পুরুষ কর্মচারীদের জন্য ১৪ পৃষ্ঠার আয়কর রিটার্ণ ফরম [Excel]

সরকারি কর্মচারীদের জন্য প্রতি বছর আয়কর রিটার্ণ দাখিল ফরম অতি প্রয়োজনীয় একটি ফাইল। এই ফাইলটি সকল পুরুষ সরকারি কর্মচারীদের জন্য প্রযোজ্য হইবে। এক্ষেত্রে মনে রাখতে হবে এটি আয়কর রিটার্ণ ফরম ( এক্সেল শীটে করা ১৪ টি ফরম) সময়োপযোগী এবং সবচেয়ে গ্রহণযোগ্য । নিকশ বাংলা ফন্ট ব্যবহার করা হয়েছে এ এক্সেল ফাইলটি।

যেভাবে পূরণ করবেন এক্সেল ফাইলটি:

আয়কর এর জন্য তৈরিকৃত এই এক্সেল প্রোফরমাটি শুধুমাত্র পূরুষ সরকারী কর্মচারীদের জন্য। এই ফাইলে মোট ১৫টি সীট আছে। প্রতিটা সীটেই আপনাকে যেতে হবে। ২ থেকে ১৪ প্রতি সীটের হলুদ মার্ক করা সেল(ঘর)গুলো স্বয়ংক্রিয়ভাবে পূরণ হবে। যদি কোনও সীট বা সেল আপনার জন্য প্রযোজ্য না হয়, তাহলে সাদা ঘরগুলোতে শুন্য বসিয়ে দিন,ফাঁকা রাখলেও অসুবিধা নেই। যেহেতু এখানে ফরমূলা ব্যবহার করা হয়েছে এবং এক সীট/সেল এর সাথে অন্য সীট/সেলের লিংক রয়েছে তাই কোন অবস্থাতেই কোন শীট বা শীটের,কোন ঘর(সেল)/রো/কলাম বা ঘরের অংক ডিলিট করবেন না,নতুন কোন রো/কলাম এড করবেন না। ভুলক্রমে এরকম কিছু হয়ে গেলে Undo প্রেস করে ফিরিয়ে আনুন। সাদা বা ফাঁকা ঘরগুলো পর্যায়-ক্রমে পূরণ করতে থাকুন। প্রথমে Sheet2 এর বেতনের সীট পূরণ করুন।

এতেই আপনার ৮০% কাজ হয়ে যাবে। তার পর পর্যায়ক্রমে Sheet3 এর কৃষি আয়(যদি কৃষি আয় না থাকে তাহলে শুধু ইটিন নম্বর এর ঘরগুলো পূরণ করুন),Sheet4 এর আইটি১০বিবি ফরম পূরণ করুন। এরপর Sheet5 আয়কর নির্ধারণী,Sheet6 এর হিসাব বিবরণী পূরণ করুন। এর পর বাঁকী অন্যান্য সীটগুলোতে গিয়ে দেখুন কোন প্রয়োজনীয় সেল খালী আছে কিনা। যদি কোন সেল খালি থাকে তাহলে প্রয়োজনীয় সংখ্যা অথবা সংখ্যা প্রযোজ্য না হলে শুন্য বসিয়ে দিন। এবার পরিসম্পদ২ শীটে গিয়ে দেখুন ২২ নং ক্রমিকে তহবিলে ঘাটতি শুন্য(০.০০) হয়েছে কিনা। যদি শুন্য হয়,তাহলে আপনার আয়কর রিটার্ণ কমপ্লিট। এবার পর্যায়ক্রমে প্রিন্ট দিন।

 

২০২০-২১ অর্থ বছরের জন্য ফাইলটি সংগ্রহ করে পূরণ:করত দাখিল করতে পারেন আয়কর: ডাউনলোড

**এখানে বিশেষভাবে উল্লেখ করা যাচ্ছে যে,এই ফাইল প্রস্তুত করতে আপনার আগের বছরের দাখিলকৃত আয়কর ফাইলের প্রয়োজন হবে। বিশেষ করে পরিসম্পদের আইটি১০বিবি পূরণকৃত ফরম প্রয়োজন হবে।

 

কৃতজ্ঞতা: Dwijen Sarkar কর্তৃক প্রণিত এই আয়কর রিটার্ণ ফরম

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published.