স্থায়ী সরকারি কর্মচারীর ছুটি (পূর্ণ গড় বেতনে এবং অর্ধ গড় বেতনে)

সকল স্থায়ী (পার্মানেন্ট) সরকারি কর্মচারী নিম্নবর্ণিত রূপে পূর্ণ গড়বেতনে অর্জিত ছুটি ভোগ করিতে পারিবেন:

(i) কর্তব্য কর্মে অতিবাহিতকালের ১/১১ ভাড় হারে পূর্ণ গড় বেতনে ছুটি অর্জিত হইবে এবং সর্বোচ্চ ৪ (চার) মাস পর্যন্ত এই ছুটি সঞ্চিত থাকিবে।

এই চারি মাসের অতিরিক্ত অর্জিত ছুটি হিসাব ছুটি খাতে পৃথকভাবে রাখা হইবে।

ব্যাখ্যা: প্রেসক্রাইবড লীভ রুলস এর ইংরেজী ভাষা এবং সংশোধনী বই এর শেষে পরিশিষ্ট আকারে দেওয়া আছে।

 

এই জমাকৃত ছুটি হইতে চিকিৎসা প্রত্যয়নপত্র সাপেক্ষে, তীর্থযাত্রা, শিক্ষা অথবা চিত্তবিনোদন ছুটির জন্য বাংলাদেশ, বার্মা, শ্রীলংকা ও ভারতের বাহিরে ছুটি ভোগকালে পূর্ণ গড় বেতনে ছুটি মঞ্জুর করা যাইবে।

 

(ii) পূর্ণ গড় বেতনে ছুটি: ৪ (চার) মাসের অধিক ছুটি এক সংঙ্গে ভোগ করা যাইবে না। তবে চিকিৎসা প্রত্যয়নপত্র সাপেক্ষে অথবা তীর্থ যাত্রার্থে শিক্ষা অথবা চিত্তবিনোদনের জন্য বার্মা, শ্রীলংকা ও ভারতের বাহিরে ছুটির ক্ষেত্রে এই সময় সীমা ৬ (ছয়) মাস পর্যন্ত হইতে পারে।

দৃষ্টান্ত: হজ্বব্রত পালনার্থে পান্নু নামক জনৈক সরকারী কর্মচারী ৬ (ছয়) মাসরে পূর্ণ গড় বেতনে ছুটির আবেদন করিলে, তিনি এই ছুটি পাইবার উপযুক্ত বিবেচিত হন।

(iii) অর্ধ গড় বেতনে ছুটিঃ কর্তব্যকর্ম কালের ১/১২ ভাগ হারে অর্ধগড় বেতনে ছুটি অর্জিত হইবে এবং এই ছুটি সঞ্চয়ের কোন উর্ধ্বসীমা নাই। চিকিৎসা প্রত্যয়পত্রের সমর্থনে ছুটির ক্ষেত্রে অর্ধ বেতনের ছুটিকে পূর্ণ বেতনের ছুটিতে পরিবর্তন করা যাইতে পারে। দুইদিন অর্ধগড় বেতন ছুটির পরিবর্তে একদিন পূর্ণ গড় বেতনের ছুটিতে পরিবর্তনের হার হিসাবে গণ্য হইবে। এইরূপ পূর্ণ বেতনের (পরিবর্তিত) ছুটি সর্বোচ্চ ১২ (বার) মাস পাওয়া যাইতে পারে।

দৃষ্টান্ত: জনাব মজিবুর রহমান চিকিৎসা প্রত্যয়ন পত্র সাপেক্ষে ৬ (ছয়) মাসের ছুটি গ্রহণ করিয়াছেন। তাহার পূর্ণ গড় বেতনের ছুটির খাতে ৩ (তিন) মাস ছুটি জমা আছে। তিনি অর্ধগড় বেতনের ৬ (ছয়) মাস ছুটির পরিবর্তে অতিরিক্ত তিন মাস পূর্ণ গড় বেতনে ছুটি পাইতে পারেন, যদি ৬ (ছয়) মাস অর্ধ গড় বেতনে ছুটি প্রাপ্য থাকে।

নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2959 posts and counting. See all posts by admin