সর্বশেষ প্রকাশিত পোস্টসমূহ

মুক্তিযোদ্ধা ভাতা ২০২৩ । একজন বীর প্রতীক কত টাকা মাসিক ভাতা পান?

খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের ভাতা সাধারণ মুক্তিযোদ্ধাদের ভাতা ভিন্ন হয়ে থাকে একজন বীর শ্রেষ্ঠ বা তার পরিবার মাসিক ৩০ হাজার টাকা ভাতা পেয়ে থাকেন – মুক্তিযোদ্ধা ভাতা ২০২৩

মুক্তিযোদ্ধাদের সম্মানী– মুক্তিযুদ্ধা ভাতা হল বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে মুক্তিযোদ্ধাদের প্রদত্ত ভাতা বা সুবিধা। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ শুরু হয় এবং এ যুদ্ধে সম্পূর্ণ বাংলাদেশী জনতাকে সম্মান করা হয়। মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান ও আদরের সাথে বিভিন্ন সুবিধা ও ভাতা প্রদান করা হয়। মুক্তিযোদ্ধাদের মৃতদেহ সমাহিত ২০২২ । সৎকার ব্যয় ও পরিবহনের জন্য ৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে

মুক্তিযোদ্ধা ভাতা প্রদান করা হয় মুক্তিযুদ্ধে সশস্ত্র বাহিনীর সদস্য হিসেবে অংশগ্রহণ করেছিলেন তাদের পরিবার সদস্য এবং উপজাতি অথবা অসহায় মানুষ। মুক্তিযোদ্ধা ভাতা বৃদ্ধি করতে পারে এমন ব্যক্তি যারা মুক্তিযুদ্ধে জয় লাভ করেছেন কিন্তু তাদের সামনে আর্থিক সমস্যার কারণে অনেক অসুবিধা দেখা দেয়। বাংলাদেশ সরকার প্রতি মাসে মুক্তিযোদ্ধা ভাতা প্রদান করে থাকে।

ছয় মাস পর পর কি ভাতা মঞ্জুরি দেয়া হয়? আদিষ্ট হয়ে চলতি ২০২২-২৩ অর্থবছরের বাজেটে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা শিরোনামে ১২০০০১৮০৮ কোডের আওতায় কল্যাণ অনুদান খাতে (কোড-৩৭২১১০২) বরাদ্দকৃত অর্থ হতে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের ২য় কিস্তি (জানুয়ারি-জুন ২০২৩ পর্যন্ত ০৬ মাসের জন্য) সম্মানি ভাতা বাবদ ৭,২৩,০০,০০০/- (সাত কোটি তেইশ লক্ষ) টাকার বিভাজন ও শর্তানুসারে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অনুকূলে ছাড়করণে আর্থিক মঞ্জুরি জ্ঞাপন করা হয়েছে। মুক্তিযোদ্ধা ভাতা ২০২৩ । সাধারণ মুক্তিযোদ্ধাদের প্রকৃতপক্ষে প্রাপ্ত ভাতার পরিমান কত?

খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা একজন সাধারণ মুক্তিযোদ্ধাদের থেকে বেশি সম্মানী বা ভাতা পেয়ে থাকেন।

শহীদ বীর মুক্তিযোদ্ধা পরিবার মাসিক কত টাকা পান? মাসিক মূল ভাতা ২৩,০০০/-+চিকিৎসা ভাতা ২০০০ টাকা +খাদ্য ভাতা ৫০০০ টাকা সহ সর্বমোট ৩০,০০০ টাকা ভাতা হিসেবে পেয়ে থাকেন।

মুক্তিযোদ্ধা ভাতা ২০২৩ । একজন বীর প্রতীক কত টাকা মাসিক ভাতা পান?

Caption: Source of information

মুক্তিযোদ্ধা ভাতা ২০২৩ । ভাতা বিতরণের ক্ষেত্রে যে নির্দেশনা অনুসরণ করতে হয়

  1. এক্ষেত্রে বিদ্যমান নীতিমালাসহ সকল আর্থিক বিধি-বিধান অনুসরণ করতে হবে;
  2. অনুমোদিত বিভাজন অনুযায়ী মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রকৃত প্রয়োজনের নিরিখে অর্থ ছাড় করবে;
  3. এ পর্যন্ত ছাড়কৃত অর্থের প্রকৃত হিসাব যাচাই-বাছাইয়ের জন্য সরকারী অডিট অধিদপ্তর কর্তৃক নিরীক্ষা করে তার একটি প্রতিবেদন অর্থ বিভাগে প্রেরণ করতে হবে;
  4. অব্যয়িত অর্থ ৩০ জুন ২০২৩ এর মধ্যে চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা দিতে হবে।
    এ বিষয়ে অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের ২৫-02-2023 তারিখের 07.108.020.63.05.019,2013 (অংশ-১) সংখ্যক নথির উদ্ধৃতাংশমূলে সম্মতি রয়েছে।
  5. ছাড়কৃত ৭,২৩,০০,০০০/- (সাত কোটি তেইশ লক্ষ) টাকা বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের, ব্যবস্থাপনা পরিচালক আয়ন-ব্যয়ন কর্মকর্তা হিসেবে যথাযথ বিলের মাধ্যমে চীফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসারের কার্যালয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় হতে উত্তোলনপূর্বক বিতরণের ব্যবস্থা নিশ্চিত করবেন।

একজন সাধারণ মুক্তিযোদ্ধা কত টাকা ভাতা পান?

বাংলাদেশের সাধারণ জনগণ অনেকেই যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, খেতাবপ্রাপ্ত ও শহীদ পরিবাবর্গের রাস্ট্রীয় সম্মানী ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা কত পান সে বিষয়ে জ্ঞাত নয়। ২০১৪ সালের আদেশ মোতাবেক ডি শ্রেণীর একজন সাধারণ মুক্তিযোদ্ধা যা যা পাবেন। মাসিক মূল ভাতা-৪,০০০/- + চিকিৎসা ভাতা-১,৭০০/- + সাহায্যকারী ভাতা-০০/- + খাদ্য ভাতা-৪,০০০/- + বিবিধ ভাতা-০০/- মোট মাসিক ভাতার পরিমান ছিল  ৪০০০+১৭০০+৪০০০ = ৯,৭০০ টাকা মাত্র। ২০১৪ সালের সাধারণ মুক্তিযোদ্ধাদের প্রকৃতপক্ষে প্রাপ্ত ভাতার পরিমান  বিস্তারিত জানতে আদেশ দেখুন: ডাউনলোড

মুক্তিযোদ্ধাদের জন্য ফ্রি বেড রিজার্ভ , চিকিৎসা সুবিধা ও ঔষধ।

Alamin Mia

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *