সঞ্চয়পত্র যদি ৩ বছর ৩ মাস পরেই ভেঙ্গে ফেলি কত টাকা মুনাফা পাব?

পরিবার সঞ্চয়পত্র ৫ বছরের জন্য করা হয়। এক্ষেত্রে মেয়াদান্তে মুনাফার হার ১১.৫২% এবং মেয়াদ পূর্তির পূর্বে ভাঙ্গালে ১ম বছরান্তে ৯.৫%, ২য় বছরান্তে ১০.০০%, ৩য় বছরান্তে ১০.৫০% এবং ৪র্থ বছরান্তে ১১.০০%। একটু খেয়াল করলেই বুঝতে পারবেন হিসাবটি বছরান্তে করা হয়। তাই আপনি যদি ১১তম মাসে গিয়েও সঞ্চয়পত্র ভাঙ্গান তবে আপনার ১১ মাসের মুনাফা পাবেন না।

পরিবার সঞ্চয়পত্র

পূর্ন মেয়াদের জন্য ১ লক্ষ টাকায় প্রতিমাসে ভ্যাট সহ মুনাফার কিস্তি সর্বোচ্চ ১১.৫২% হারে ৯৬০ টাকা প্রদেয় হবে। কিন্তু যেক্ষেত্রে মেয়াদ উত্তীর্ণ হওয়ার পূর্বে বিনিয়োগকৃত টাকা উত্তোলন করা হবে, সেক্ষেত্রে বছর ভিত্তিক হারে মুনাফা প্রদেয় হবে এবং অতিরিক্ত পরিশোধিত মুনাফা মূল টাকা হতে কর্তন করে সমন্বয় পূর্বক সঞ্চয়পত্রের অর্থ পরিশোধ করা হবে।

আসুন একটি সমস্যা সমাধানের মাধ্যমে বিষয়টি পরিস্কার হই, ধরুন, আমি আমার মা এর নামে পারিবারিক সঞ্চয়পত্র করেছিলাম। ২টি এক লাখ টাকা করে ৫ বছরের জন্য একমাস ব্যবধানে ক্রয় করা হয়েছিল। গতকাল দুইটি-ই ভাঙ্গালাম ৩৯ মাস হইছে একটা থেকে ৬,০০০ আরেকটা ৮,০০০ টাকা ব্যাংক কেটে রেখেছে। কেন কাটছেন? প্রশ্নে ব্যাংক উত্তর দিল- মেয়াদ পূর্ন হয় নাই।

ব্যাখ্যা: আপনি সম্ভবত ৫ বছর মেয়াদী করেছন যা ৬০ মাস। যেহেতু ৩৯ মাস হয়েছে তার মানে ৩ বছর ৩ মাস হয়েছে। আপনি ৩ বছরে ভাঙ্গালে যে রেট পাবার কথা (মূল রেটের চেয়ে কিছুটা কম), তা হিসাব করেছে ও বাকি ৩ মাসের টাকা বাদ দিয়েছে যেহেতু ৪ বছর পূর্ণ হয়নি। ওই ৩ বছরে যে টুকু বেশি রেট দিয়েছিলো ও ৩ মাসে যে টাকা দিয়ে ছিলো তা কেটে রাখছে। এছাড়াও ১০০/১৫০ টাকা চার্জ হিসেবে রাখতে পারে, নাও পারে এজন্য টাকা কম পেয়েছেন।

৩ অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র

ধরুন আপনি ২ লক্ষ টাকার ৩ মাস অন্তর সঞ্চয়পত্র ক্রয় করেছেন, মাত্র ৫ মাস পরেই আপনি সেটি ভেঙ্গে ফেলতে চাচ্ছেন। আপনি ব্যাংক একাউন্টে ৫,২৪৪ টাকা ৩ মাস অন্তরে পেয়েছেন, আপনি টাকাও হয়তো তুলেননি। এখন সঞ্চয়পত্রটি ৫ মাস পরে ভাঙ্গলে ঘটনাটি কি দাড়াবে?

উত্তর: ব্যাংক আপনি সঞ্চয়পত্রে মোট ২ লক্ষ টাকা হতে ৫,২৪৪ টাকা কেটে রাখবে এবং ব্যাংক চার্জ বাবদ আরও ১০০ বা ১৫০ টাকা কেটে রাখবে। কোন কোন ক্ষেত্রে ৫,৫২০ টাকাও কেটে রাখতে পারে আপনার মূল টাকা হতে যা বিভিন্ন চার্জ হিসাবে দেখাবে।

তিন মাস মেয়াদী সঞ্চয়পত্রে যদি আপনি ৬ মাস বা ৯ মাস নয়, আপনাকে ১ বছর পূর্ন করলেই কেবল ঐ বছরের মুনফা পাবেন। এবার এখানেও সম্বয়ের ব্যাপার রয়েছে। আসুন ১ম, ২য় বছরান্তে সঞ্চয়পত্র ক্যাশ করলে যে হারে মুনাফা পাবেন তা জেনে নিই।

পূর্ণ মেয়াদ পূর্তিতে ১১.০৪% হারে মুনাফা পাবেন, ২য় বছর মেয়াদান্তে ১০.৫% হারে, ১ম বছর মেয়াদান্তে ১০% হারে মুনাফা রিকনসাইল করা হবে। যদি ১ম বছর পরে ভাঙ্গান অর্থাৎ ১ বছর ৪ বা ৫ মাস তবে আপনি ৪ বা ৬ মাসের অর্থ তো পাবেনই না। আবার প্রথম বছর যে মুনাফা দেওয়া হয়েছে তা ১০% হারে সমন্বয় করে মূল টাকা থেকে কিছু চার্জ সহ কেটে রাখা হবে।

সঞ্চয়পত্রের মেয়াদ উত্তীর্ণ হবার পূর্বেই বিনিয়োগকৃত টাকা উত্তোলন করা যাবে।

Leave a Reply

Your email address will not be published.

close