জনপ্রশাসন মন্ত্রণালয় হতে গত ২১/১২/২০১০ তারিখে ” সাঁট-লিপিকার বা স্টেনোগ্রাফার, সাঁট-মুদ্রাক্ষরিক বা স্টেনোটাইপিষ্ট, অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিক, মুদ্রাক্ষিরক কাম অফিস সহকারী ও মুদ্রাক্ষরিক পদের পদবী পরিবর্তন ও নিয়োগ যোগ্যতা নির্ধারণ (বিশেষ বিধান) বিধিমালা, ২০১০” জারী করা হয় (কপি সংযুক্তি)।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জনপ্রশাসন মন্ত্রণালয়

বিধি-১ শাখা

www.mopa.gov.bd

নং-০৫.১৭০.০২২.০৩.০৫.০৪১.২০১০.১০৫; তারিখ: ০৩ এপ্রিল, ২০১৩ খ্রি:

বিষয়: বিভিন্ন সরকারি দপ্তর, স্বায়ত্ত্বশাসিত, আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন কর্পোরেশনের চাকুরিতে “সাঁট-লিপিকার বা স্টেনোগ্রাফার, সাঁট-মুদ্রাক্ষরিক বা স্টেনোটাইপিস্ট, অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিক, মুদ্রাক্ষরিক কাম অফিস সহকারী ও মুদ্রাক্ষরিক পদের পরিবর্তিত পদবী উল্লেখপূর্বক নতুন পদ সৃষ্টি, পদ স্থায়ীকরণ, সাংগঠনিক কাঠামো অনুমোদন, নিয়োগ বিধিমালা প্রনয়ন/সংশোধন ইত্যাদি প্রস্তারব প্রেরণ সংক্রান্ত।

সূত্র: নং-০৫.১৭০.০২২.০৩.০৫.০৪১.২০১০.২১৭, তারিখ: ১২/০৭/২০১২ খ্রি:

জনপ্রশাসন মন্ত্রণালয় হতে গত ২১/১২/২০১০ তারিখে ” সাঁট-লিপিকার বা স্টেনোগ্রাফার, সাঁট-মুদ্রাক্ষরিক বা স্টেনোটাইপিষ্ট, অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিক, মুদ্রাক্ষিরক কাম অফিস সহকারী ও মুদ্রাক্ষরিক পদের পদবী পরিবর্তন ও নিয়োগ যোগ্যতা নির্ধারণ (বিশেষ বিধান) বিধিমালা, ২০১০” জারী করা হয় (কপি সংযুক্তি)।পরবর্তীতে সূত্রস্থ পত্রের মাধ্যমে অবহিত করা হয় যে উক্ত বিধিমালা সকল মন্ত্রণালয় বা বিভাগ, সরকারি দপ্তর, স্বায়ত্ত্বশাসিত বা আধা-স্বায়ত্ত্বশাসিত সংস্থা ও কর্পোরেশন এবং প্রকল্পের ক্ষেত্রে প্রযোজ্য হবে। উক্ত বিধিমালায় “সাঁট-লিপিকার/স্টেনোগ্রাফার, সাঁটমুদ্রাক্ষরিক/স্টেনোটাইপিস্ট, অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিক পদবীতে পরিবর্তন করা হয়েছে এবং একই সাথে তাদের নিয়োগ যোগ্যতাও নির্ধারণ করা হয়েছে। উক্ত বিধিমালাটিকে বিদ্যমান অন্য সকল বিধিমালা, প্রবিধানমালা বা আদেশ নির্দেশের উপর প্রাধান্য দেয়া হয়েছে। এ কারণে অন্যান্য নিয়োগ বিধিমালা, প্রবিধানমালা ইত্যঅদিতে পূর্বতন পদবী ও নিয়োগ যোগ্যতাসমূহ আপনা হতে সংশোধিত হয়েছে। ফলে এই বিধিমালা অনুসরণপূর্বক বিধিমালায় উল্লিখিত পরিবর্তিত পদবী ও নিয়োগ যোগ্যতা অনুযায়ী নিয়োগ প্রদান করতে হবে।

২। উক্তরূপ ষ্পষ্টীকরণ সত্ত্বেও নতুন পদ সৃষ্টি, পদ স্থায়ীকরণ, সাংগঠনিক কাঠামো অনুমোদন, নিয়োগ বিধিমালা প্রণয়ন/সংশোধন ইত্যাদি প্রস্তাবে এখনও দেখা যাচ্ছে কোন ক্ষেত্রে পূর্বতন পদনাম উল্লেখ করা হচ্ছে।

৩। এমতাবস্থায় সকল মন্ত্রণালয়/বিভাগ এবং এর অধীনস্থ দপ্তর/ অধিদপ্তর/ পরিদপ্তর/সংস্থা’র নতুন পদ সৃষ্টি, পদ স্থায়ীকরণ, সাংগঠনিক কাঠামো অনুমোদন, নিয়োগ বিধিমালা প্রণয়ন/সংশোধন ইত্যাদি প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয় হতে জারিকৃত “সাঁটলিপিকার বা স্টেনোগ্রাফার, সাঁট-মুদ্রাক্ষরিক বা স্টেনোটাইপিস্ট, অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিক, মুদ্রাক্ষরিক কাম অফিস সহকারী ও মুদ্রক্ষরিক পদের পদবী পরিবর্তন ও নিয়োগযোগ্যতা নির্ধারণ (বিশেষ বিধান) বিধিমালা, ২০১০” অনুযায়ী প্রক্রিয়াকরণের জন্য অনুরোধ করা হলো।

(আবদুস সোবহান সিকদার)

সিনিয়র সচিব

সাঁট-লিপিকার,সাঁট-মুদ্রাক্ষরিক ইত্যাদি পদের পদবি পরিবর্তন ও নিয়োগ যোগ্যতা নির্ধারণ: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3010 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *