মামলা চলাকালে বরখাস্তকৃত কর্মচারীর মৃত্যুজনিত পেনশন প্রাপ্তির বিধি বিধান।

প্রশাসনিক ট্রাইবুনাল আইন, ১৯৮০ এর ৭ এর এ ধারায় আবেদনকারীর মৃত্যু হইলে তার পক্ষে তার পরিবার মামলা চালাইতে পারিবেন এবং মামলা নিষ্পত্তিতে আবেদনকারীর পক্ষে রায় হলে তাহার উত্তরাধিকারীগণ পেনশন প্রাপ্য হইবেন। স্বাভাবিক হারে যেই রূপ পেনশন পাইতেন সেইরূপ হারেই পেনশন পাইবেন।

৭ এ। আবেদনকারীর মৃত্যু।-(১) যেই ক্ষেত্রে কোন ব্যক্তি চাকরি হইতে বরখাস্ত বা অপসারিত হয় এবং উক্ত বরখাস্ত বা অপসারণের বিরূদ্ধে ধারা-৪ এর অধীনে আবেদন দায়ের করে এবং মামলা চলাকালীন মৃত্যুবরণ করেন, উক্ত ক্ষেত্রে তাঁহার চাকরি যদি বলবৎ কোন আইনে পেনশনযোগ্য হইয়া থাকে, তাহা হাইলে উক্ত আবেদনকারীর পক্ষে মামলা অব্যাহত রাখার অধিকার বজায় থাকিবে।

(২) উপ-ধারা (১) এর অধীনে মামলা অব্যাহত রাখার অধিকার বজায় থাকার ক্ষেত্রে, আবেদনকারীর মৃত্যুর ৬০ (ষাট) দিনের মধ্যে, ক্ষেত্রেমত ট্রাইবুনাল, বা আপিল বিভাগে মৃত আবেদনকারীর মৃত্যু বা অবসরগ্রহণের ক্ষেত্রে পেনশন সুবিধাদি প্রাপ্তির আইনসংগত উত্তরাধিকারী আবেদনের মাধ্যমে মৃত আবেদনকারীর স্থলাভিষিক্ত হইতে পারিবেন।

(৩) মৃত ব্যক্তির উপ-ধারা (২) তে বর্ণিত আইন সংগত উত্তরাধিকারী উক্ত মৃত ব্যক্তি বরখাস্ত বা অপসারিত হওয়ার ক্ষেত্রে যেরূপ পেনশন সুবিধাদি পাইতেন, সেইরূপ পেনশন সুবিধাদি পাওয়ার অধিকারী হইবেন:

তবে শর্ত থাকে যে, ক্ষেত্রমত, ট্রাইবুনাল বা আপিল বিভাগ চাকরি হইতে বরখাস্ত বা অপসারণের অবৈধ বা বাতিল ঘোষনা না করিলে উক্তরূপ পেনশন সুবিধাদি প্রদেয় হইবে না:

আরো শর্ত থাকে যে, এই ধারার উদ্দেশ্যে আবেদনকারী অপসারণ বা বরখাস্তের তারিখে, ক্ষেত্রেমত, মৃত্যুবরণ করিয়াছেন বা অবসর গ্রহণ বলিয়া গণ্য হইবেন।

বিস্তারিত জানতে প্রশাসনিক ট্রাইবুনাল আইন, ১৯৮০ সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published.