এসিআর । সার্ভিস বুক । স্মারকলিপি

এসিআর এ বিরূপ মন্তব্য । বিরূপ মন্তব্যে পদোন্নতি স্থগিত কত দিন পর্যন্ত বহাল থাকে?

বিরূপ মন্তব্যের গুরুত্ব অনুযায়ী বহালের মেয়াদ যৌক্তিকভাবে নির্ধারণের প্রয়োজনে ‘গোপনীয় অনুবেদন অনুশাসনমালা-২০২০’ এর ৪.৫.৬ নং অনুচ্ছেদ নিম্নরূপভাবে সংশোধন করা হয়েছে – Alamin

বিরূপ মন্তব্যে মেয়াদকাল কত দিন? – “সততা ও সুনাম সম্পর্কিত বিরূপ মন্তব্য বহালের ক্ষেত্রে তা বহালের তারিখ হতে সর্বোচ্চ ০৫ (পাঁচ) বছর পর্যন্ত এবং অন্যান্য ক্ষেত্রে সর্বোচ্চ ০৩ (তিন) বছর পর্যন্ত কার্যকর থাকবে। তবে যৌক্তিক কারণে বিরূপ মন্তব্য যথাসময়ে নিষ্পত্তি করা সম্ভব না হলে সেক্ষেত্রে বিরূপ মন্তব্য নিষ্পত্তির পর বহাল হলে তার মেয়াদ গোপনীয় অনুবেদন অনুশাসনমালা-২০২০ এর ৩.৪.৬ নং অনুচ্ছেদ অনুযায়ী ডোসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষ কর্তৃক সংরক্ষণ ও ব্যবস্থাপনার জন্য নির্ধারিত সময়ের শেষ তারিখ থেকে কার্যকর হবে” ।

চাকরি স্থায়ী হয় নাকি? সরকারি চাকুরীজিবীর বার্ষিক গোপনীয় প্রতিবেদন একটি গুরুত্বপূর্ণ বিষয়। অসৎ আচরণ বা চাকুরীর বিধিমালা লঙ্গন করিলে এসিআর খারাপ দেয়া হয়। ACR দাতা বা অনুবেদনকারী বিরুপ মন্তব্য বা এসিআর খারাপ দিলে চাকুরি স্থায়ীকরণ হয় না। সিলেকশন গ্রেড প্রদান বন্ধ থাকে। পদোন্নতি স্থগিত থাকে। পদায়ন বন্ধ থাকে। বৈদেশিক নিয়োগ বাধাগ্রস্থ হইবে।

এসিআরে বিরুপ মন্তব্য? গোপনীয় প্রতিবেদনে প্রতিবেদনে বিরূপ কোন মন্তব্য লেখা হ‌লে সে‌টির কার‌ণে যে কর্মকর্তা ক্ষতিগ্রস্ত হতে পারেন তাকে সে সম্প‌র্কে জানা‌তে হয়। অ‌নেক সময় বিরূপ মন্তব‌্য লেখার পূ‌র্বে তা‌কে মৌ‌খিকভা‌বে সতর্ক করা হয়। সংশ্লিষ্ট কর্মকর্তাকে সেই মন্তব্য সম্পর্কে জবাব দেওয়ার অধিকার প্রদান করা হ‌য়ে‌ছে।

সরকারি দায়িত্ব পালনে সতর্ক থাকতে হবে / পদোন্নতি প্রাপ্য পদগুলিতে আরও বেশি দায়িত্ববান ও সতর্কতা অবলম্বন করতে হবে।

এসিআরে বিরূপ মন্তব্য আপনার ক্যারিয়ার ধ্বংস করে দিতে পারে।

Caption: ACR Gezette Check 

বিরূপ মন্তব্যের প্রতিক্রিয়া । পূর্বে কেমন বিধান ছিল?

  1. বিগত ৫ (পাঁচ) বৎসরের মধ্যে কোন কর্মকর্তা বা কর্মচারীর বার্ষিক গোপনীয় অনুবেদনে বিরূপ মন্তব্য বহাল থাকিলে তিনি, যে বৎসর বিরূপ মন্তব্য করা হইয়াছে উহার পরবর্তী ১ (এক) বৎসর পদোন্নতির জন্য বিবেচিত হইবেন না।

     

  2. কোন অনুবেদনে বিরূপ মন্তব্য করা হইলে উক্ত মন্তব্যের বিষয়টি অনুবেদনাধীন কর্মকর্তা বা কর্মচারীকে ৭ (সাত) কর্ম দিবসের মধ্যে লিখিতভাবে জানাইতে হইবে।

     

  3. বিরূপ মন্তব্য কর্তনের জন্য অনুবেদন প্রতিস্বাক্ষরকারী কর্মকর্তার পরবর্তী ঊর্ধ্বতন কর্মকর্তা বা কর্মচারী স্ব-স্ব মন্ত্রণালয় বা বিভাগ বা দপ্তরের প্রধান বরাবর লিখিত আবেদন করা যাইবে।

     

  4. আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত উক্ত কর্মকর্তা বা কর্মচারীকে পদোন্নতির জন্য বিবেচনা করা যাইবে না। তবে উক্ত আবেদনের চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট পদটি সংরক্ষিত রাখিতে হইবে। বিধি-৮

বিরূপ মন্তব্য প্রদানের পূর্বে প্রতিস্বাক্ষরকারী কর্তৃপক্ষের করণীয় কি?

অনুবেদনকারী/ প্রতিস্বাক্ষরকারী কর্তৃপক্ষ কর্তৃক অনুবেদনাধীন কর্মকর্তাকে তাঁহার দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে অব্যাহতভাবে মৌখিক /লিখিত নির্দেশনা ও পরামর্শ প্রদান আবশ্যকীয় কর্তব্য। এই ক্ষেত্রেত প্রথমে অনুবেদনাধীন কর্মকর্তার আচরণ বা কার্যধারায় কোন ত্রুটি পরিলক্ষিত হইলে অনুবেদনকারী /প্রতিস্বাক্ষকারী কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে তাঁহাকে প্রথমে মৌখিকভাবে সংশোধনের পরামর্শ প্রদান করিবেন। মৌখিক পরামর্শে সংশোধন না হইলে লিখিতভাবে সংশোধনের জন্য আদেশ করিবেন। উক্ত পত্রের অনুলিপি আবশ্যিকভাবে কর্মকর্তাদের ব্যক্তিগত নথিতে সংরক্ষণ করিতে হইবে এবং ডোসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষকে অনুলিপি প্রদানপূর্বক অবহিত রাখিতে হইবে।

ACR এ বিরূপ মন্তব্যের ক্ষেত্রে পদোন্নতি।

Alamin Mia

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *