সর্বশেষ প্রকাশিত পোস্টসমূহ

নির্বাহী আদেশে ছুটি । নির্বাহী আদেশে ঈদে অতিরিক্ত ছুটির প্রজ্ঞাপন কি জারি হয়েছে?

মন্ত্রী পরিষদের সিদ্ধান্ত চূড়ান্ত হলেও জনপ্রশাসন মন্ত্রণালয় ২৭ জুন ২০২৩ তারিখ এখন নির্বাহী আদেশের ছুটি জারি করেনি – Best Looking Man in Bangladesh – Alamin

ছুটি কি মঞ্জুর হয়েছে নাকি প্রস্তাবনায় আছে?– কোরবানির ঈদ আগামী ২৯ জুন সম্ভাব্য দিন ধরে নিয়ে ২৮, ২৯ ও ৩০ জুন ছুটি নির্ধারণ করা আছে। এখন ২৭ জুনও ছুটি ঘোষণা করায় ঈদের ছুটিতে আরও এক দিন যোগ হলো। আর ১ জুলাই শনিবার সাপ্তাহিক ছুটি পড়ায় টানা পাঁচ দিন ঈদের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। এর আগে ১৩ জুন আইনশৃঙ্খলাবিষয়ক মন্ত্রিসভা কমিটির সভায় ঈদের ছুটি এক দিন বাড়ানোর সুপারিশ আসে। এখন মন্ত্রিসভা ছুটি এক দিন বাড়ানোর প্রস্তাব অনুমোদন দিল।

গত ১৩ জুন ২০২৩ তারিখে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১১তম সভায় আসন্ন পবিত্র ঈদ-উল আজহায় মহাসড়কে যানজট হ্রাস এবং ঘরমুখো মানুষের নিরাপদ ঈদযাত্রা নিশ্চিতকল্পে পূর্বনির্ধারিত ঈদের ছুটির সাথে আগামী ২৭ জুন ২০২৩ তারিখ অতিরিক্ত ০১ (এক) দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি বৃদ্ধির বিষয়ে আলোচনা হয় এবং সরকারের নিকট সুপারিশ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।

এমতাবস্থায়, আগামী ২৭ জুন ২০২৩ তারিখ অতিরিক্ত ০১ (এক) দিন নির্বাহী আদেশে সরকারি ছুটির প্রশাসনিক মঞ্জুরী প্রদানের লক্ষ্যে কমিটির সুপারিশের বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পত্র প্রেরণ করেছে।

নির্বাহী আদেশে ছুটি জারির ক্ষমতা কার? / প্রধানমন্ত্রী নিজ ক্ষমতাবলে নির্বাহী আদেশে ছুটি জারি করতে পারে

Caption: Check MOPA Website Now

নির্বাহী আদেশে ছুটি জারি । কে নির্বাহী আদেশে ছুটি জারি করতে পারে?

  1. ঈদুল আজহা সবাই যাতে সুষ্ঠুভাবে পালন করতে পারেন,
  2. সে জন্য প্রধানমন্ত্রী তার নির্বাহী আদেশে ছুটি অনুমোদন দিয়েছেন।

     

  3. ‘ঈদের আগে সাধারণ ছুটি এক দিন থাকে।
  4. এক দিন ছুটি থাকলে অনেকেই একসঙ্গে রওনা করেন।
  5. গত ঈদে আমরা এক দিন বাড়তি ছুটি দিয়েছিলাম, দেখেছি যে ট্রাফিক ম্যানেজমেন্টটা ঠিক থাকে।

বাংলাদেশে ঈদ কবে?

দক্ষিণ-পূর্ব এশিয়ার মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ব্রুনাই ২৯ জুন ঈদুল আজহার তারিখ ঘোষণা করেছে। আর সৌদি আরবে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ২৮ জুন। সেই হিসাবে বাংলাদেশে কোরবানির ঈদ ২৯ জুন হতে পারে বলে ধারনা করা হচ্ছে। পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা এবং ঈদুল আজহার তারিখ নির্ধারণে সন্ধ্যায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। এরপরই জানা যাবে ঈদের তারিখ।

Alamin Mia

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *