যে সমস্ত প্রতিষ্ঠানের কর্মচারী পেনশন প্রাপ্ত হইবেন না।

যে সমস্ত প্রতিষ্ঠানের কর্মচারী পেনশন প্রাপ্ত হইবেন না। তাহার বিবরণী নিম্নে দেওয়া হইল। যদি কোন সরকারি কর্মচারী সরকার কর্তৃক নিয়োজিত না হন এবং সরকার কর্তৃক নিয়ন্ত্রিত না হন তবে চাকুরী পেনশনযোগ্য বলিয়া গণ্য হইবে না। (আরটিকেল ৩৬২: বিএসআর ২৬০)।

ক) পৌর সভা ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের চাকুরী: যেহেতু পৌরসভা ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের চাকুরীতে বেতন সরকারি রাজস্ব খাত হইতে প্রদান করা হয় না। সুতরাং ইহা পেনশন যোগ্য চাকুরী নহে। ইহা ছাড়া রাষ্ট্রপতির হাউজ হোল্ড এ্যালাউন্স এবং কন্ট্রাক্ট ইসটাবলিস্টমেন্ট এ্যালাউন্স থেকে প্রাপ্ত অর্থে দেয় বেতনের চাকুরী পেনশন যোগ্য নহে।

খ) জেলা বোর্ড কর্মচারীদের পেনশন: সরকার ৬-৭-৭৭ইং তারিখের এক স্মারক মূলে ঢাকা, ফরিদপুর, যশোর, খুলনা, কুষ্টিয়া, বগুড়া, পাবনা, কুমিল্লা, নোয়াখালি এবং রংপুর জেলাসমূহের স্বাস্থ্য কর্মচারীগণকে তাহাদের পূবর্তন চাকুরীর কালসহ চাকুরী জেলা বোর্ডের টাকা সরকারি খাতে জমা দেয়া সাপেক্ষে ইহা পেনশন যোগ্য বলিয়া ঘোষণা করিয়াছেন।

গ) প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক: সরকারি জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেসরকারি চাকুরীর ৫০% সরকারি চাকুরী হিসাব গণ্য করিয়া পেনশন এবং গ্র্যাচুইটি প্রদানের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করিয়াছেন।

সাবেক জেলা শিক্ষা বোর্ড/মিউনিসিপ্যালিটি কর্তৃক নিয়ন্ত্রিত প্রাথমিক বিদ্যালয়ের নিয়মিত শিক্ষক হিসাবে এক বা একাধিক বিদ্যালয়ের সাকুল্য চাকুরীকাল, অথবা প্রাক্তন জেলা স্কুল বোর্ড/মিউনিসিপ্যালিটি, সরকার কর্তৃক সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়ের শিক্ষকগণের নিয়মিত অবিচ্ছিন্ন চাকুরীকালের অর্ধেক এবং সরকারিকতৃ পরবর্তী সময়ের পূর্ণ চাকুরীকাল যোগ করিয়া পেনশনযোগ্য চাকুরীকালের দৈর্ঘ্য গণনা করিতে হইবে।

১-৭-৭৩ ইং তারিখের পর হইতে যে সকল অবসরপ্রাপ্ত শিক্ষক ইতিপূর্বে পূর্বের নিয়মে কেবলমাত্র গ্র্যাচুইটি গ্রহণ করিয়াছেন, তাঁহারাও পেনশন গ্র্যাচুইটি পাইতে পারেন। তবে প্রাপ্য অর্থ হইতে পূর্বে গৃহীত গ্র্যাচুইটির টাকা বাদ দিতে হইবে।

যে সকল অবসরপ্রাপ্ত শিক্ষক ইতিপূর্বে গ্র্যাচুইটি গ্রহণ করিয়াছেন এবং মৃত্যৃবরণ করিয়াছেন তাঁহাদের ক্ষেত্রে নতুন নির্দেশ প্রযোজ্য হইবে না।

১-৭-৭৩ ইং তারিখের পর হইতে যে সকল অবসরপ্রাপ্ত শিক্ষক ইতিপূর্বে পেনশন, গ্র্যাচুইটি কিছুই গ্রহণ করেন নাই এবং মৃত্যুবরণ করিয়াছেন, তাঁহাদের ক্ষেত্রে পারিবারিক পেনশন প্রযোজ্য হইবে।

এইভাবে সরকার তাহার কর্মচারীদের অবসরকালীন সময়ে যাহাতে সুস্থ্য সুন্দর অবসর জীবন অতিবাহিত করিতে পারেন তাহার সুব্যবস্থা করিয়া থাকেন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *