জেলা প্রশাসক পদে পরিবর্তন আনা হয়েছে। জেলা প্রশাসক একটি জেলার অর্থনৈতিক, রাজনৈতিক পরিবর্তনের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। জেলা প্রশাসক বাংলাদেশের জেলার প্রধান প্রশাসনিক ও ভূমিরাজস্ব কর্মকর্তা। তিনি একাধারে জেলা প্রশাসক, জেলা ম্যাজিস্ট্রেট (District Magistrate), জেলা কালেক্টর (District Collector) ও ডেপুটি কমিশনার (Deputy Commissioner)। ফলে তিনি একইসাথে আইনশৃঙ্খলা, ভূমি প্রশাসন, দুর্যোগ ব্যবস্থাপনা, সমন্বয় এবং সাধারণ ও স্থানীয় নির্বাচনের ক্ষেত্রে সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করেন।

জেলা প্রশাসক কে? জেলা প্রশাসক হল একজন সরকারি কর্মকর্তা যার দায়িত্ব হল একটি জেলা বা জেলা পরিষদের প্রশাসন এবং সরকারী কাজ নির্বাহ করা। একটি জেলা প্রশাসক সরকারের একজন উচ্চতর কর্মকর্তা হিসাবে কাজ করে এবং তার কাজের নির্দেশনা সরকারের কোন উচ্চতর কর্মকর্তার দ্বারা দেওয়া হয়। জেলা প্রশাসক জেলা ও উপজেলা পরিষদ, স্কুল ও কলেজ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ, পুলিশ ও সামাজিক নিরাপত্তা বিভাগ, কৃষি ও সম্পদ বিভাগ ইত্যাদির সমন্বয় করে দেশের উন্নয়নের জন্য প্রধান দায়িত্ব নিয়ে কাজ করে। এছাড়াও জেলা প্রশাসক বিভিন্ন সরকারী প্রকল্প সমন্বয় করে এবং জেলা এলাকার নাগরিকদের সমস্যা সমাধান করে তাদের সহায়তা করে।

জেলা প্রশাসক হওয়ার যোগ্যতা? ১। বাংলাদেশের নাগরিক। ২। বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে স্নাতক পাশ পর্যন্ত শিক্ষার্থী অথবা সমমান প্রতিষ্ঠান হতে হবে। ৩। সরকারি নির্দেশিত পদস্থলে কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ৪। বয়স ২১ থেকে ৫৯ বছর। ৫। চৌকিদার সহ কর্মচারীদের মধ্যে কোন ব্যক্তি নয়। ৬। চারিত্রিক রহিত ও উদ্দেশ্যবিহীন হতে হবে।
৭। সুষম বাংলা ভাষায় প্রফিশনাল ভাবে কথা বলতে হবে। এছাড়াও জেলা প্রশাসক নির্দেশিকা করা হয়েছে সরকারি নির্দেশিত অন্যান্য যোগ্যতাসমূহ সম্পর্কে।

০৬-০৭-২০২৩ তারিখের জেলা প্রশাসক পদে রদবদল প্রজ্ঞাপন: ডাউনলোড

১২-০৩-২০২৩ তারিখের জেলা প্রশাসক পদে রদবদল প্রজ্ঞাপন: ডাউনলোড

২৩-১১-২০২২ তারিখের জেলা প্রশাসক পদে রদবদল প্রজ্ঞাপন: ডাউনলোড

১৯-০৫-২০২২ তারিখের জেলা প্রশাসক পদে রদবদল প্রজ্ঞাপন: ডাউনলোড

জেলা প্রশাসক এর কাজ কি?

জেলা প্রশাসকের প্রধান দায়িত্ব হল জেলা ও উপজেলা পরিষদ, স্কুল ও কলেজ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ, পুলিশ ও সামাজিক নিরাপত্তা বিভাগ, কৃষি ও সম্পদ বিভাগ ইত্যাদি এমনকি পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ সম্পর্কিত বিভাগের সমন্বয় করে দেশের উন্নয়নের জন্য কাজ করা। যেমন- ১. জেলা পরিষদ এবং উপজেলা পরিষদের প্রশাসন এবং সমন্বয় করা। ২. স্কুল এবং কলেজের প্রশাসন এবং উন্নয়ন সম্পর্কিত কাজ করা। ৩. স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ বিভাগের কাজ সমন্বয় করা। ৪. পুলিশ এবং সামাজিক নিরাপত্তা বিভাগের সমন্বয় করা। ৫. জেলা এলাকার নাগরিকদের সমস্যা সমাধান করে তাদের সহায়তা করা। ৬. পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ সম্পর্কিত বিভাগের সমন্বয় করা।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3000 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *