এমপিওভূক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধাদি প্রবিধানমালা, ২০০৫ মোতাবেক চাঁদা প্রদানকারী কোন শিক্ষক বা কর্মচারী শিক্ষা প্রতিষ্ঠানের চাকুরী হইতে অবসর গ্রহণ করিলে তিনি এমপিওভূক্ত হইবার পর যত বৎসর শিক্ষা প্রতিষ্ঠানে চাকুরী করিয়াছেন তাহার ভিত্তিতে নিম্নোক্তভাবে এককালীন আর্থিক সুবিধাদি প্রাপ্য হইবেন।

১। দশ বছর বা তদুর্ধ্ব কিন্তু এগার বছরের কম চাকুরীকালের জন্য ১০ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ।

২। এগার বছর বা তদুর্ধ্ব কিন্তু বার বছরের কম চাকুরীকালের জন্য ১৩ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ।

৩। বার বছর বা তদুর্ধ্ব কিন্তু তের বছরের কম চাকুরীকালের জন্য ১৬ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ।

৪। তের বছর বা তদুর্ধ্ব কিন্তু চৌদ্দ বছরের কম চাকুরীকালের জন্য ১৯ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ।

৫। চৌদ্দ বছর বা তদুর্ধ্ব কিন্তু পনের বছরের কম চাকুরীকালের জন্য ২২ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ।

এভাবে

১৬। পঁচিশ বছর বা তদুর্ধ্ব চাকুরীকালের জন্য ৭৫ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ।

চাঁদা প্রদানকারী কোন শিক্ষক বা কর্মচারী চাকুরীকালীন সময়ে মৃত্যুবরণ করিলে তাহার পরিবার উক্ত শিক্ষক বা কর্মচারী এমপিওভূক্ত হইবার পর যত বৎসর চাকুরী করিয়াছেন তাহার ভিত্তিতে উপ-প্রবিধান (১) এ বর্ণিত হারে অবসর সুবিধা প্রাপ্য হইবেন।

উপরোক্ত সুবিধাদি প্রাপ্য হইবার জন্য বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীগণের মাসিক বেতন ভাতার সরকারী অংশ প্রদানকালে প্রত্যেক শিক্ষক ও কর্মচারীর মূল বেতনের ৪% হারে অর্থ “অবসর সুবিধা চাঁদা” হিসাবে সরকার কর্তৃক কর্তন করা হইবে যা বাধ্যতামূলক।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধাদি প্রবিধানমালা, ২০০৫: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3011 posts and counting. See all posts by admin

6 thoughts on “বেসরকারি শিক্ষক অবসরে এককালীন আর্থিক সুবিধাদির প্র্যাপ্যতা।

  • Pingback:

  • আমি নিম্ন স্বাক্ষরকারী ১৫ই নভেম্বর ১৯৮৫ ইংরেজি
    হতে বেসরকারী মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ প্রাপ্ত হয়ে বিরতিহীন ভাবে কর্মজীবন চালিয়ে ৩১শে ডিসেম্বর ২০১৯ ইংরেজি অবসর গ্রহন করি । অবসরকালীন শেষ বেতন স্কেল ২৪৪০০/= টাকা ছিল । বর্তমানে আমি অনাহারে, অর্ধাহারে দিন কাটিয়ে যাচ্ছি । বিষয়টি আপনি কিভাবে মুল্যায়ন
    করবেন ?
    কৃষ্ণ কুমার সিংহ
    মোবাইল নম্বর -০১৭১২-৯৪০১১১

  • আপনার দপ্তরের বা নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারণ কল্যাণ কর্মকর্তার সাথে যোগাযোগ করুন। http://www.dshe.gov.bd/ লিংকে কল্যাণ কর্মকর্তার মোবাইল নম্বর খুজুন।

  • আমার বাবা একজন বেসরকারি স্কুলের কর্মকর্তা ছিলেন আমার বাবা মারা গেছেন আজ প্রায় তিন বছরের একটু বেশি সময় আমরা কাগজ পাতি জমা দিয়েছি প্রায় তিন বছর হয়েছে পারিবারিকভাবে আমরা খুবই সমস্যায় আছি আমাদের টাকা পেতে আরো কতদিন সময় লাগবে

  • পারিবারিক পেনশন পেতে ১-৩ মাসের বেশি সময় লাগে না। আপনি উক্ত অফিসের কল্যাণ কর্মকর্তার সাথে যোগাযোগ করুন। দ্রুত হবে আশা করছি।

  • Pingback:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *