হালনাগাদকৃত মডেল প্রবিধানমালা এবং জারির বিষয়ে নির্দেশনা।

মডেল প্রবিধানমালা জারির পর বিভিন্ন সময় সরকারি কর্মচারী (আচরণ বিধিমালা), ১৯৭৯, সরকারি কর্মচারী আইন, ১৯৭৪ ইত্যাদি সংশোধন করা হয়। ফলে স্বশাসিত প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য মডেল প্রবিধানমালা সংশোধন করা জরুরি হয়ে পড়ে। তৎপরিপ্রেক্ষিতে পুনরায় মডেল চাকরি প্রবিধানমালা প্রণয়ন পূর্বক লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের প্রাথমিক নিরীক্ষা (Vetting) গ্রহণ করে এর কপি পরবর্তী কার্যক্রমের জন্য এতদসংগে নির্দেশক্রমে প্রেরণ করা হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জনপ্রশাসন মন্ত্রণালয়

বিধি-১ শাখা

www.mopa.gov.bd

নং-০৫.০০.০০০০.১৭০.২২.০৫১.১৪.৩১৮; তারিখ: ২৮ ডিসেম্বর ২০১৬

বিষয়: হালনাগাদকৃত স্বশাসিত প্রতিষ্ঠানের একইরূপ চাকরি প্রবিধানমালা প্রণয়ন এবং চাকরি প্রবিধানমালা জারির বিষয়ে নির্দেশনা।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১৭/১০/১৯৮৭ খ্রি: তারিখের এমই/আর-১/এসআর/১৩/৮৭-১২৫(৪২) নং স্মারকের মাধ্যমে সকল স্বশাসিত প্রতিষ্ঠানের জন্য মডেল চাকরি প্রবিধানমালা জারি করা হয়। পরবর্তী ০৬/০৩/৯০ খ্রি: তারিখে সম/আর-১/এর আর-১৮/৮৭-৯ ডিও এবং ০৯/০১/৯১ খ্রি: তারিখের এমই/আর-১/এস আর-১৮/৮৭-১০(৩০) নং ডিও পত্রের মাধ্যমে চাকরি প্রবিধানমালা জারির বিষয়ে বিভিন্ন নির্দেশনা জারি করা হয়।

২। ১৭/১০/৮৭ তারিখে মডেল প্রবিধানমালা জারির পর বিভিন্ন সময় সরকারি কর্মচারী (আচরণ বিধিমালা), ১৯৭৯, সরকারি কর্মচারী আইন, ১৯৭৪ ইত্যাদি সংশোধন করা হয়। ফলে স্বশাসিত প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য মডেল প্রবিধানমালা সংশোধন করা জরুরি হয়ে পড়ে। তৎপরিপ্রেক্ষিতে পুনরায় মডেল চাকরি প্রবিধানমালা প্রণয়ন পূর্বক লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের প্রাথমিক নিরীক্ষা (Vetting) গ্রহণ করে এর কপি পরবর্তী কার্যক্রমের জন্য এতদসংগে নির্দেশক্রমে প্রেরণ করা হলো।

সংযুক্তি:

(১) হালনাগাদকৃত স্বশাসিত প্রতিষ্ঠানের জন্য একইরূপ চাকরি প্রবিধানমালা-১ (এক) কপি; এবং

(২) স্বশাসিত প্রতিষ্ঠানের জন্য একইরূপ চাকরি প্রবিধানমালা জারির বিষয়ে নির্দেশনা-১ (এক) কপি।

(নাছিমা আকতার)

উপসচিব

হালনাগাদকৃত মডেল প্রবিধানমালা এবং জারির বিষয়ে নির্দেশনা: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.