সকল সিপিএফভুক্ত প্রতিষ্ঠানের (স্বায়ত্তশাসিত সংস্থা, কর্পোরেশন ইত্যাদি) আর্থিক সংগতি একরকম না হওয়ায় প্রতিষ্ঠান/সংস্থাসমূহ তাদের নিজস্ব আর্থিক বিধিবিধান ও আর্থিক সামর্থ্য অনুযায়ী ছকে বর্ণিত স্লাবভিত্তিক হারসমূহকে সর্বোচ্চ হার হিসেবে বিবেচনায় নিয়ে সিপিএফ-এ জমাকৃত আমানতের উপর হাসকৃত হারে মুনাফা নির্ধারণ করতে পারবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার 

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

প্রবিধি অনুবিভাগ

প্রবিধি-১ অধিশাখা www.mof.gov.bd

 নং-০৭,০০,০০০০,১৭১,৩১.০০১.২৯-৯৫ তারিখ: ২১ অক্টোবর ২০১১ খ্রিস্টাব্দ

প্রজ্ঞাপন 

The General Provident Fund Rules, 1979 এর Rule 12(1) এবং The Contributory Provident Fund Rules, 1979 এর Rule 12 এর বিধান অনুসারে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের হিসাবে অন্তর্ভুক্ত সাধারণ ভবিষ্য তহবিল (জিপিএফ) এবং প্রদেয় ভবিষ্য তহবিল (সিপিএফ) এর জন্য ২০২১-২০২২ অর্থ বছরের মুনাফা হার (Rate of Profit) স্লাব ভিত্তিক নিম্নরূপভাবে নির্ধারণ করা হলােঃ

২০২১-২০২২ অর্থ বছরের জিপিএফ

প্রারম্ভিক স্থিতির পরিমাণ

২০২১-২০২২ অর্থ বছরের প্রারম্ভিক

স্থিতির উপর মুনাফার হার

২০২১-২০২২ অর্থ বছরে জমাকৃত চাঁদার উপর ১নং কলামে বর্ণিত স্থিতির উপর মুনাফা হার
১৫,০০,০০০ টাকা পর্যন্ত ১৩% ১৩%
১৫,০০,০০১ টাকা হতে ৩০,০০,০০০ টাকা পর্যন্ত ১২% ১২%
৩০,০০,০০১ টাকা হতে তদূর্ধ্ব ১১% ১১%

২। সকল সিপিএফভুক্ত প্রতিষ্ঠানের (স্বায়ত্তশাসিত সংস্থা, কর্পোরেশন ইত্যাদি) আর্থিক সংগতি একরকম না হওয়ায় প্রতিষ্ঠান/সংস্থাসমূহ তাদের নিজস্ব আর্থিক বিধিবিধান ও আর্থিক সামর্থ্য অনুযায়ী ছকে বর্ণিত স্লাবভিত্তিক হারসমূহকে সর্বোচ্চ হার হিসেবে বিবেচনায় নিয়ে সিপিএফ-এ জমাকৃত আমানতের উপর হ্রাসকৃত হারে মুনাফা নির্ধারণ করতে পারবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে

(খালেদা নাছরিন)

উপসচিব।

ফোন: ৯৫৪০০৭৮

 

১১% এ নেমে আসলো জিপিএফ মুনাফার হার: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

One thought on “১১% এ নেমে আসলো জিপিএফ মুনাফার হার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *