সরকারি কর্মচারী পূর্বানুমোদন ব্যতিরেকে অন্য কোন চাকরি বা কার্য গ্রহণ করতে পারবেন না।

মন্ত্রিপরিষদ বিভাগে কর্মরত কর্মচারীগণকে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তরের প্রকাশিত নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদে আবেদন করার ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে আবেদন করার জন্য এবং এছাড়া, যারা ইতােপূর্বে কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই আবেদন করেছেন তাদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে লিখিত/ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য বলা হলাে। অন্যথায় তাদের বিরুদ্ধে সরকারি চাকরি আইন, ২০১৮ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে ।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মন্ত্রিপরিষদ বিভাগ

সংস্থাপন অধিশাখা 

www.cabinet.gov.bd

নম্বর: ০৪.০০.০০০০.৪11.১১.০০৩.১৮.৪৯৩ তারিখ: ৩১ অক্টোবর ২০২১

অফিস আদেশ

ইদানীং লক্ষ্য করা যাচ্ছে যে, মন্ত্রিপরিষদ বিভাগের নব নিয়ােগপ্রাপ্ত তের-বিশ গ্রেডভুক্ত কর্মচারীগণের অনেকেই যথাযথ কর্তৃপক্ষের অনুমােদন ছাড়াই বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তরের প্রকাশিত নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদে আবেদন করে থাকেন। অনেকের চাকরি হওয়ার পর বিষয়টি কর্তৃপক্ষকে জানানাে হয়। সরকারী কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ এর ১৭ নম্বর অনুচ্ছেদে নিম্নরূপ উল্লেখ রয়েছে:

“কোন সরকারি কর্মচারী সরকারের তখা যথাযথ কর্তৃপক্ষের পূর্বানুমোদন ব্যতিরেকে সরকারি কার্য ব্যতীত অন্য কোন চাকরি বা কার্য গ্রহণ করতে পারবেন না”

০২। এমতাবস্থায়, মন্ত্রিপরিষদ বিভাগে কর্মরত কর্মচারীগণকে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তরের প্রকাশিত নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদে আবেদন করার ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে আবেদন করার জন্য এবং এছাড়া, যারা ইতােপূর্বে কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই আবেদন করেছেন তাদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে লিখিত/ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য বলা হলাে। অন্যথায় তাদের বিরুদ্ধে সরকারি চাকরি আইন, ২০১৮ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে ।

০৩। যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে এ আদেশ জারি করা হলােএবং তা অবিলম্বে কার্যকর হবে।

মুহাম্মদ লুৎফর রহমান

উপসচিব

ফোন: ৯৫১৪৯৯৫ ফ্যাক্স: ৯৫১২২১৩

ইমেইল: establishment_sec@cabinet.gov.b

সরকারি কর্মচারী পূর্বানুমোদন ব্যতিরেকে অন্য কোন চাকরি বা কার্য গ্রহণ করতে পারবেন না: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published.

close