নিয়মিতকরন বলতে বোঝায় কোন অস্থায়ী মাস্টাররোল বা চুক্তিভিত্তিক বা এডহক ভিত্তিতে নিয়োজিত কর্মচারীকে স্থায়ী রাজস্ব বা অস্থায় রাজস্ব পদে উন্নীতকরণ বা নিয়মিতকরণ। এটি সাধারণত নিয়মিতকরণের দিন থেকে কার্যকর হয় বা পূর্বের তারিখ হতে ভূতাপেক্ষভাবে কার্যকর হয়।

এক্ষেত্রে পূর্বের সময়ের আর্থিক সুবিধার বকেয়া পাবেন না বলে পত্রে উল্লেখ থাকতে পারে। অন্যদিকে নিয়মিতকরণকৃত কোন কর্মচারীর জ্যেষ্ঠতা কর্তৃপক্ষ কর্তৃক নিয়মিতকরণের তারিখ হইতে গণনা করা হইবে। তাঁহার অনুরূপভাবে নিযুক্তির পূর্বে নিয়মিতভাবে নিযুক্ত সর্বশেষ কর্মচারীর নিম্নে তাঁহার জ্যেষ্ঠতার অবস্থান হইবে এরূপ উল্লেখ থাকতে পারে।

একই তারিখে একই পদে এডহকভিত্তিক নিযুক্ত কর্মচারীগণ উক্তরূপে নিয়োগের সময় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক প্রস্তুতকৃত মেধা তালিকা বা প্রদত্ত নম্বরের গ্রেডিং (যদি থাকে) এর ভিত্তিতে এবং উক্ত রূপ তালিকা বা প্রদত্ত নম্বরের গ্রেডিং না থাকা বা না পাওয়ার ক্ষেত্রে, তাহাদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অর্জনের বৎসরের এবং উক্ত বৎসর একই হলে, বয়সের ভিত্তিতে জ্যেষ্ঠতা পাইবেন।

(৩) একই তারিখে এডহকভিত্তিক নিযুক্ত কর্মচারীসহ অন্য কোন কর্মচারী একই পদে নিয়মিত ভাবে নিযুক্ত হইলে উক্ত অন্য কর্মচারী এডহক ভিত্তিক নিযুক্ত কর্মচারী এবং নিয়মিতকরণকৃত কর্মচারীদের উপরে জ্যেষ্ঠতা পাইবেন।

(৪) এডহক চাকুরী অধীনে নিয়মিতকরণকৃত কোন কর্মচারীর এডহক চাকুরীকাল তাহার বেতন, ছুটি, পেনশন ইত্যাদি প্রাপ্যতার ক্ষেত্রে গণনা করা হইবে। তবে শর্ত থাকে যে, বেতন সংরক্ষণের ফলে একই পদে চাকুরীর ক্ষেত্রে কোন কর্মকর্তার বেতন কনিষ্ঠ কোন কর্মকর্তার বেতনের চাইতে কম হইলে, বেতন সমতাকরণের দাবি গ্রাহ্য হইবে না।

অন্যদিকে আত্মীকরণ বলতে বোঝায় কোন সরকারি বা আধাসরকারি দপ্তর রাজস্ব খাতভূক্ত হওয়া সত্বেও তার কার্যক্রম বন্ধ হয়ে যাওয়া বা সরকার জনস্বার্থে প্রতিষ্ঠানটি ক্লোজড করে দিলে বা অন্য কোন কারণে জনবল এক মন্ত্রণালায় বা দপ্তর হতে অন্য দপ্তরে জনবল স্থানান্তরকে বোঝায়।

উদ্বৃত্ত ঘোষণা।-(১) কোনো সরকারি কর্মচারীর পদ প্রশাসনিক পুনর্গঠন, জনবল যৌক্তিকীকরণ বা অন্য কোনো কারণে বিলুপ্ত হইলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ বা কার্যালয় উক্ত পদে কর্মরত কর্মচারীকে উদ্বৃত্ত ঘোষণা করিবে।

(২) উপ-বিধি (১) এর অধীন উদ্বৃত্ত ঘোষণার ক্ষেত্রে উদ্ভৃত্ত ঘোষিত সরকারি কর্মচারী তালিকার সর্ব কনিষ্ঠ ব্যক্তিকে প্রথমে এবং পরবর্তীতে উহার উর্দ্ধক্রম অনুযায়ী উদ্বৃত্ত ঘোষণা করিতে হইবে।

(৩) এই বিধির অধীন উদ্বৃত্ত ঘোষণার ক্ষেত্রে কোনো শিক্ষাগত যোগ্যতা, কোটা, দক্ষতা বা চাকরির অভিজ্ঞতা বিবেচনা করা যাইবে না।

(৪) এই বিধির অধীন, যতদুর সম্ভব, কোনো মহিলা সরকারি কর্মচারীকে উদ্বৃত্ত ঘোষণা করা যাইবে না।

৪। উদ্বৃত্ত ঘোষিত কর্মচারীর বেতন, ভাতা, অবসর , সুপারনিউমেরারি পদ, ইত্যাদি।-(কোনো উদ্বৃত্ত ঘোষিত সরকারি কর্মচারী যেই হিসাবরক্ষণ অফিস হইতে সর্বশেষ বেতন ও ভাতা গ্রহণ করিয়াছেন তিনি বিধি ৬ এর অধীন আত্তীকৃত পদে উক্ত বেতনে নিযুক্ত হবেন।

এডহকভিত্তিক নিযুক্ত কর্মচারী নিয়মিতকরণ বিধিমালা, ১৯৯৪ বনাম উদ্বৃত্ত সরকারি কর্মচারী আত্তীকরণ বিধিমালা, ২০২০

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3010 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *