বাংলাদেশ সিভিল সার্ভিসেস পুনর্গঠন ও সংশোধন করা হয় ১৯৮০ সালে।

 
একীভূতকরণের মাধ্যমে নূতন সার্ভিস গঠনজ্জ(১) এই আদেশের অন্যান্য বিধানাবলী সাপেক্ষে, বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (সচিবালয়) (অতঃপর যথাক্রমে সাবেক প্রশাসন সার্ভিস ও সাবেক সচিবালয় সার্ভিস বলিয়া উল্লেখিত) এতদ্বারা একীভূত করা হইল।
 
 
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সংস্থাপন মন্ত্রণালয়
উন্নয়ন ও বাস্তাবায়ন শাখা-২
 
আদেশ
 
তারিখ, ১৬ই মার্চ, ১৯৯২ইং/ ২রা চৈত্র, ১৩৯৮ বাং।
 
এস, আর, ও নং ৫৯-আইন/৯২ (Service (Re-Organisation and Conditions) Act, 1975 (XXXII of 1975) Gi Section 4 এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার নিম্নরূপ আদেশ জারী করিলেন:
 
১। সংক্ষিপ্ত শিরনামা ও প্রবর্তনজ্জ(১) এই আদেশ বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (সচিবালয়) একীভূতকরণ আদেশ, ১৯৯২ নামে অভিহিত হইবে।
 
(২) ইহা সরকারী গেজেটে প্রকাশের তারিখে কার্যকর হইবে।
 
২। একীভূতকরণের মাধ্যমে নূতন সার্ভিস গঠনজ্জ(১) এই আদেশের অন্যান্য বিধানাবলী সাপেক্ষে, বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (সচিবালয়) (অতঃপর যথাক্রমে সাবেক প্রশাসন সার্ভিস ও সাবেক সচিবালয় সার্ভিস বলিয়া উল্লেখিত) এতদ্বারা একীভূত করা হইল।
 
(২) উক্ত সার্ভিসদ্বয় সমন্বয়ে এতদ্বারা বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) নামে একটি নূতন সার্ভিস (অতঃপর নবগঠিত সার্ভিস বলিয়া উল্লেখিত) গঠন করা হইল।
 
৩।  শর্তাবলী-নবগঠিত সার্ভিস এর ক্ষেত্রে নিম্নরূপ শর্তাবলী প্রযোজ্য হইবে, যথা:-
 
(ক) সাবেক প্রশাসন সার্ভিস এবং সাবেক সচিবালয় সার্ভিসের সকল কর্মকর্তা নবগঠিত সার্ভিসের সদস্য হইবেন ;
 
(খ) দফা (গ) তে উল্লেখিত পদগুলি ব্যতীত সাবেক সচিবালয় সার্ভিসের অনুমোদিত সকল পদ এবং সাবেক প্রশাসন সার্ভিসের অনুমোদিত সকল পদ নবগঠিত সার্ভিসের পদ হইবে ;
 
(গ) সাবেক সচিবালয় সার্ভিসের নিম্নতম পদ অর্থাৎ সহকারী সচিবের এক তৃতীয়াংশ এবং উক্ত সার্ভিসের অন্যান্য পদের সরকার কর্তৃক নির্ধারিত অংশ, বাংলাদেশ সিভিল সার্ভিস নিয়োগবিধি, ১৯৮১ অনুসারে, সহকারী সচিব পদে পদোন্নতি পাইবার অধিকারী ব্যক্তিদের জন্য সংরক্ষিত থাকিবে ; উক্ত পদগুলি নবগঠিত সার্ভিসের
অন-র্ভুক্ত হইবে না। অর্থাৎ পদগুলি ক্যাডার বহির্ভূত পদ হইবে ;
 
(ঘ) সরকার নবগঠিত সার্ভিসের সদস্যগণকে তাহাদের যোগ্যতা, অভিজ্ঞতা, প্রশিক্ষণ ও সংশ্লিষ্ট অন্যান্য বিষয় বিবেচনাক্রমে সচিবালয়ে বা সচিবালয়ের বাহিরে যথাযথ পদে নিয়োগ করিতে পারিবে ;
(ঙ) এই আদেশ পুর্নাংগরূপে বাস-বায়নের উদ্দেশ্যে সরকার কর্তৃক নিযুক্ত কমিটি নবগঠিত সার্ভিসের সদস্যগণের পারস্পরিক জ্যেষ্ঠতাসহ অন্যান্য প্রশাসনিক ও আইনগত বিষয়াবলী বিশদভাবে পরীক্ষা করিয়া প্রয়োজনীয় সুপারিশসহ সরকারের নিকট একটি প্রতিবেদন দাখিল করিবে এবং সরকার উক্ত প্রতিবেদন অনুসারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করিবে।
 
৪। ব্যাখ্যা প্রদান, ইত্যাদি.-এই আদেশ পুর্নাংগরূপে বাস-বায়ন না হওয়া পর্যন- কোন বিষয়ে ব্যাখ্যা বা এই আদেশে উল্লেখিত হয় নাই এমন কোন বিষয়ে আদেশের প্রয়োজন হইলে সরকার উক্ত ব্যাখ্যা বা প্রয়োজনীয় আদেশ দিতে পারিবে।
 
৫। Bangladesh Civil Services (Re-Organisation) Order, 1980 সংশোধনঃ
অত্র আদেশের অনুচ্ছেদ ২ এর উদ্দেশ্য পূরণকল্পে, Bangladesh Civil Services (Re-Organisation) Order, 1980 নিম্নরূপ অধিকতর সংশোধন করা হইল:-
 
উক্ত Order এর Paragraph 2 এর এন্ট্রী নং (25), B.C.S (Secretariate) পদগুলি ও বন্ধনীগুলিসহ বিলুপ্ত হইবে।
 
রাষ্ট্রপতির আদেশক্রমে,
মোঃ হাসিনুর রহমান
সচিব।

সরকারি কর্মচারীদের মধ্যে যারা প্রশাসন শাখা বা হিসাব শাখায় কাজ করেন তারাই কেবল চাকরি সম্পর্কিত বিধি বিধানগুলো সম্পর্কে ভাল ধারণা রাখেন। অবশিষ্ট ৮০% কর্মকর্তা/ কর্মচারীই সরকারি চাকরির বিধানাবলীবাংলাদেশ সার্ভিস রুলস, হালনাগাদ পেনশন রুলসভ্রমণ বিধি ও প্রাপ্যতা , উৎসব ভাতার প্রাপ্যতা, সরকারি কর্মচারীদের বিনামূল্যে চিকিৎসা সুবিধা বা চিকিৎসা শেষে ব্যয় উত্তোলন, বিভিন্ন ভাতাদির প্রাপ্যতা, বিভিন্ন ধরনের অগ্রিম সুবিধা গ্রহণ, নিয়োগ ও বদলি নীতিমালা, বিভিন্ন ধরনের ছুটি কিভাবে নিতে হয়, বাসা বরাদ্দ বা বাড়ি ভাড়া প্রাপ্যতা, শিক্ষা সহায়ক ভাতা বা রেশন সুবিধা ইত্যাদি সর্ম্পকে ভাল ধারনা রাখেন না। এই ওয়েবসাইটটিতে উপরোক্ত বিষয়গুলো সহজ ভাবে তুলে ধরা হয়েছে। সরল ও প্রাঞ্জল ভাষায় ব্যাখ্যা করা হয়েছে। সাধারণ কর্মচারী যাতে সহজেই ব্যাপার গুলো বুঝতে পারে এবং যদি কোন বিধি বুঝতে সমস্যা হয় তা নিয়ে সরাসরি প্রশ্ন করতে পারেন সে ব্যবস্থা রাখা হয়েছে। কেউ যদি কোন বিধি বা নীতিমালা বুঝতে অসমর্থ হয় তবে আমাদের ফেসবুক পেইজগ্রুপ এবং ইমেইল ঠিকানায় যোগাযোগ করতে পারেন।

প্রতিটি পোস্টের রেফারন্স পোস্টের শেষে “ডাউনলোড” নামের যে লিংক দেওয়া আছে সেখান থেকে সংগ্রহ করে নিতে পারেন। ডাউনলোড ফাইল Google Drive or Box.com এ স্টোর করা আছে। কারও যদি ফাইলটি ডাউনলোড করতে সমস্যা হয় তবে আপনি আপনার নিজের gmail Account এ Login করে নিন। লগইন করার পর ঠিকই ফাইলটি ডাউনলোড হবে। তবুও যদি আপনি রেফারেন্স ফাইল ডাউনলোডে সমস্যায় পড়ে তবে আপনি এডমিনকে alaminmia.tangail@gmail.com এ ফাইলের নাম দিয়ে নক করুন। এডমিন আপনার ইমেইলের উত্তর দিবে।

কিছু কর্মকর্তা/ কর্মচারীদের কাছে সরকারি চাকরির বিধি বিধানের কিছু বইও হয়তো সংগ্রহে আছে কিন্তু তা মূলত সংগ্রহেই মাত্র বের করে পড়ার সময় বা সুযোগ নেই। কারও সময় বা সুযোগ থাকলেও বের করে পড়া পর্যন্ত হয় না। আবার দেখা যায় যে, অসংখ্য বইয়ের মধ্যে একটি সামারি বই চাকরির বিধানাবলীই শুধুমাত্র সংগ্রহ রয়েছে। সরকারি চাকরি সংক্রান্ত অসংখ্যা বই রয়েছে যেগুলো আবার প্রতি বছরই আপডেট হয়ে থাকে আপনি যদি শুধুমাত্র এই ওয়েবসাইটের সাথে যুক্ত থাকেন তবে আপনি সকল আপডেট তথ্যই পেয়ে যাবেন। ব্লগটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.