ভ্রমণ বিল তৈরির সাধারণ নিয়মাবলী।

এস.আর ৬২। বিল তৈরি সম্পর্কে নিম্নলিখিত নিদের্শাবলী পালন করতে হইবে-

(অ) যতদূর সম্ভব বাংলায় মুদ্রিত বিল ফরম ব্যবহার করিতে হইবে।

(আ) সকল বিল অবশ্যই কালি দিয়ে পূরণ ও স্বাক্ষর করিতে হইবে। পূর্ণ টাকা ক্ষেত্রে প্রতিটি বিলের টাকা পরিমাণ, অঙ্কে ও কথায় লিখিতে হইবে। টাকার ভগ্নাংশের ক্ষেত্রে পূর্ণ টাকার অঙ্ক কথায় লিখার পর ভগ্নাংশ অঙ্কে লিখা যাইতে পারে কিন্তু যদি টাকার কোন ভগ্নাংশ না থাকে, তাহা হইলে সম্পূর্ণ টাকার পর “মাত্র” শব্দটি লিখিতে হইবে এবং লক্ষ্য রাখিতে হইবে যাহাতে কোন অঙ্ক সন্নিবেশের জন্য ফাঁক না থাকে। যেমন, “টাকা ছয়শত মাত্র”, ” টাকা পাঁচশত এবং পয়সা ৫০”-এই ভাবে লিখিতে হইবে।

(ই) বিলের মোট টাকার অঙ্কে অথবা কথায় সংশোধন করা হইলে আয়ন ব্যয়ন কর্মকর্তাকে তারিখসহ অনুস্বাক্ষরের পরিবর্তে তারিখসহ পূর্ণ স্বাক্ষর দিয়া সত্যায়িত করিতে হইবে। বিলে ঘষামাজা এবং উপরিলিখন সম্পূর্ণ নিষিদ্ধ এবং অবশ্য পরিহার্য। যদি কোন সংশোধনের প্রয়োজন হয়, তাহা হইলে অশুদ্ধ লেখাগুলি লাল কালি দিয়া পরিচ্ছন্নভাবে কাটিয়া দিয়া শুদ্ধ লেখাগুলি সন্নিবেশিত করিতে হইবে। প্রতিটি প্রয়োজনীয় শুদ্ধ অথবা কোন প্রক্ষেপণ আয়ন কর্মকর্তা তারিখসহ অনুস্বাক্ষর দ্বারা সত্যায়িত করিবেন।

(ঈ) বাজেটের শ্রেণীবিন্যাসকে অনুসরণিকা হিসাবে গ্রহণ করিয়া আয়ন কর্মকর্তা শ্রেনীবিন্যাস লিপিবদ্ধ করিবেন। বিভিন্ন বিভাগের মধ্যে যতদূর সম্ভব প্রয়োজনীয় বিভাজন এবং ব্যয় দায়যুক্ত অথবা অন্যান্য ব্যয় তাহা শ্রেণীবিন্যাসের উল্লেখ করিতে হইবে।

(উ) দুই বা ততোধিক মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তরের ব্যয় এক বিলে অন্তর্ভুক্ত করা যাইবে না।

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।