অনলাইনে নিজেই জিপিএফ পরিবর্তন করতে পারবো কিনা।

সরকারি কর্মচারিগণ আইবাস++ এ বেতন বিল সাবমিট করে থাকেন। জুলাই মাসে কর্মকর্তা ও কর্মচারীদের বার্ষিক বেতন বৃ্দ্ধি হয়ে থাকে। সেদিকে থেকে বিবেচনা করলে অনেকেই তাদের সাধারণ ভবিষ্য তহবিলের বেতন বৃদ্ধির হার কম বেশি করে থাকে অর্থাৎ পরিবর্তন করে থাকেন। সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা ১৯৭৯ অনুসারে এ পরিবর্তন জুন মাসের বেতন বিল হতে জিপিএফ হ্রাস/ বৃদ্ধি করা যাবে।

প্রথম প্রশ্ন হচ্ছে কোন মাস থেকে সাধারণ ভবিষ্য তহবিলের মাসিক জমা কর্তন বৃদ্ধি করা যাবে?

উত্তর: জুন মাসের বেতন বিল অর্থাৎ ১ জুলাই যে মাসের বেতন প্রাপ্ত হবেন। জুন মাসের বেতন বিল হতে জিপিএফ হ্রাস/বৃদ্ধি করা যাবে।

দ্বিতীয় প্রশ্ন হচ্ছে যারা সেল্ফ ড্রয়িং অফিসার তারা নিজেরাই কি নিজের বেতন বিল সাবমিট করার সময় জিপিএফ এ প্রতি মাসে জমা কর্তৃন পরিবর্তন বা হ্রাস / বৃদ্ধি করতে পারবে?

উত্তর: এখনও পর্যন্ত হিসাবরক্ষণ অফিস এ ক্ষমতা সেল্ফ ড্রয়িং অফিসারদের জন্য উন্মুক্ত করে দেননি। যেহেতু সফটওয়্যারে মূল বেতনের সর্বনিম্ন ৫% এবং সর্বোচ্চ ২৫% কর্তন অটোমেটিক বা স্বয়ংক্রিয় নির্ধারণ করা আছে যেহেতু ক্রমান্বয়ে হয়তো বা এটি উন্মুক্ত করে দিতে পারে ভবিষ্যতে।

৩য় প্রশ্ন হচ্ছে যদি হিসাবরক্ষণ অফিসের মাধ্যমে জিপিএফ হ্রাস/বৃদ্ধি করতে হয় তবে সেটি কখন করতে হবে?

উত্তর: জুন মাসের বেতন বিল অনলাইনে দাখিলের পূর্বেই হিসাবরক্ষণ অফিসের সাথে যোগাযোগ করে জিপিএফ হ্রাস বৃদ্ধি করে নিতে হবে।

অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে অতীতে আমরা যখন ম্যানুয়ালি বিল সাবমিট করতাম তখনতো নিজেরাই জিপিএফ পরিবর্তন করে বিল দাখিল করতাম। এখন কেন করা যাবে না?

আমরা অনেকেই বলে থাকি কেন জুন মাসেই জিপিএফ পরিবর্তন করে থাকি, যে কোন সময় কেন পরিবর্তন করা যায় না? প্রথমত সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা ১৯৭৯ অনুসরণ করতে হয়। দ্বিতীয়ত হিসাবরক্ষণ অফিসের হিসাব কার্য সম্পাদনের সুবিধার্থে সারা বছর একই হারে কর্তন বজায় রাখতে হয়। অটোমেটিক ক্যালকুলেশন চালু হয়ে গেলে এবং বিধিমালায় পরির্তন আসলে হয়তো এ সমস্যার আশু সমাধারণ হয়ে যাবে।

সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা, ১৯৭৯

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.