তথ্য সঠিকভাবে পূরণ করুন।
  • অন্যান্য তথ্য অপশনে ক্লিক করুন এবং প্রয়োজনীয় সকল তথ্য সঠিকভাবে পূরণ করুন।
  • ঠিকানা অপশনে ক্লিক করুন এবং প্রয়োজনীয় সকল তথ্য সঠিকভাবে পূরণ করুন।
  • আপনার বর্তমান এবং স্থায়ী ঠিকানা সঠিকভাবে প্রদান করুন এবং পরবর্তী বাটনে ক্লিক করুন।
  • প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করুন এবং পরবর্তী বাটনে ক্লিক করুন।
  • ফি জমা করুন এবং সাবমিট করুন।

অনলাইন জন্ম সনদ ছাড়া কি এনআইডি নতুন আবেদন করা যাবে না?

না – পাসপোর্ট বা জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির আবেদনের ক্ষেত্রে অবশ্যই জন্ম নিবন্ধন প্রয়োজন পড়বে। প্রথমে বাংলাদেশ নির্বাচন কমিশনের এই সাইটে https://services.nidw.gov.bd গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। একাউন্ট নিবন্ধের জন্য আপনার পাসপোর্ট অনুসারে পুরো নাম ইংরেজিতে লিখুন, জন্ম তারিখ (দিন-মাস-বছর) লিখুন। আপনার মোবাইল/কম্পিউটার স্ক্রিনে তথ্য ও কোড ইনপুট দিয়ে ক্যাপচা পূরণ করে বহাল বাটনে চাপুন। সঠিক মোবাইল নম্বরটি প্রবেশ করুন। আপনার মোবাইলে একটি OTP কোড যাবে। মোবাইল ভেরিফিকেশন শেষে, পাসপোর্ট অনুসারে আপনার যাবতীয় তথ্য নাম, ঠিকানা, বাবা-মায়ের নাম ও প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরমটি পূরণ করে সাবমিটে ক্লিক করুন। বাংলাদেশ নির্বাচন কমিশন আপনার আবেদনটি কেন্দ্রীয়ভাবে যাচাই বাছাই করবে। ইসির যাচাই-বাছাই শেষে আপনি যে দেশ থেকে আবেদন করবেন ওই দেশের দুতাবাস বা সংশ্লিষ্ট কর্মকর্তারা আপনার সাথে যোগাযোগ করবে এবং আপনার ছবি তুলেব এবং ফিঙ্গারপ্রিন্ট সহ অন্যান্য তথ্য যাচাই-বাছাই করবে। তবে বিদেশে অবস্থানরত প্রবাসীরা সে দেশের ইসির স্থাপিত ভোটার রেজিস্ট্রেশন কেন্দ্রে গিয়ে অনলাইনে ভোটার হওয়ার জন্য আবেদন করতে পারবে।

New Voter Papers for Probashi । প্রবাসীদের ভোটার নিবন্ধনের জন্য প্রয়োজনীয় দলিলাদি ২০২২

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.