বাংলাদেশ সরকারের কোন কর্মকর্তা জনস্বার্থে যে কোন দপ্তরে কাজ করতে পারেন বা বদলী করা হতে পারে। নিজ ইচ্ছায়ও যদি বদলি হয় জনস্বার্থে তাকে অব্যহতি দেওয়ার নির্দেশ রয়েছে।

আদেশ হওয়ার কত দিন পর অটো রিলিজ হয়?  বদলিকৃত কর্মকর্তাবৃন্দের বদলি/আদেশের বাস্তাবায়ন ০২ সপ্তাহের মধ্যে আবশ্যিক ভাবে যোগদানের নির্দেশ প্রদান করা হয়েছে। ১৬ তম দিবসে তিনি তাৎক্ষনিক ভাবে অবমুক্ত বলে গন্য হবেন। তাই কর্মকর্তা ইচ্ছাকৃতভাবে অথবা নিয়ন্ত্রণকারীর ইচ্ছায় চাইলে কর্মস্থল হতে রিলিজ না নিয়ে অবস্থান করতে পারবে না।

Rules of Business, 1996 এর Schedule-1 এ বর্ণিত Allocation of Business Among the Different Ministics and Divisions অনুযায়ী মন্ত্রণালয়/বিভাগে কর্মকর্তা পদায়নের এখতিয়ার সংস্থাপন মন্ত্রণালয়ের। সে অনুসারে মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/পরিদপ্তরের কাজের ধারাবাহিকতা রক্ষা এবং ভিন্ন ভিন্ন পদের কাজের অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কর্মকর্তাবৃন্দকে জনস্বার্থে তাঁদের শিক্ষা, অভিজ্ঞতা ও সরকারের প্রয়োজন বিবেচনায় সচিবালয়সহ দপ্তর/সংস্থাসমূহে ও মাঠ পর্যায়ে প্রেষণ, বদলি/নিয়োগ করা হয়।


কেন এমন আদেশ করা হয়েছিল? সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, কোন কোন কর্মকর্তা বদলিকৃত পদে যোগদান করতে বিলম্ব/অনিচ্ছা প্রকাশ করেন। আবার কখনো কখনো সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বদলিকৃত কর্মকর্তাকে অব্যাহতি প্রদানেও বিলম্ব করে। ফলে সংস্থাপন মন্ত্রণালয়ের প্রশাসনিক কাজে বিঘ্ন ঘটছে ও কর্মকর্তাবৃন্দের হলনাগাদ তথ্য সংরক্ষণে বিভ্রাট দেখা দিচ্ছে, যা সুষ্ঠু জনপ্রশাসন ব্যবস্থাপনার অন্তরায়।

বদলিকৃত কর্মকর্তাবৃন্দের বদলি/নিয়োগ আদেশের বাস্তবায়ন । ইচ্ছাধীন কর্মকর্তা বদলি দপ্তরে অব্যহতি না নিয়ে থাকতে পারবেন না।

বিস্তারিত জানতে কোন কর্মকর্তাকে দপ্তর অব্যাহতি না দিলে এই আদেশ দেখাবেন: ডাউনলোড

কর্মকর্তা বা নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ চাই কতদিন রাখতে পারবে?

কোন কর্মকর্তাকে বদলি করা হলে বদলির তারিখ হতে সর্বোচ্চ ০২ (দুই) সপ্তাহের মধ্যে আবশ্যিকভাবে উক্ত কর্মকর্তাকে বদলিকৃত কর্মস্থলে যোগদানের জন্য অব্যাহতি প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। অন্যথায় ১৬তম দিবসে তিনি তাৎক্ষণিকভাবে অবমুক্ত (stand Released) বলে গণ্য এ আদেশ বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্যও অনুরোধ করা হয়েছে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2998 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *