মূল্য সংযোজন কর (VAT) হলো একটি অপ্রত্যক্ষ কর যা পণ্য ও সেবার মূল্যের উপর আরোপ করা হয়। এটি বাংলাদেশে ১৯৯১ সালের ১ জুলাই থেকে প্রবর্তিত হয়।

কোন কোন পণ্য ও সেবার উপর ভ্যাট প্রযোজ্য? বাংলাদেশে বেশিরভাগ পণ্য ও সেবার উপর ভ্যাট প্রযোজ্য। তবে, কিছু পণ্য ও সেবা ভ্যাট থেকে অব্যাহতিপ্রাপ্ত। ভ্যাট প্রযোজ্য পণ্য ও সেবার তালিকা জানতে https://nbr.gov.bd/faq/vat-faq/eng এই লিঙ্কটি দেখুন। এ,আর,ও নং ১৭৩-আইন/আয়কর/২০২১।-Income Tax Ordinance, 1984 এর ১৮৫ এ প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় রাজস্ব বোর্ড Income Tax Rules, 1984 এর নিম্নরূপ অধিকতর সংশোধনের প্রস্তাব করিয়া উহার প্রাক-প্রকাশ করিল,

যথা-

০১। Where base amount doesn’t excced Taka 15 lakh-Rate of Deduction of Tax ৩%.

০২। Where base amount doesn’t excced Taka 50 lakh-Rate of Deduction of Tax ৫%.

ভ্যাটের হার কত? বাংলাদেশে ভ্যাটের হার ৫%, ১০%, ১৫%, এবং ৯%। যদি আপনার বার্ষিক করযোগ্য আয় ৩০ লাখ টাকা বা তার বেশি হয়, তাহলে আপনাকে ভ্যাট নিবন্ধন করতে হবে। ভ্যাট নিবন্ধন করার জন্য https://vat.gov.bd/ এই ওয়েবসাইটে যান। ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানগুলিকে প্রতি মাসে ভ্যাট রিটার্ন জমা দিতে হয়। ভ্যাট রিটার্ন জমা দেওয়ার নিয়ম সম্পর্কে জানতে https://nbr.gov.bd/ এই লিঙ্কটি দেখুন।

উৎসে আয়কর কর্তনের হার ২০২৩-২৪ । ৩% উৎসে আয়কর কর্তন পরিপত্র দেখুন

আয়কর ৩% হারে কর্তন ৫০ লক্ষ টাকা পর্যন্ত এ সংক্রান্ত প্রজ্ঞাপনের কপি: ডাউনলোড

আয়কর ২% হারে কর্তন ১৫ লক্ষ টাকা পর্যন্ত এ সংক্রান্ত প্রজ্ঞাপনের কপি: ডাউনলোড

প্রশ্নোত্তর: 

প্রশ্ন: ১৫ লক্ষ টাকা পর্যন্ত ২% ছিল এটি কি বৃদ্ধি করা হয়েছে?

উত্তর: জি। এখন ০- ৫০ লক্ষ টাকা পর্যন্ত ৩% করা হয়েছে।

প্রশ্ন: ৫০ লক্ষ টাকা থেকে ১ কোটি পর্যন্ত পর্যন্ত ৩% ছিল এটি কি বৃদ্ধি করা হয়েছে?

উত্তর: জি। এখন ৫০ লক্ষ- ১ কোটি টাকা পর্যন্ত ৫% করা হয়েছে।

মাসিক ভ্যাট রিটার্ন জমার নিয়ম কি? 

প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে পূর্ববর্তী মাসের ভ্যাট রিটার্ন জমা দিতে হবে। ভ্যাট রিটার্ন অনলাইনে https://vat.gov.bd/ এই ওয়েবসাইটের মাধ্যমে জমা দেওয়া যাবে। ভ্যাট রিটার্নের সাথে প্রযোজ্য ভ্যাটের টাকাও জমা দিতে হবে। ভ্যাটের টাকা অনলাইনে https://vat.gov.bd/ এই ওয়েবসাইটের মাধ্যমে জমা দেওয়া যাবে। ব্যাংকের মাধ্যমে চেক/ড্রাফট জমা দেওয়াও যাবে। ভ্যাট চালান (VAT Invoice) প্রতিটি লেনদেনের জন্য ভ্যাট চালান তৈরি করতে হবে। ভ্যাট চালানে অবশ্যই সরবরাহকারীর নাম ও ঠিকানা, গ্রাহকের নাম ও ঠিকানা, সরবরাহকৃত পণ্য বা সেবার বিবরণ, পণ্য বা সেবার পরিমাণ, একক মূল্য, মোট মূল্য, ভ্যাটের হার, ভ্যাটের পরিমাণ, চালান নম্বর, চালান তারিখ তথ্যগুলি থাকতে হবে। ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানগুলিকে ৫ বছরের জন্য ভ্যাট রেকর্ড সংরক্ষণ করতে হবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

40 thoughts on “উৎসে আয়কর কর্তনের হার ২০২৩-২৪ । ৩% উৎসে আয়কর কর্তন পরিপত্র দেখুন

  • পেট্রোল পাম্প হতে ক্রয়কৃত জ্বালানি বিল হতে আয়কর কি কর্তন করা লাগবে? করলে হার কত%?

  • না। গ্যাস বিদ্যুৎ পানিতে কাটতে হয় না। উৎসে কর ওরাই জমা দেয়।

  • Sir,পেট্রোল পাম্প হতে ক্রয়কৃত সরকারি গাড়ির জ্বালানি বিল হতে আয়কর কি কর্তন করা লাগবে? হিসাবরক্ষণ শাখায় বলে ১% আবার অনেকে ৩% আয়কর কর্তন লাগবে! আবার অনেকে বলে আয়কর ভ্যাট কিছুই লাগেনা? কোনটা সঠিক, আইনের যুক্তিতে ব্যাখ্যা করুন।

  • ভ্যাট কাটতে হয়না। তবে আয়কর যদি কাটতেই হয় ৩% কাটতে হবে। যদিও অনেক দপ্তরই কাটে না কারণ আয়কর কাটলে জ্বালানি বিলই নিতে চায়না। অন্য দিকে জ্বালানি তেলে আয়কর কাটা হয়নি বলে এখনও কোন আপত্তি পাওয়া যায় নি।

  • লিন্ডে বাংলাদেশ লিঃ কর্তৃক বিল,চালান ও মুসক ৬.৩ সংযোজন পুর্বক বিল দাখিল করে এবং ভ্যাটসহ বিল পরিশোধ করা হয়। শুধুমাত্র বিধি মোতাবেক বিল হতে আয়কর কর্তন করা হয়। কোম্পানীর যুক্তি হলো যে কেন্দ্রীয় ভাবে ভ্যাট কর্তন করা হয়।
    এ ব্যাপারে সুষ্পষ্ট মতামত প্রদানের জন্য সবিনয় অনুরোধ জানাচ্ছি।

  • কোভিড-১৯ এ দায়িত্ব পালনকারী চিকিৎসক ্ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের ২(দুই) মাসের সমপরিমাণ অর্থ সম্মানী ভাতা হিসাবে কালে ১০% আয়কর কর্তন করা হবে কি না এব্যাপারে সুষ্পষ্ট মতামত প্রয়োজন। সদয় মতামত প্রদান করার জন্য সবিনয় অনুরোধ জানাচ্ছি।

  • সম্মানী খাত হতে যে কোন অর্থ প্রদান করা হলে ১০% আয়কর কর্তন করা হবে।

  • এক্ষেত্রে ভ্যাটের সমপরিমাণ অর্থ বিয়োগ করবেন এবং যোগ করে বিল পরিশোধ করবেন। তাদের বিল যা আছে তাই থাকবে।

  • মুদ্রিত মনিহারি ক্রয় ও ছাপাখানায় মুদ্রিত ব্যানারের জন্য উৎসে কর কত হবে?

  • মনিহারি ৭.৫% , ছাপাখানা ১০%

  • প্রশিক্ষনার্থীদের খাবার বিলে কি ভ্যাট এর সাথে আয়করও কাটতে হবে?

  • জি। সকল বিলেই ভ্যাট আয়কর কাটতে হবে।

  • স্যার বিলের কোন খাতে/সেবায় কত% ভ্যাট এবং কত% আয়কর কাটতে হবে জানালে উপকৃত হব।

  • কষ্ট করে তালিকা দেখে নিন। সুষ্পষ্টভাবে উল্লেখ আছে। যদি তবুও কোন বিষয়ে বুঝতে সমস্যা হয় সুনির্দিষ্ট করে উল্লেখ করুন।

  • ভ্যাটসহ দাখিলকৃত বিল হতে উৎসে ভ্যাট কর্তনের পর উৎসে কর কর্তন করা হয়। এটা কি সঠিক পদ্ধতি?

  • একাধিকবার ভ্যাট কর্তন হবে কেন? বা ভ্যাটের উপর ভ্যাট কাটা যায় না। মূল বিল এমাউন্ট এর উপর ভ্যাট বা উৎসে কর কর্তন করতে হবে।

  • সবিনয়ে জানতে চাই।
    শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিকট হতে পরীক্ষার ফি আদায় করে পরীক্ষা সংক্রান্ত কাজে ব্যয় করা হয়। পরীক্ষার ব্যয় বাদ দিয়ে অতিরিক্ত অর্থ কক্ষ পর্যবেক্ষকগণ এবং কর্মচারিদের মধ্যে ৩/৪ ঘন্টা ডিউটির সম্মানি বাবদ বন্টন করা হয়।
    প্রশ্ন-১: এই টাকার উপর উৎসে কর দিতে হবে?
    প্রশ্ন- ২: শিক্ষার্থীর সংখ্যা ৫০০ এর অধিক হলে নিট আয়ের (খরচ বাদ দিয়ে বাকি টাকা) ৫% পরিপত্র অনুযায়ী সরকারি কোষাগারে জমা দিতে হয়। এই ৫% পরিশোধ করার পর পূনরায় ১০% হারে শিক্ষক-কর্মচারীদের প্রাপ্ত সম্মানি হতে কর্তন করা হলে একই পরিমান টাকার উপর ২ বার কর দেওয়া হবে। ২ বার কেন দিবো? ধন্যবাদ

  • আয়ন ব্যয়ন কর্মকর্তার নামে বিল করলে আয়কর দিতে চায় না। এ সংক্রান্ত আদেশটি প্রয়োজন।

  • এমন কোন আদেশ নাই। আয়ন ব্যয়ন কর্মকর্তার নামে বিল হলেও যে বিল পাবে তিনি আয়কর দিবেন। আয়ণ ব্যয়ন কর্মকর্তার নামে বিল হওয়া মানেই ডিডিওর নিজের আয় নয়। সকল আনুষাঙ্গিক বিলেই আয়কর দিতে হয়। উৎসে কর দেওয়া থাকলে দিতে হয়না। গ্যাস বিদ্যুৎ পানির ক্ষেত্রে আয়কর দিতে হয় না কারণ কর্তৃপক্ষ দিয়ে থাকে।

  • স্যার
    বিদ্যুৎ পানিতে অগ্রিম আয়কর কর্তন করা লাগে না, এটার সরকারী কোন প্রঙ্গাপন টা কি দেয়া যাবে?

  • ভ্যাট যেখানে কর্তন করতে হয় না। সেখানে আয়করের প্রশ্নই আসে না। যদি আয়কর কর্তনের হবে এই মর্মে কোন ডকুমেন্ট নাই।

  • আমার অফিসে প্রতি মাসে 1. মনিহারী – ৮০০.০০ কম্পিউটার রক্ষণাবেক্ষন -500.00 মেরামত খরচ-900.00 উপনিমিত্ত খরচ -700.00 , বিডি ফান্ড 10,000.00 ইত্যাদি এ ভাবে আরে খরচ থাকে , এখন এই গুলি প্রতি মাসে খরচের সাথে ভ্যাট দিতে হবে রেট অনুযায়ী , তার সাথে কি উৎসে কর কর্তন করতে হবে । উৎসে কর কর্তন রেট কত ? হলে কি ভাবে দেখাতে হবে দয়া করে একটা চার্ট/ লিষ্ট করে দিয়ে দিলে উপকৃত হবে। অথবা আপনার ইমেল নাম্বার থাকলে আমাকে দেন আমরা কি সঠিক ভাবে ভ্যাট ও উৎসে কর কর্তন করছি কিনা জানতে পারবো।
    আমার ই মেল হচ্ছে jubleeroad2022@yahoo.com

  • স্যার,২০২২-২০২৩ অর্থবছরে সরকারি বিলে আয়কর কত কাটতে হবে।৩% বা ৯% কোনটি।সকল বিল যেমন ইন্টারনেট,মেরামত, অফিস করে,উৎসব/অনুষ্ঠানের বিল ইত্যাদি বিলে আয়কর হার কত এবং সকল ক্ষেত্রে আয়কর এক হবে কিনা (পানি বিদ্যুৎ জ্বালানি ব্যাতিত)

  • এমাউন্টের উপর নির্ভর করবেন। সর্বনিম্ন ৩% উৎসে কর কর্তন করতে হবে।

  • Event এ আয়কর কর্তনের হার কত?

  • ইভেন্ট বা প্রশিক্ষণের আয়ের উপর ১০% আয়কর কর্তন করতে হয়।

  • কোন কোডে চালান জমা দিতে হবে?

  • সরকারি অফিস ভবনের বিল করতে ভ্যাট প্রদান এবং কতর্ন এর আয়কর কর্তন করা হয়। আমার জানার বিষয় হচ্ছে একবার ভ্যাট প্রদান পরে ভ্যাট কতর্ন এভাবে কেন করা হয়?

  • ভ্যাট কর্তনের রশিদ থাকলে পুনরায় কর্তন করতে হবে না।

  • সরকারী অফিসে বিল করার সময় পেট্রোল, ডিজেল ‍ও অকটেন এবং গ্যাস এর বিলের ক্ষেত্রে ভ্যাট ও আয়কর কর্তনের নিয়ম কি? দয়া করে বলবেন

  • Pingback:

  • Pingback:

  • বই ক্রয় এর উপর ভ্যাট দিতে হয় কি? যদি হয় তবে কত %?

  • অবশ্যই।

  • Dear sir,
    আমি মো: ইকবাল হোসেন, ইন্সট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টার, বাঘা, রাজশাহী। উপজেলা রিসোর্স সেন্টার একটি সেবা দানকারী সরকারি প্রতিষ্ঠান। আমরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে স্বল্প মেয়াদি বিভিন্ন প্রশিক্ষণ আয়োজন করে থাকি। প্রশিক্ষণ শেষে বাজেট বিভাজন অনুযায়ী অংশগ্রহণকারীদের সম্মানী ও ভাতা প্রদান করা হয়। প্রশিক্ষণের বিলের বিভিন্ন খাত থেকে ট্রেজারি অফিসারের নির্দেশনাক্রমে নিম্নরূপে ভ্যাট ও উৎসে কর কর্তন করা হয়:
    ১. খাবার ভাতা = (ভ্যাট ৭.৫% + উৎসে কর ৩%) = ১০.৫%
    ২. কোর্স ম্যাটেরিয়ালস = (ভ্যাট ৭.৫% + উৎসে কর ৩%) = ১০.৫%
    ৩. প্রশাসনিক ব্যয় = (ভ্যাট ৭.৫% + উৎসে কর ৩%) = ১০.৫%
    ৪. ব্যানার = (ভ্যাট ১৫% + উৎসে কর ৩%) = ১৮%
    ৫. ব্যাগ = (ভ্যাট ৭.৫% + উৎসে কর ৩%) = ১০.৫%
    ৬. সম্মানী = আয়কর ১০% = ১০% (প্রশিক্ষক, কোর্স কো-অর্ডিনেটর, আলোচক, তথ্যজ্ঞ ব্যক্তি, সহায়ক কর্মকর্তা এর সম্মানীর উপর)
    উল্লিখিত হারে ভ্যাট ও উৎসে কর কর্তন ব্যতিত ট্রেজারি অফিসার কোন বিল পাশ করেন না। এক্ষণে আমার প্রশ্ন হলো-
    ১. ভ্যাট ও উৎসে কর কর্তনের হার উপজেলাভেদে ভিন্ন কিনা। কারণ, রাজশাহী জেলার অনেক উপজেলায় খাবার ভাতার কোন ভ্যাট বা উৎসে কর কর্তন করা হয়না। এক্ষেত্রে তাদের যুক্তি হলো ইউআরসিতে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের খাবার পরিবেশন করা হয়না বরং সকল সম্মানী ও ভাতাসমূহ নগদ অর্থে পরিশোধ করা হয়।

    ২. আমার জানা মতে ২০১৯ সালের পর সরকারি প্রশিক্ষণ কার্যক্রমের প্রশিক্ষণ সামগ্রী ক্রয় ও সম্মানী ও ভাতাসমূহের উপর ভ্যাট বা আইটি কর্তন সংক্রান্ত নতুন কোন পরিপত্র জারি করা হয়নি কিংবা পূর্ববর্তী পরিপত্রসমূহ বাতিল করা হয়নি। পূববর্তী একাধিক পরিপত্রে প্রশিক্ষণ সামগ্রী ক্রয়ের জন্য কোন ভ্যাট কর্তন করতে হবেনা মর্মে বলা হয়েছে। কেবলমাত্র প্রশিক্ষক, তথ্যজ্ঞ ব্যক্তি, আলোচক এবং সহায়ক কর্মকর্তার সম্মানীর উপর ১০% হারে আয়কর কর্তন করতে বলা হয়েছে।
    এমতাবস্থায়, সর্বশেষ নীতিমালা/প্রজ্ঞাপন/পরিপত্র অনুযায়ী উপজেলা রিসোর্স সেন্টারসমূহে অনুষ্ঠিত প্রশিক্ষণ কার্যক্রমের বিভিন্ন খাতে ভ্যাট/উৎসে কর/আয়কর বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা (নীতিমালা/প্রজ্ঞাপন/পরিপত্র এর লিংকসহ) প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *