সকাল বেলায় এসে কেউ যদি দুই ঘন্টায় কাজ শেষ করতে পারেন, তাহলে কাজ শেষই তিনি চলে যেতে পারবেন। বিকাল ৫ টায় অফিস ছুটির জন্য তাকে অপেক্ষা করতে হবে না। কেউ অফিস চলে গেলে ওই দপ্তরে তার জায়গায় অন্য কেউ অফিসে আসতে পারবেন।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

কৃষি মন্ত্রণালয়

প্রশাসন-২, অধিশাখা

www.moa.gov.bd

স্মারক: ১২.০০.০০০০.০২০.৯৯.০২৫.১৭.৪২২; তারিখ: ০১ জুন ২০২০

উপর্যুক্ত বিষয়ে জানানো যাচ্ছে যে, করোনা ভাইরাস মহামারীর মধ্যে লকডাউন তুলে অফিস খুলে দেওয়া হলেও স্বাস্থ্য ঝুকির কথা বিবেচনা করে সরকারি দপ্তরগুলোতে নিম্নোক্ত নির্দেশনা অনুসরণ করতে হবে।

০১। কর্মকর্তারা যেন কোনোভাবেই সংক্রমিত না হন সেজন্য ন্যূনতম সংখ্যক কর্মকর্তা নিয়ে যথাযথ স্বাস্থ্য বিধি মেনে অফিসের প্রয়োজনীয় কাজ সম্পাদন করতে হবে।

০২। একসাথে ২৫ শতাংশের বেশি কর্মকর্তা অফিসে থাকবেন না। ২৫ শতাংশ কর্মকর্তা ঘরে বসে ভার্চুয়ালি অফিস করতে পারবেন। অর্থাৎ একসঙ্গে ৫০% শতাংশ কর্মকর্তা সব সময়ই কানেকটেড থাকবে। কোনো কর্মকর্তা কর্মস্থল ত্যাগ করতে পারবে না।

০৩। সকাল বেলায় এসে কেউ যদি দুই ঘন্টায় কাজ শেষ করতে পারেন, তাহলে কাজ শেষই তিনি চলে যেতে পারবেন। বিকাল ৫ টায় অফিস ছুটির জন্য তাকে অপেক্ষা করতে হবে না। কেউ অফিস চলে গেলে ওই দপ্তরে তার জায়গায় অন্য কেউ অফিসে আসতে পারবেন।

০৪। অফিসে অবস্থানকালীন যথেষ্টে সতর্কতা অবলম্বন করে কাজ করতে হবে। যারা অফিসে আসবে তাদেঁর স্বাস্থ্য সুরক্ষা মেনে কর্মস্থলে কাজ করতে হবে। যারা অসুস্থ্য, বয়স্ক ও গর্ভবতী তারা অফিসে আসবেন না।

০৫। মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারিকৃত নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে হবে।

উপর্যুক্ত নির্দেশনা যথাযথ ভাবে অনুসরণ করে দাপ্তরিক কাজ সম্পাদনের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

 

সোনা মনি চাকমা

উপসচিব

ফোন: ৯৫৪০১২৬

২৫ শতাংশের বেশি কর্মকর্তা-কর্মচারীকে অফিসে অবস্থান না করার নির্দেশনা: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *