জনগণের নির্বাচিত প্রতিনিধি সরকারের নিকট হতে একটি অংশ এবং স্থানীয় ইউপি বা পৌর সভার আয় হতে আরেকটি অংশ দুটি অংশ মিলিয়ে প্রতিমাসে সম্মানী পেয়ে থাকেন। এ সম্মানী নির্ধারিত এবং গেজেট দ্বারা সুনির্দিষ্ট। প্রতি মাসের নিম্নে বর্ণিত সম্মানী বেশি কোন ক্রমেই গ্রহণ করিতে পারিবে না।

ঢাকা, ২৭ পৌষ (১০ জানুয়ারি ২০১৭) তথ্যবিবরণী নম্বর : ১০৫ মাধ্যমে ৫ স্তরের স্থানীয় সরকার জনপ্রতিনিধিদের সম্মানী ভাতা বৃদ্ধি করা হয়। স্থানীয় সরকার বিভাগের অধীন ৫টি স্তরের জনপ্রতিনিধিদের মাসিক সম্মানী ভাতা বৃদ্ধি করা হয়েছে। সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলর, পৌরসভার মেয়র ও কাউন্সিলর, জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণ ১ জুলাই ২০১৬ তারিখ থেকে এ সুবিধা প্রাপ্য হবেন।

উপজেলা পরিষদের মেম্বারদের সম্মানী

সিটি কর্পোরেশনের মেয়রের নতুন মাসিক সম্মানী ৮৫ হাজার টাকা ও কাউন্সিলরের ৩৫ হাজার টাকা; তবে অন্যান্য ভাতা পূর্বের ন্যায় বহাল থাকবে। জেলা পরিষদের চেয়ারম্যানের মাসিক সম্মানী ৫৪ হাজার টাকা ও আপ্যায়ন ৫ হাজার টাকা এবং সদস্যদের মাসিক সম্মানী ৩৫ হাজার টাকা। ক শ্রেণী পৌরসভার মেয়র ৩৮ হাজার টাকা ও কাউন্সিলর ৮ হাজার টাকা, খ শ্রেণী মেয়র ২৮ হাজার টাকা ও কাউন্সিলর ৭ হাজার টাকা, গ শ্রেণী মেয়র ২৪ হাজার টাকা ও কাউন্সিলর ৬ হাজার টাকা মাসিক সম্মানী পাবেন।

সম্মানী হার

এছাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মাসিক সম্মানী পাবেন ৪০ হাজার টাকা ও ভাইস চেয়ারম্যান পাবেন ২৭ হাজার টাকা; তবে অন্যান্য ভাতা পূর্বের ন্যায় বহাল থাকবে। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সরকারি অংশ ৩ হাজার ৬শ’ টাকা ও ইউপি অংশ ৪ হাজার ৪শ’ টাকা সহ মোট ৮ হাজার টাকা, সদস্য সরকারি অংশ ২ হাজার ৩৭৫ টাকা ও ইউপি অংশ ২ হাজার ৬২৫ টাকা সহ মোট ৫ হাজার টাকা মাসিক সম্মানী পাবেন।

সূত্র: তথ্য বিবরণী #আহসান/মাহমুদ/সঞ্জীব/সেলিম/২০১৭/১৭৪৫ ঘণ্টা

 

৫ ধরনের জনপ্রতিনিধিদের সম্মানী ভাতার গেজেট সমূহ: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *