মাঠ প্রশাসনে সচিবালয়ের নিয়োগ বিধি কার্যকর । ৩য় শ্রেণীর কর্মচারীদের পদবী পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীতকরণে পত্র।

মাঠ প্রশাসনের ৩য় শ্রেনির কর্মচারীদের পদবী পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীতকরণের দাবীর বিষয়ে চলমান কর্মসূচীর প্রেক্ষিতে গৃহিত পদক্ষেপ এবং ২৩/০৪/২০১৮ তারিখে অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভার ২২ (২) ও ২২ (৩) নং সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মন্ত্রিপরিষদ বিভাগ

মাঠ প্রশাসন সংস্থাপন অধিশাখা

www.cabinet.gov.bd

স্মারক নম্বর: ০৪.০০.০০০০.৫১৩.১৭.১৮৮.০২.২০২০.৮৮ তারিখ: ১২ ফেব্রুয়ারি ২০২০

বিষয়: মাঠ প্রশাসনের ৩য় শ্রেণীর কর্মচারীদের পদবী পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীতকরণের দাবী সংক্রান্ত।

মাঠ প্রশাসনের ৩য় শ্রেনির কর্মচারীদের পদবী পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীতকরণের দাবীর বিষয়ে চলমান কর্মসূচীর প্রেক্ষিতে গৃহিত পদক্ষেপ এবং ২৩/০৪/২০১৮ তারিখে অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভার ২২ (২) ও ২২ (৩) নং সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

(মোহাম্মদ আমিনুল ইসলাম খান)

উপসচিব

ফোন: ৯৫৫১৪২৫

ই-মেইল: gfa_branch@cabinet.gov.bd

সচিব

জনপ্রশাসন মন্ত্রণালয়।

কি আছে সচিব কমিটির সভার ২২ (২) ও ২২ (৩) নং সিদ্ধান্তে?

সিদ্ধান্ত:

০১। ভূমি মন্ত্রণালয় ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এবং ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা পদের উন্নীত স্কেলের সাথে পুন: নির্ধারিত নিয়োগ/ পদোন্নতি যোগ্যতা অনুযায়ী নতুন নিয়োগবিধি প্রণয়নপূর্বক পদ পরিবর্তন। নতুন জনবল নিয়োগ/ পদোন্নতি কার্যক্রম চালু করার জন্য গ্রহণ করবে।

০২। জনপ্রশাসন মন্ত্রণালয় মাঠ পর্যায়ে সংক্ষুব্ধ কর্মচারীদের পদবি পরিবর্তন, বেতন স্কেল উন্নীতকরণসহ নিয়োগ বিধি সংশোধন / নতুন করে প্রণয়ন করার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে; এবং

০৩। এ বিষয়ে বিদ্যমান নিয়ম-কানুন ও অন্যান্য আনুষ্ঠানিকতা প্রতিপালন করতে হবে।

মাঠ প্রশাসনের ৩য় শ্রেণীর কর্মচারীদের পদবী পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীতকরণের দাবী সংক্রান্ত পত্রটি দেখে নিতে পারেন: ডাউনলোড

আদেশ কার্যকরে নিয়োগ বিধি সংশোধন করেছে কি?

হ্যাঁ। অর্থমন্ত্রণালয়ের পদ পদবী পরিবর্তনে সম্মতি থাকলেও এটি তখনটি কার্যকর হবে যখন জনপ্রশাসন মন্ত্রণালয় ডিসি অফিসের নিয়োগ বিধিমালা সংশোধন করবে। মোট কথা নিয়োগ বিধিমালা সংশোধন না হওয়া পর্যন্ত এটি কার্যকর হয়নি। এছাড়াও প্রশাসনিক কমিটি গঠন করে অনুমোদন, মাননীয় মন্ত্রীর অনুমোদন এছাড়া বেশি কিছু শর্ত আরোপ করে পদ পদবি পরিবর্তনের আদেশে অর্থ মন্ত্রণালয় সম্মতি প্রদান করেছে। ইতোমধ্যে নিয়োগ বিধি সংশোধন করা কার্যকর করা হয়েছে।

সূত্র: ১১-২০ গ্রেডের সরকারি চাকুরিজীবীদের সম্মিলিত অধিকার আদায় ফোরাম। এবং  সরকারি কর্মচারীদের দাবি-দাওয়া

মাঠ প্রশাসনের কর্মচারীদের বিভিন্ন পদের পদনাম পরিবর্তন ২০২২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *