জাতীয় পরিচয়পত্রের তথ্যাদি বিবেচনাপূর্বক চাকরিতে নিয়োগ ও অন্যান্য সেবা প্রদানের নির্দেশনা প্রদান করা হয়েছে। নিয়োগের প্রাক্কালে জাতীয় পরিচয়পত্রে লিপিবদ্ধ তথ্যাদি (বিশেষ করে নিজ নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ এবং নিজ জেলা) আমলে নিয়ে নিয়োগদানের জন্য মাননীয় কমিশন সদয় নির্দেশণা প্রদান করেছে। 

নির্বাচন কমিশনের সচিবালয় থেকে প্রকাশিত এক পত্রের মাধ্যমে মন্ত্রীপরিষদ সচিব কে অবগত কররা হয়েছে। 

বিভিন্ন মন্ত্রণালয় / বিভাগ/ দপ্তর কর্তৃক চাকরি প্রত্যাশীদেরকে চাকরি প্রদান করা হলেও চাকরি প্রাপ্তির ক্ষেত্রে যথাযথ তথ্য প্রদান করা হয়েছে কিনা প্রায়শই তা নিশ্চিত করা হয় না এবং অনেক সময় জাতীয় পরিচয়পত্রে লিপিবদ্ধ তথ্যাদি লক্ষ্য করা হয় না। উল্লেখ্য, চাকরি বেতন ও ভাতাদি আদেশ ২০১৫ এর অনুচ্ছেদ ৩৪ অনুসারে সরকারি চাকরিজীবীগণের বেতন নির্ধারণ/বেতন প্রাপ্তিতে জাতীয় পরিচয়পত্রের তথ্যাদির ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। ফলশ্রুতিতে চাকরি পাওয়ার পর Pay Fixation সংক্রান্ত জটিলতার সৃষ্টি হয় এবং পরবর্তীতে ভূক্তভোগীরা জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের দারস্থ হলে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। 

২। নিয়োগের প্রাক্কালে জাতীয় পরিচয়পত্রে লিপিবদ্ধ তথ্যাদি (বিশেষ করে নিজ নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ এবং নিজ জেলা) আমলে নিয়ে নিয়োগদানের জন্য মাননীয় কমিশন সদয় নির্দেশনা প্রদান করেছেন। ইতোপূর্বে এতদসংক্রান্ত বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারিকরণের নিমিত্তে সচিব, জনপ্রাশসন মন্ত্রণালয় বরাবর একটি পত্রও প্রেরণ করা হয়েছি (কপি সংযুক্ত)। উক্ত নির্দেশনা প্রতিপালন করা হয়নি। 

৩। এমতাবস্থায়, সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর কর্তৃক জাতীয় পরিচয়ত্রের তথ্যাদি আমলে নিয়ে চাকরি ও অন্যান্য সেবা প্রদানের নিমিত্ত সদয় নির্দেশনা জারির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। 

এ সংক্রন্ত আদেশাবলীর JPG ফরমেট সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

 

 

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2996 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *