বাংলাদেশ সরকার চলতি অর্থ বছরে ডলার সংকট ও দেশের পরিস্থিতি মোকাবেলায় বেশ কিছু সরকারি বাজেট ব্যয়ে নির্দেশনা জারি করেছে-পরিচালন ও উন্নয়ন বাজেট ২০২৩

বাজেট ব্যয় নির্দেশনা – চলতি ২০২২-২৩ অর্থবছরের বাজেটের সম্পূরক ও অতিরিক্ত মঞ্জুরির কর্তৃত্ব জারী করা হয়েছে। এ প্রেক্ষিতে সরকারি ব্যয়ে কৃচ্ছ্রসাধনের লক্ষ্যে অর্থ বিভাগ হতে ইতঃপূর্বে জারিকৃত সূত্রোল্লিখিত স্মারক ও পরিপত্রসমূহের অনুবৃত্তিক্রমে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানী ও আর্থিক প্রতিষ্ঠানের চলতি ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটে (পরিচালন ও উন্নয়ন) বরাদ্দকৃত অর্থ নিম্নোক্তভাবে ব্যয় করা যাবেঃ চলতি ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটে পরিচালন বাজেটের অধীন প্রদর্শিত বরাদ্দ শতভাগ ব্যয় করা যাবে

বিদ্যুৎ খাতে কত ব্যয় করা যাবে? ‘৩১১১১১৩-বিদ্যুৎ’ খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৭৫% ব্যয় করা যাবে। ‘3231301-প্রশিক্ষণ’ খাতে (প্রশিক্ষণ প্রতিষ্ঠান ব্যতীত) বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৫০% ব্যয় করা যাবে; এবং ‘3243101-পেট্রোল, ওয়েল ও লুব্রিকেন্ট’ ও ‘৩২৪৩১০২-গ্যাস ও জ্বালানি খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৮০% ব্যয় করা যাবে।

চলতি ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটে উন্নয়ন বাজেটের অধীন বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত নির্ধারিত ‘এ’ ক্যাটাগরি চিহ্নিত প্রকল্পে জিওবি অংশে বরাদ্দকৃত অর্থ শতভাগ এবং ‘বি’ ক্যাটাগরি চিহ্নিত প্রকল্পে জিওবি অংশে বরাদ্দকৃত অর্থের ১৫ (পনেরো) শতাংশ সংরক্ষিত রেখে অনুর্ধ্ব ৮৫ (পঁচাশি) শতাংশ ব্যয় করা যাবে। এছাড়া, ‘সি’ ক্যাটাগরিভুক্ত প্রকল্পের অর্থ ছাড় পুনরাদেশ না দেয়া পর্যন্ত স্থগিত থাকবে।

বিদ্যুৎ ব্যবহারে অধিকতর সাশ্রয়ী হতে হবে / বেশ কিছু খাতে সম্পূর্ণ অর্থ ব্যয় করা যাবে না

পেট্রোল, ওয়েল ও লুব্রিকেন্ট’ ও ‘৩২৪৩১০২-গ্যাস ও জ্বালানি খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৮০% ব্যয় করা যাবে।

পরিচালন ও উন্নয়ন বাজেট ২০২৩ । উন্নয়ন বাজেট হতে গাড়ি ক্রয় করা যাবে না

Caption: Source of information

ব্যয় সংকোচন নির্দেশনা ২০২৩ । যে খাতগুলোতে ব্যয় সংকুচিত করা হয়েছে

  1. ‘৩২১১১০৬-আপ্যায়ন ব্যয়’, ‘৩২৩১৩০১-প্রশিক্ষণ’, ‘3244101-ভ্রমণ ব্যয়’, ‘৩২৫৫১০৫-অন্যান্য মনিহারি’, ‘৪১১২২০২-কম্পিউটার ও আনুষঙ্গিক’, ‘৪১১২৩০৩-বৈদ্যুতিক সরঞ্জামাদি ও ‘৪১১২৩১৪-আসবাবপত্র’ খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৫০% ব্যয় করা যাবে।
  2. ‘৩১১১১১৩- বিদ্যুৎ’ খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৭৫%, ‘৩২৪৩১০১-পেট্রোল, ওয়েল ও লুব্রিকেন্ট’ ও ‘৩২৪৩১০২-গ্যাস ও জ্বালানি’ খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৮০% ব্যয় করা যাবে;
  3.  নতুন/প্রতিস্থাপক হিসেবে সকল প্রকার যানবাহন ক্রয় (‘৪১১২১০১-মোটরযান’, ‘৪১১২১০২- জলযান’, ‘৪১১২১০৩-আকাশযান’) বন্ধ থাকবে।

গাড়ি ক্রয় কি বন্ধ থাকবে?

হ্যাঁ। নতুন/প্রতিস্থাপক হিসেবে সকল প্রকার যানবাহন ক্রয় (‘৪১১২১০১-মোটরযান’, ‘৪১১২১০২- জলযান’, ‘৪১১২১০৩-আকাশযান’) বন্ধ থাকবে। উন্নয়ন বাজেট হতে যানবাহন বা বাড়ি ক্রয় সম্পূর্ণ বন্ধ থাকবে। অর্থ সংকোচন ও কৃচ্ছৃতা সাধনের নিমিত্তে এমন সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3009 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *