সরকার চালাকি করে মহার্ঘ ভাতার নাম প্রনোদনা দিতে দিয়েছে যাতে করে পূর্বের কোন রেফারেন্স দিয়ে বেশি দাবী করা না যায় – সরকারি কর্মচারীদের ৫% প্রনোদনা প্রদানের ঘোষণা দিয়েছে সরকার

ডিয়ানেস এলাউন্স কি? – মহার্ঘ ভাতা হল একটি অতিরিক্ত ভাতা। এটিকে ইংরেজীতে বলা হয় Dearness Allowance । হিসাবে বিজ্ঞানের ভাষায় মহার্ঘ ভাতা হচ্ছে কর্তৃপক্ষ অর্থাৎ মালিক বা প্রতিষ্ঠানের নিকট একটি ব্যয় অন্যদিকে শ্রমিক বা কর্মীদের নিকট এটি একটি আয়। জীবন যাত্রার ব্যয় বৃদ্ধির ফলে ( দ্রব্য + নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম + যাতায়াত ব্যয় ইত্যাদি ব্যয় বৃদ্ধি) শ্রমিক বা কর্মচারীদের সাময়িক ভাবে মূল বেতনের সাথে যে অতিরিক্ত ভাতা বা অর্থ প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রদান করা হয় তাই “মহার্ঘ ভাতা” বলে পরিচিত।

প্রনোদনা কি? প্রনোদনা হচ্ছে  উৎসাহ দান বা প্ররোচন বা নিয়োজন যার মাধ্যমে কর্মচারীদের আপদকালীন সময়ে অতিরিক্ত অর্থ প্রদান করা হয়। প্রনোদনা ভিন্নার্থে ব্যবহৃত হলেও এক্ষেত্রে মহার্ঘ ভাতা এবং প্রনোদনা একই অর্থে ব্যবহার করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৫ জুন জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর বক্তব্য দেওয়ার সময় সরকারি কর্মচারীদের জন্য ৫ শতাংশ হারে প্রণোদনা দেওয়ার কথা জানান। সরকারি কর্মচারী যাঁরা আছেন, তাঁদের বিশেষ বেতন হিসেবে মূল বেতনের ৫ শতাংশ আপৎকালীন সময়ে দেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে এবং ৫ শতাংশ মূল বেতন বিশেষ প্রণোদনা দেওয়া হবে। তবে অর্থমন্ত্রণালয় বলছে এটি মূল বেতনের সাথে যোগ হবে না। মূল বেতনের ৫% হারে প্রদান করা হলে নিম্ন গ্রেড ৪১২ টাকা পাবে কিন্তু ১০০০ টাকার কম হবে না বলে মিডিয়ায় প্রকাশিত হয়েছে।

প্রনোদনা নাকি মহার্ঘ ভাতা কোনটিতে লাভবান কর্মচারীরা? যদি মহার্ঘ ভাতা বা প্রনোদনা যে নামেই প্রদান করা হোক না কেন মূল্যস্ফিতির বাজার এটি ৪০% পর্যন্ত হওয়া উচিৎ। গ্রেড ভেদে নিম্নগ্রেডে অধিক হারে এবং উচ্চ স্কেলের ক্ষেত্রে নিম্নহারে নির্ধারণ করা উচিৎ কিন্তু বাংলাদেশে পে স্কেল বা মহার্ঘ ভাতা বা প্রনোদনা প্রদানের ক্ষেত্রে একটি এলিট শ্রেণী অধিক সুবিধা পেয়ে থাকে। তা না হলে জাতীয় বেতন স্কেল ১:১০ অনুপাতে নির্ধারিত হতো না এবং একই ভাবে নিম্নগ্রেডের জন্য টিফিন ভাতা, ধোলাই ভাতা, ভ্রমণ ও প্রশিক্ষণ ভাতা প্রদানের ক্ষেত্রে এমন বৈষম্য সৃষ্টি হতো না।

নিম্ন গ্রেডে ১০০০ টাকা নির্ধারিত হারে বাড়বে / উচ্চ গ্রেডে ৩৯০০ টাকা বাড়বে

মহার্ঘ ভাতার ২০০৯ সালে বৃদ্ধি করা হয়েছিল ১৫০০ টাকা এবং উচ্চ গ্রেডে সর্বোচ্চ ৬০০০ টাকা নির্ধারিত ছিল।

Caption: Motivational Allowance at least 1000 Tk. for Govt. Staff

সরকারি কর্মচারীদের ৫% প্রনোদনা । প্রনোদনা কার্যকর হতে কোন গ্রেডে কত বাড়বে?

  1. ১ নং গ্রেডে ৭৮ হাজার হিসেবে ৩ হাজার ৯০০ টাকা।
  2. মূল বেতন ৫৬ হাজার ৫০০ টাকা হিসেবে ২ হাজার ৮২৫ টাকা।
  3. চতুর্থ ধাপে বা গ্রেডে ২ হাজার ৫০০ টাকা।
  4. পঞ্চম ধাপে বা গ্রেডে ২ হাজার ১৫০ টাকা।
  5. ষষ্ঠ ধাপে বা গ্রেডে ১ হাজার ৭৭৫ টাকা।
  6. সপ্তম ধাপে ১ বা গ্রেডে হাজার ৪৫০ টাকা।
  7. অষ্টম ধাপে বা গ্রেডে ১ হাজার ১৫০ টাকা।
  8. নবম ধাপে বা গ্রেডে ১ হাজার ১০০ টাকা।
  9. ১০ হতে ২০ ধাপ বা গ্রেড ১০০০ টাকা।

প্রনোদনা টা কি মূল্যস্ফিতির সাথে সমন্বয় করে?

চলতি বছর জুনের মূল্যস্ফীতি ৯.৭৪% মাত্র। প্রতিবছর ৫ শতাংশ হারে সবার বেতন বৃদ্ধি হয় না। কারণ, এ বৃদ্ধি একটা পর্যায়ে এসে থেমে যায়। আবার কারও বাড়ে ৪, কারও সাড়ে ৪ শতাংশ। বাজেট উপস্থাপনের আগে গত ১৬ মে এক সংবাদ সম্মেলনে সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেছিলেন, মূল্যস্ফীতির সঙ্গে সমন্বয় করে সরকারি চাকরিজীবীদের বেতন বৃদ্ধি করা হবে। সরকার যদি ৫% প্রনোদনা কর্মচারী ও কর্মকর্তাদের বেতন বৈষম্য দূর করে কার্যকর করতো হবে কর্মচারীদের জন্য সুফল বয়ে আনতো কিন্তু এমন প্রনোদনায় কর্মচারীদের তেমন উপকারে আসবে না।

বি:দ্র: মহার্ঘ ভাতা দিলে ন্যূনতম ২০% দিতে হতো, প্রনোদনা আলাদা নামে এটি ৫% দিলেই হল। পার্থক্য এতটুকুই যে, ভিন্ন নামে একই জিনিস দেয়া হচ্ছে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3008 posts and counting. See all posts by admin

11 thoughts on “সরকারি কর্মচারীদের ৫% প্রনোদনা । মহার্ঘ ভাতা ও প্রনোদনার মধ্যে পার্থক্য কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *