স্থায়ী কর্মে নিযুক্ত কোন সরকারী কর্মচারী ছুটির হিসাবে যখন কোন ছুটি মজুদ না থাকে তখন এলপিআর ব্যতীত অন্যান্য ক্ষেত্রে ভবিষ্যতে সমন্বয়ের শর্তে বিশেষ প্রয়োজনে তার আবেদনের প্রেক্ষিতে অর্ধ-গড় বেতনে অগ্রিম ছুটি মঞ্জুর করা হয়।

১। এই অগ্রিম ছুটিকে প্রাপ্যতা বিহীন ছুটি (Leave not due) বলে।

২। মেডিকেল সার্টিফিকেটের ভিত্তিতে আবেদন করলে সমগ্র চাকরিকালে ১২ মাস পর্যন্ত এবং মেডিকেল সার্টিফিকেট ব্যতীত ৩ মাস পর্যন্ত এই ছুটি মঞ্জুর করা যায়।

৩। এই ছুটি ভোগের শেষে কর্মে ফেরত আসার পর পুন:কর্মকালীন সময়ের অর্জনকৃত ছুটি দ্বারা এই ছুটি সমন্বয় না হওয়া পর্যন্ত কোন ছুটি প্রাপ্য হবে না।

৪। অস্থায়ী কর্মচারীর ক্ষেত্রে প্রাপ্যতা বিহীন ছুটি প্রযোজ্য নয়। [Rules-5, PLR-1959]

Govt Rules Leave Not Due । প্রাপ্যতা বিহীন ছুটি গ্রহণের বিধি বিধান

প্রাপ্যতা বিহীন ছুটি গ্রহণের বিধি বিধান: ডাউনলোডপপ্রাপ্যতা বিহীন ছুটি মঞ্জুর করার নিয়ম দেখুন

Leave Not Due বলতে কি বুঝায় তা নিয়ে বিস্তারিত

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3022 posts and counting. See all posts by admin

4 thoughts on “Govt Rules Leave Not Due । কোন ছুটি জমা না থাকলেও প্রাপ্যতা বিহীন ছুটি গ্রহণের বিধি বিধান

  • আমি সদ্য ৩-৭-২৪ ইং এ সরকারি প্রাথমিক বিদ্যালয়েযোগদান করি কিন্তু গত ৩-৬-২৪ ইং এ আমার একটি পূত্র সন্তান হয়,ভূমিস্ট হওয়ার পর ১২দিন আই সি ইউ তে রাখা হয় পরে আংশিক সুস্হ হওয়ার পর বিদ্যালয়ে যোগদান করে মাতৃত্ব কালীন ছুটির জন্য আবেদন করি কিন্তু প্রধান শিক্ষক ছুটি দিতে অপারগকা প্রকাশ করে।এমতাবস্থায় আমার সন্তান ও আমি শারিরীকভাবে অসুস্থ।আমি কিভাবে ছুটি পাব।

  • জেলা শিক্ষা অফিসারের সাথে যোগাযোগ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *