সর্বশেষ প্রকাশিত পোস্টসমূহ

সংসদ সদস্য সম্মানী ভাতা ২০২৪ । একজন এমপি মাসে কত টাকা বেতন ভাতাদি ও বরাদ্দ পেয়ে থাকেন

একজন এমপি সরকারি বাস-ভবনে বসবাস এবং জনবল ছাড়াও সরাসরি আর্থিক সুবিধা প্রায় পোনে দুই লক্ষ টাকার মত পেয়ে থাকেন- আজ আমরা বিস্তারিত সুবিধাদি সম্পর্কে জেনে নিব –সংসদ সদস্য সম্মানী ভাতা ২০২৪

বিদ্যুৎ গ্যাস আসবাবপত্রও কি সরকার দেয়? হ্যাঁ। নিজ বাড়ি বা ভাড়া বাড়িতে থাকলে ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণের জন্য তিন মাসের বাড়ি ভাড়ার সমপরিমাণ টাকা তারা প্রতিবছর পাবেন। বাসভবনে বিদ্যুৎ, গ্যাস, পানি ও টেলিফোনের জন্য যাবতীয় ব্যয় সরকার বহন করবে। সরকারি বাড়ির সাজসজ্জার জন্য একজন মন্ত্রী পাঁচ লাখ টাকা এবং প্রতিমন্ত্রী চার লাখ টাকা পাবেন প্রতিবছর।

প্রতিদিন ২০০০ টাকা ভ্রমণ ভাতা পাওয়া যায়? হ্যাঁ। মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সরকারি খরচে গাড়ি পাবেন। সরকারের পরিবহন পুল থেকে এই গাড়ি সরবরাহ করা হবে। প্রতিদিন ১৮ লিটার জ্বালানি তেলের দাম পাবেন গাড়ির জন্য। সরকারি প্রয়োজনে বা নির্বাচনী এলাকায় ভ্রমণের সময় মন্ত্রণালয়ের অধীন যে কোনো সংস্থা বা দপ্তর থেকে একটি জিপ পাবেন তারা। দেশের ভেতরে কোথাও ভ্রমণে গেলে দৈনিক ভাতা পাবেন দুই হাজার টাকা করে। বিমান ভ্রমণের ক্ষেত্রে বছরে ১০ লাখ টাকা বীমাসুবিধা পাবেন তারা।

অতিথি অপ্যায়ন ও ৮ জন সাহায্যকারী লোক দেয় সরকার? হ্যাঁ। দেশি-বিদেশি অতিথিদের আপ্যায়নের জন্য একজন মন্ত্রী মাসে ১০ হাজার টাকা করে আপ্যায়ন ভাতা পাবেন। আর প্রতিমন্ত্রী পাবেন সাড়ে ৭ হাজার টাকা। মন্ত্রীরা নিজেদের পছন্দমত উপসচিব পদমর্যাদার একজন একান্ত সচিব (পিএস) নিতে পারেন। এ ছাড়া একজন সহকারী একান্ত সচিব, দুজন ব্যক্তিগত কর্মকর্তা, দুজন অফিস সহায়ক, একজন পাচক, একজন জমাদার এবং একজন আরদালি তারা পাবেন। প্রতিমন্ত্রীরা একজন একান্ত সচিব, একজন ব্যক্তিগত সহকারী, একজন অফিস সহায়ক, একজন জমাদার এবং একজন আরদালি পান। নিজের নির্বাচনী এলাকার মসজিদ, মন্দির উন্নয়নসহ এলাকার মানুষের দাতব্য কাজে একজন মন্ত্রী বছরে ১০ লাখ টাকা পাবেন। আর প্রতিমন্ত্রী পাবেন সাড়ে ৭ লাখ টাকা। এ টাকার মধ্যে মন্ত্রী একজন ব্যক্তিকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা দিতে পারবেন। প্রতিমন্ত্রী দিতে পারবেন ৩৫ হাজার টাকা।এই টাকার কোনো নিরীক্ষা হবে না।

MP Payment monthly / বাংলাদেশের একজন সংসদ সদস্য মাসে ১৭২০০০ টাকা পেয়ে থাকেন

সৈয়দ সায়েদুল হক সুমন সংসদ সদস্য হিসাবে সম্মানি ভাতা পেলেন তা ফেসবুক পোস্টে তিনি একটি পোস্টের মাধ্যমে প্রকাশ করেছেন। তিনি মাধবপুর- চুনারুঘাটের মানুষের সেবার বিপরীতে প্রায় পোনে দুই লক্ষ টাকা সর্বসাকুল্যে পেয়ে থাকেন।

MP Payment monthly

Caption: MP Pay Slip

এমপিদের সরাসরি আর্থিক সুবিধা ২০২৪ । প্রতিমাসে কি কি বাবদ সংসদ সদস্য টাকা পেয়ে থাকেন? 

  1. মাসিক পারিতোষিক ৫৫,০০০ টাকা। 
  2. নির্বাচনী এলাকা ভাতা ১৫,০০০ টাকা।
  3. টেলিফোন ভাতা ৭,৮০০ টাকা।
  4. চিকিৎসা ভাতা ৭০০ টাকা।
  5. ধোলাই ভাতা ১,৫০০ টাকা।
  6. নিয়ামক ভাতা ৫,০০০ টাকা।
  7. মোটরযান রক্ষণাবেক্ষণ ব্যয় ৭০,০০০ টাকা।
  8. অন্যান্য ভাতা ৬,০০০ টাকা।

অসুস্থ্য হলে চিকিৎসার পুরো খরচ সরকারী?

হ্যাঁ। মন্ত্রী বা প্রতিমন্ত্রী অসুস্থ হলে চিকিৎসার পুরো ব্যয়ভার বহন করবে সরকার। সেই খরচের কোনো সীমা আইনে বেঁধে দেওয়া হয়নি। তবে খরচের ভাউচার দিতে হবে মন্ত্রিপরিষদ বিভাগে। দেশ বিদেশে যে কোন জায়গায় চিকিৎসার ক্ষেত্রে সরকার ব্যয় বহন করে থাকে ফলে সুস্থ্য থাকার সম্পূর্ণ চেষ্টা করা যায়। একজন চাকরিজীবী বা ব্যবসায়ীদের থেকে যে কোন দিকে থেকে বেশি সুবিধা ভোগ করা যায়।

প্রধানমন্ত্রীর বেতন কত 2024 । মন্ত্রী এমপি ও আমলাদের বেতন ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা

Alamin Mia

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

2 thoughts on “সংসদ সদস্য সম্মানী ভাতা ২০২৪ । একজন এমপি মাসে কত টাকা বেতন ভাতাদি ও বরাদ্দ পেয়ে থাকেন

  • সংসদ সদস্য সম্মানী ভাতা বিষয়ক তথ্য সবার জন্য শেয়ার করারা জন্য ধন্যবাদ।

  • Thank You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *