নিয়োগ । বদলি । পদোন্নতি । জ্যেষ্ঠতা

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর । গ্রেড ১৯-২০ ভুক্ত পদের কর্মচারীদের পদোন্নতির ১৬ গ্রেডে পদোন্নতি হয় কি?

গ্রেড-১৯ (নূন্যতম এসএসসি/সমমান পাস) এবং গ্রেড-২০ (নূন্যতম এসএসসি/সমমান পাস) ভুক্ত পদের কর্মচারীদের পদোন্নতির লক্ষ্যে চূড়ান্ত জ্যেষ্ঠতা তালিকায় ফিডারধারী কর্মচারীদের কম্পিউটার চালনায় দক্ষতা পরীক্ষা (বাংলা ও ইংরেজি)- এ অংশগ্রহণের নির্দেশনা জারি-মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর

চতুর্থ শ্রেণীর কর্মচারীদের পদোন্নতির জন্য পরীক্ষা কবে হবে? – গত ১৭/০৭/২০২৩ খ্রি. তারিখ প্রকাশিতব্য চূড়ান্ত জ্যেষ্ঠতা তালিকায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং অধিদপ্তরাধীন দপ্তর/শিক্ষা প্রতিষ্ঠানে রাজস্বখাতে কর্মরত গ্রেড-১৯ (নূন্যতম এসএসসি/সমমান পাস, চূড়ান্ত জ্যেষ্ঠতা তালিকার ক্রমিক ১-১৮৭ পর্যন্ত ফিডারধারী) এবং গ্রেড-২০ (নূন্যতম এসএসসি/সমমান পাস, চূড়ান্ত জ্যেষ্ঠতা তালিকার ক্রমিক ১-৪১৫ পর্যন্ত ফিডারধারী) ভুক্ত পদের ফিডারধারী কর্মচারীদের গ্রেড-১৬ ভুক্ত {(ক) অফিস সহকারী- কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক (খ) অফিস সহকারী-কাম- ডাটা এন্ট্রি অপারেটর (গ) অফিস সহকারী-কাম-হিসাব সহকারী (ঘ) অফিস সহকারী/ডাটা এন্ট্রি অপারেটর (ঙ) অফিস সহকারী-কাম-হিসাবরক্ষক}এ পদে পদোন্নতির লক্ষ্যে তাদের কম্পিউটার চালনায় দক্ষতা পরীক্ষা (বাংলা ও ইংরেজি) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০২১ এর তফসিল-৩ অনুযায়ী আগামী ০৪/০৮/2023 খ্রি. ও ০৫/০৮/২০২৩ খ্রি. তারিখ এ সঙ্গে সংযুক্ত সময়সূচি মোতাবেক অনুষ্ঠিত হবে।

আবেদন যোগ্যতা ও কাগজপত্র কি লাগবে? কম্পিউটার চালনায় দক্ষতা পরীক্ষা (বাংলা ও ইংরেজি)- এ অংশগ্রহণের জন্য প্রার্থীদের স্ব-স্ব প্রতিষ্ঠান প্রধান কর্তৃক সত্যায়িত সদ্যতোলা ০১(এক) কপি পাসপোর্ট সাইজ রঙ্গিন ছবি ও প্রত্যয়নপত্রসহ (প্রত্যয়নপত্রের নমুনা কপি সংযুক্ত) নির্ধারিত সময় ও স্থানে উপস্থিত থেকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।  প্রত্যয়নপত্রের ০১ (এক) কপি প্রতিষ্ঠান প্রধানের/দাপ্তরিক মেইল হতে promotiondshe23@gmail.com ঠিকানায় প্রেরণ করতে হবে এবং প্রত্যয়নপত্রের মূলকপি সঙ্গে নিয়ে পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

হিসাব সহকারী (গ্রেড-১৬) এবং (ক) স্টোর কিপার (খ) ক্যাশিয়ার (গ) স্টোর কিপার/ক্যাশিয়ার (ঘ) ভান্ডার রক্ষক (ঙ) ক্যাশিয়ার কাম স্টোর কিপার (গ্রেড-১৬) পদে পদোন্নতির লক্ষ্যে কম্পিউটার চালনায় দক্ষতা পরীক্ষা পৃথকভাবে অন্যদিন নেয়া হবে। এ বিষয়ে পরীক্ষার দিন ও তারিখ পরবর্তী নোটিশ/পত্রের মাধ্যমে অবহিত করা হবে।

৪র্থ শ্রেণীর পদ হতে ৩য় শ্রেণীর পদে পদোন্নতি প্রদান করা হয় / আবেদন ও কাগজপত্রাদি বাছাই করে পরীক্ষার জন্য নির্বাচিত হবে

অধিদপ্তরগুলোতে সাধারণত এমন সুযোগ থাকে। তবে নিয়োগ বিধিমালা ভিন্ন ভিন্ন হওয়ার ফলে কোন কোন দপ্তরে পদোন্নতির সুযোগ নেই।

বিষয় : গ্রেড-১৯ (নূন্যতম এসএসসি/সমমান পাস) এবং গ্রেড-২০ (নূন্যতম এসএসসি/সমমান পাস) ভুক্ত পদের কর্মচারীদের পদোন্নতির লক্ষ্যে চূড়ান্ত জ্যেষ্ঠতা তালিকায় ফিডারধারী কর্মচারীদের কম্পিউটার চালনায় দক্ষতা পরীক্ষা (বাংলা ও ইংরেজি)- এ অংশগ্রহণ

Caption: Full Circular Download

তৃতীয় শ্রেণীর পদের শিক্ষাগত যোগ্যতা । সরাসরি নিয়োগের ক্ষেত্রে কি যোগ্যতা থাকতে হবে

  1. কোনো স্বীকৃত বোর্ড হইতে বাণিজ্য বা অন্য বিভাগে বিভাগে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ;
  2. কম্পিউটার চালনায় দক্ষতা; এবং
  3.  তফসিল-২ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

হিসাব সহকারী হতে কোন পদে থাকতে হবে?

কোনো স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ কম্পিউটার চালনায় দক্ষতা, এবং- (ক) ফটোকপি অপারেটার, ডেসপাস রাইডার, ক্যাশ সরকার, বুক সর্টার-কাম- বেয়ারার, বুক সর্টার, রেকর্ড কিপার দক্ষ বেয়ারার বা
ল্যাব এ্যাসিসটেন্ট পদে অন্যূন ৬ (ছয়) বৎসরের চাকরি অথবা উল্লিখিত যে কোনো পদসহ দফা (খ) তে বর্ণিত যে কোনো পদে
সর্বমোট ৮ (আট) বৎসরের চাকরি; অথবা (খ) বিজ্ঞানাগার সহকারী, ল্যাব পিয়ন, অফিস সহায়ক অথবা স্থায়ীভাবে নিয়োগপ্রাপ্ত বার্তা বাহক, টেবিল বয়, মালী বা নিরাপত্তা প্রহরী পদে অন্যূন ৮ (আট) বৎসরের চাকরি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০২১ : ডাউনলোড

Alamin Mia

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

4 thoughts on “মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর । গ্রেড ১৯-২০ ভুক্ত পদের কর্মচারীদের পদোন্নতির ১৬ গ্রেডে পদোন্নতি হয় কি?

  • বেসরকারি স্কুলের চতুর্থ শ্রেনীর সকল পদ ( অফিস সহায়ক. নিরাপত্তা কর্মী. আয়া. পরিচ্ছন্নতা কর্মী.) এদের এদের কাজ কি একই । নাকি পদ অনুযায়ী আলাদা আলাদা। আমাদের স্কুল এ দের সবাইকে একই কাজ করতে বলা হয়। প্রধান শিক্ষক বলে যে চতুর্থ শ্রেণীর সকল পদের কাজ সব একই পদ শুধু নাম মাত্র। এই কথাটা কতটুকু সত্য

  • এ কথাটার কোন ডকুমেন্ট নাই। এটি কিভাবে সত্যি হয়। সরকার কি ভেবেচিন্তে পোস্ট ক্রিয়েট করেনি?

  • আসসালামু আলাইকুম, আমি মাসুদুর রহমান গত ২০১৮ সনে আউটসোর্সিং এর মাধ্যমে নিরাপত্তা প্রহরী হিসাবে নিয়োগ পাই উপজেলা ভূমি অফিস এ কিন্তু আউটসোর্সিং নিয়োগ বাতিল হওয়ার পর উক্ত অফিস আমাকে সেই দায়িত্বে বহাল রাখেন। আমি কম্পিউটার ও অনলাইন সম্পর্কে পারদর্শী। আমি ৭ বছর যাবৎ বিশ্বস্ততার সাথে অফিসের সকল দাপ্তরিক কাজে সহযোগিতা করে আসছি । আপনার কাছে জানতে চাচ্ছি আমি এই পদে স্থায়ীকরন করতে পারবো কি না? বা সহকারী কমিশনার ভূমি/জেলা প্রশাসক নিয়োগ করতে পারবেন কি না???

  • আউটসোর্সিং পদ কখন স্থায়ী হয়না। তবে নতুন নিয়োগ হলে সহকারী কমিশনার অথবা জেলা প্রশাসক সহযোগিতা করতে পারেন অথবা নিয়মিতকরণের জন্য চেষ্টা চালাতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *