মিটিং ও প্রশিক্ষণ বাবদ প্রাপ্ত সম্মানী এর উপর আয়কর ১০% । সম্মানী ভাতার উপর কর হার ২০২৩

মিটিং বা প্রশিক্ষণ বাবদ প্রাপ্ত ফি বা সম্মানীর উপর আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা 52AA অনুযায়ী উৎসে কর কর্তন করা হয় ১০% যা অদ্যবধি বহাল রয়েছে। নিচে জাতীয় রাজস্ব বোর্ডের পত্রটি হুবহু উল্লেখ করা হলো।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জাতীয় রাজস্ব বোর্ড

রাজস্ব ভবন, সেগুনবাগিচা, ঢাকা

[কর নীতি শাখা]

নথি নং-০৮.০১.০০০০.০৩০.০৭.০০৮.১৫/২১৫(৫০) তারিখ: ০৬ মার্চ ২০১৬

বিষয়: মিটিং বা প্রশিক্ষণ বাবদ প্রাপ্ত সম্মানীর উপর আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা 52AA অনুযায়ী উৎসে কর কর্তন।

মিটিং বা প্রশিক্সণ বাবদ কোন নিবাসী ফি বা সম্মানী হিসেবে কোন অর্থ পরিশোধের ক্ষেত্রে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা 52AA অনুযায়ী উৎসে কর কর্তনের প্রযোজ্যতার বিষয়ে মাঠ পর্যায়ে জিজ্ঞাসা রয়েছে বলে জাতীয় রাজস্ব বোর্ড অবগত হয়েছে। এ বিষয়ে এ মর্মে স্পষ্টীকরণ করা হচ্ছে যে,

 (ক) কোন মিটিংয়ে অংশগ্রহণের জন্য মিটিং ফি বা সম্মানী বা অনুরূপ কোন অর্থ প্রদান করা হলে তার উপর আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা 52AA অনুযায়ী ১০% হারে উৎসে কর কর্তন প্রযোজ্য হবে;

(খ) প্রশিক্ষক বা রিসোর্স পার্সন (Resource Person) হিসেবে দায়িত্ব পালন বা প্রশিক্ষণ সেবা প্রদানের বিপরীতে কোন ফি, সম্মানী, চার্জ বা অন্য যে কোন নামে অর্থ পরিশোধ করা হলে তার উপর আয়কর অধ্যদেশ ১৯৮৪ এর ধারা 52AA অনুযায়ী ১০% হারে উৎসে কর কর্তন প্রযোজ্য হবে। তবে প্রশিক্ষণে অংশগ্রহনের জন্য কোন প্রশিক্ষণার্থীকে দৈনিক ভাতা, প্রশিক্সণ ভাতা বা অনুরূপ কোন অর্থ প্রদান করা হলে তার উপর উৎসে কর কর্তন করা হবে না।

 

মো: জসীমুদ্দিন আহম্মেদ

দ্বিতীয় সচিব (কর আইন-১)

ফোন: ০২-৮৩৯১৬১৪

ইমেইল: juahmed74@gmail.com

 

10% উৎসে কর কর্তন সংক্রান্ত পত্রটি সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: RFQ সভার মিটিং এর ক্ষেত্রেও কি ১০% আয়কর করতে হবে?
  • উত্তর: হ্যাঁ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin