সঞ্চয়পত্র স্ল্যাব ভিত্তিক মুনাফা নির্ধারণ করার নিয়ম ২০২২

৪৫ লক্ষ টাকার পরিবার সঞ্চয়পত্র কিনলে মুনাফা একই হারে হবে না  – সঞ্চয়পত্র মুনাফা স্লাবভিত্তিক হয়ে থাকে – নতুন আদেশ জারির পর স্ল্যাবভত্তিক মুনাফা নিধারণ পদ্ধতি ২০২২

বর্তমানে সঞ্চয়পত্রে মুনাফা- প্রদানের স্ল্যাব বা ধাপ গুলো হলো- ১ম স্ল্যাবঃ ১/- থেকে ১৫,০০,০০০/- ২য় স্ল্যাবঃ ১৫,০০,০০১/- হতে ৩০,০০,০০০/- ৩য় স্ল্যাবঃ ৩০,০০,০০১/- হতে তদুর্ধ্ব। ১৫ লাখ পর্যন্ত আগের নিয়ম থাকবে কিন্তু অনেকে জানতে চান যে, ১৫ লাখের বেশি কিনলে সম্পুর্ন টাকার রেট কমে যাবে কিনা?

আগের কেনা গুলো যতই কেনা থাক তা আগের রেটেই পাবেন, নতুন যারা কিনবেন তাদের এই পরিবর্তিত রেটে মুনাফা দেয়া হবে। কিন্তু আগে যা কেনা আছে তার সাথে সমন্বয় করে দেখা হবে মোট কত কেনা আছে।
উদাহরণ হিসাবে বলা যায়- আমার পরিবার সঞ্চয়পত্র পুরানো ১৫ লাখ কেনা আছে, নতুন নিয়মে আরো ৪ লাখ কিনলে কত টাকা পাবো? উত্তরঃ ১৫ লাখে আগের রেটে লাখে ৮৬৪ টাকা করে পাবেন আর পরের ৪ লাখে নতুন রেট (১৫-৩০ লাখ পর্যন্ত স্ল্যাব) লাখে ৭৮৭.৫০ টাকা করে পাবেন। আগের কেনা গুলো কোন রেট চেন্জ হবে না।

সঞ্চয়পত্র মুনাফা যেভাবে নির্ধারিত হয় / একক বিনিয়োগে ১৫ লক্ষ টাকার উপর এক হারে মুনাফা এবং ১৫ লক্ষ টাকার উপরে হলে যতটুকু উপরে হবে সেই বিনিয়োগের উপর আলাদা হারে মুনাফা হিসাব করা হবে।

ধরি রহিমা ৪৫ লক্ষ টাকার পরিবার সঞ্চয়পত্র ক্রয় করেছে তবে তার মাসিক মুনাফা কিভাবে নির্ধারিত হবে? উত্তর: ১৫ লক্ষ টাকা পর্যন্ত করবাদে মাসিক ৮৬৪ টাকা হারে ৮৬৪*১৫ = ১২৯৬০ টাকা। অবশিষ্ট ৩০ লক্ষ টাকা পর্যন্ত ৭৮৭.৫০ টাকা মাসিক হারে ১৫*৭৮৭.৫০ =  ১১,৮১২.৫০ টাকা এবং অবশিষ্ট ১৫ লক্ষ টাকার উপর মাসিক ৭১২.৫০ টাকা হারে ১৫*৭১২.৫০ = ১০,৬৮৭.৫০ টাকা। ৪৫ লক্ষ টাকা বিনিয়োগের জন্য রহিমা প্রতিমাসে সর্বমোট ১২৯৬০+১১৮১২.৫০+১০,৬৮৭.৫০ = ৩৫,৪৬০ টাকা মাসিক মুনাফা পাবেন যা তার ব্যাংক হিসাবে ক্রেডিট হবে। প্রমানক কি? জাতীয় সঞ্চয়পত্র মুনাফার হার পুন নির্ধারণ ২০২১

অনেকেই বলে থাকেন যে, ৪৫ লক্ষ টাকার উপর ৭১২.৫০ টাকা প্রতি লাখ হারে মুনাফা পাবেন ধারণাটি ভুল। জাতীয় সঞ্চয়পত্রের মুনাফার হার পুন:নির্ধারণ ২০২১ প্রজ্ঞাপনে স্পষ্ট করা হয়েছে দেখে নিন: ডাউনলোড

সঞ্চয়পত্র মুনাফা যেভাবে নির্ধারিত হয়

যৌথ বিনিয়োগের ক্ষেত্রে মুনাফা: যৌথ বিনিয়োগের ক্ষেত্রে প্রত্যেক বিনিয়োগকারীর বর্ণিত সকল সঞ্চয় স্কিমে মোট বিনিয়োগের উপর হিসাব করে প্রযোজ্য হারে মুনাফা প্রাপ্য হইবে।

ক্রমপুঞ্জী বলতে যা বোঝায়- ক্রমপুঞ্জীভূত বিনিয়োগে একজনের যত বিনিয়োগ বাড়বে ধাপে ধাপে রেট তত কমতে থাকবে।

  • সম্পূর্ণ টাকার রেট একসাথে কমে যাবে না।
  • যেমন ধরি, পরিবার সঞ্চয়পত্রের ক্ষেত্রে হিসাব-ট্যাক্স কর্তনের হার ১০% বাদ দিয়ে ধরা হয়েছে।
  • প্রথম ১৫ লাখ কিনলে লাখে ৮৬৪ টাকা করে পাবেন।
  • পরবর্তী (১৫-৩০লাখ পযর্ন্ত) লাখে ৭৮৭.৫০ টাকা
  • পরবর্তী (৩০-৪৫পযর্ন্ত) লাখে ৭১২.৫০ টাকা
  • উদাহরণ: ধরি আপনি এখন ৪০ লক্ষ টাকার পরিবার সঞ্চয়পত্র কিনবেন, সেক্ষেত্রে মুনাফার হিসাব নিম্নরুপ হবে অর্থাৎ স্ল্যাবভিত্তিক হবে।
  • প্রথম ১৫ লক্ষ টাকাতে পাবেনঃ ৮৬৪*১৫ টাকা
  • পরবর্তি ১৫ লক্ষ টাকাতে পাবেনঃ ৭৮৭.৫০*১৫ টাকা।
  • বাকি ১০ লক্ষ টাকাতে পাবেনঃ ৭১২.৫০*১০ টাকা

নতুন হার কার্যকরের প্রজ্ঞাপনের পূর্বে যারা কিনেছেন তাদের ক্ষেত্রে মুনাফার হার?

অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের ২১ সেপ্টেম্বর ২০২১ তারিখের জারিকৃত আদেশ কার্যকরের পূর্বে যারা সঞ্চয়পত্র ক্রয় করেছেন তাদের মুনাফার হার পূর্বে যা ছিল তাহাই কার্যকর থাকবে এ বিষয়ে প্রজ্ঞাপন স্পষ্ট করা হয়েছে। মোট কথা আগের কেনা গুলো কোন রেট চেন্জ হবে না। আগের কেনা সঞ্চয়পত্র মেয়াদ শেষে পুনরায় ক্রয়ের ক্ষেত্রে নতুন হার কার্যকর হবে।

ধরি কোন মহিলা ৫০ লক্ষ টাকার সঞ্চয়পত্র কিনেছেন এখানে ৪৫ লক্ষ টাকার সঞ্চয়পত্র ক্রয় করেছেন এবং ৫ লক্ষ টাকার ৩ মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র ক্রয় করেছেন। এখানে মুনাফার হিসাব কি হবে? এখানে মোট বিনিয়োগ হিসাব করা হবে। ১৫ লক্ষ টাকার উপর পরিবার সঞ্চয়পত্র ধাপ ৮৬৪ টাকা হার এবং পরবর্তী ১৫ লক্ষ টাকার উপর ৭৮৭.৫০ এবং অবশিষ্ট ১৫ লক্ষ টাকার উপর ৭১২.৫০ পয়সা হারে মুনাফা ধরা হবে। তার শেষের ৩ মাস অন্তর মুনাফা ভিত্তিক ৫ লক্ষ টাকা সঞ্চয়পত্রের ক্ষেত্রে শেষে ২০ লাখের মধ্যে ১৫ লাখে লাখ প্রতি ৭১২.৫০ পয়সা এবং ৫ লক্ষ টাকা ২০২৫ তিন মাস অন্তর পাবেন।

বি:দ্র: যৌথ বিনিয়োগের ক্ষেত্রে প্রত্যেক বিনিয়োগকারীর বর্ণিত সকল সঞ্চয় স্কিমে মোট বিনিয়োগের উপর হিসাব করে প্রযোজ্য হারে মুনাফা প্রাপ্য হইবে।

সঞ্চয়পত্র ক্রয়ের সর্বোচ্চ সীমা ২০২২

2 thoughts on “সঞ্চয়পত্র স্ল্যাব ভিত্তিক মুনাফা নির্ধারণ করার নিয়ম ২০২২

  • যৌথ নামে 60 লাখ টাকার তিন মাস অন্তর মুনাফা ভিওিক সঞ্চয়পএ কিনলে।
    সকল কর কর্তন এর পর আমি তিন মাস অন্তর অন্তর কত টাকা মুনাফা পাবো?

  • ৩৭২৬০+৩৩৭৫০+৪০৫০০(তিনমাস অন্তর) +২১৩৬০ (পরিবার সঞ্চয়পত্র ১০ লক্ষ টাকার) = তিনমাস পর পর ১৩২৮৭০ টাকা পাবেন তিন মাস পর পর।

Leave a Reply

Your email address will not be published.