সার্ভিস রুলস । নীতি । পদ্ধতি । বিধি

প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতির নিয়োগ ও পদত্যাগ রাষ্ট্রপতি সরাসরি নিষ্পত্তি করিবেন।

রাষ্ট্রপতিশাসিত সরকার ব্যবস্থায় রুলস অব বিজনেস অনুসারে যে সকল বিষয় নিষ্পত্তির জন্য রাষ্ট্রপতির আনুমোদনের প্রয়োজন হইত তন্মধ্যে যে সকল বিষয়ে বর্তমান সংসদীয় পদ্ধতির সরকার ব্যবস্থায় নিষ্পত্তি/সিদ্ধান্তের জন্য রুলস অব বিজনেস অনুযায়ী রাষ্ট্রপতির অনুমোদনের প্রয়োজন রহিয়াছে সেই সকল বিষয় প্রধানমন্ত্রীর মাধ্যমে রাষ্ট্রপতির সমীপে পেশ করিতে হইবে। রাষ্ট্রপতিশাসিত সরকার ব্যবস্থায় অন্যান্য যে সকল বিষয় রাষ্ট্রপতির নিকট পেশ করিবার বিধান ছিল সেই সকল বিষয় সিদ্ধান্ত/অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর সমীপে পেশ করিতে হইবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মন্ত্রিপরিষদ বিভাগ

প্রজ্ঞাপন

ঢাকা ৩ অগ্রাহয়ন ১৩৯৮/ ১৮ নভেম্বর ১৯৯১

নং-মপবি-৪/১/৯১-বিধি১৭৯-সরকার এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করিয়াছে যে, রাষ্ট্রপতিশাসিত সরকার ব্যবস্থায় রুলস অব বিজনেস অনুসারে যে সকল বিষয় নিষ্পত্তির জন্য রাষ্ট্রপতির আনুমোদনের প্রয়োজন হইত তন্মধ্যে যে সকল বিষয়ে বর্তমান সংসদীয় পদ্ধতির সরকার ব্যবস্থায় নিষ্পত্তি/সিদ্ধান্তের জন্য রুলস অব বিজনেস অনুযায়ী রাষ্ট্রপতির অনুমোদনের প্রয়োজন রহিয়াছে সেই সকল বিষয় প্রধানমন্ত্রীর মাধ্যমে রাষ্ট্রপতির সমীপে পেশ করিতে হইবে। রাষ্ট্রপতিশাসিত সরকার ব্যবস্থায় অন্যান্য যে সকল বিষয় রাষ্ট্রপতির নিকট পেশ করিবার বিধান ছিল সেই সকল বিষয় সিদ্ধান্ত/অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর সমীপে পেশ করিতে হইবে।

২। Rules of Business সংশোধনের চূড়ান্ত না হওয়া পর্যন্ত এই ব্যবস্থা বহাল থাকিবে।

৩। প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতির নিয়োগ ও পদত্যাগ সংক্রান্ত বিষয় রাষ্ট্রপতি সরাসরি নিষ্পত্তি করিবেন।

৪। ইহা ১৯ সেপ্টেম্বর ১৯৯১ তারিখে কার্যকর হইয়াছে বলিয়া গণ্য হইবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে

(মোহাম্মদ সিদ্দিকুর রহমান)

মন্ত্রিপরিষদ সচিব

প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতির নিয়োগ ও পদত্যাগ রাষ্ট্রপতি সরাসরি নিষ্পত্তি করিবেন: ডাউনলোড

Alamin Mia

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *