জনপ্রতিনিধিদের বেতন ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা – বাংলাদেশের এমপি-মন্ত্রীদের বেতন ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা– Salary And Benefits 2024 Of MP-Ministers in Bangladesh

বাংলাদেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির বেতন কত? – দ্য প্রাইম মিনিস্টারস (রেমুনারেশেন অ্যান্ড প্রিভিলেজ) (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৬– প্রধানমন্ত্রীর বেতন মাসে এক লাখ ১৫ হাজার। মাসিক বাড়ি ভাড়া এক লাখ টাকা। প্রধানমন্ত্রীর দৈনিক ভাতা তিন হাজার টাকা।বর্তমানে বাংলাদেশে রাষ্ট্রপতির মূল বেতন মাসে এক লাখ ২০ হাজার টাকা।

দ্যা প্রাইম মিনিস্টারস বিল ২০১৬ এবং জাতীয় বেতন স্কেল অনুযায়ী মাসিক প্রাপ্যতা ২০২২ – বাংলাদেশের স্পিকারের পার্লামেন্ট স্পিকার বেতন পান ১ লাখ ১২ হাজার টাকা। বাংলাদেশের প্রধান বিচারপতি বর্তমানে বেতন পান ১ লাখ ১০ হাজার টাকা। বাংলাদেশের হাইকোর্ট উচ্চ আদালতের বিচারকরা মাসে বেতন পান ৯৫ হাজার টাকা। বাংলাদেশের মন্ত্রীর বর্তমানে বেতন ১ লাখ ৫ হাজার। এ ছাড়া ডেপুটি স্পিকার, বিরোধী দলের নেতা, চিফ হুইপ একই বেতন পান। প্রতিমন্ত্রীর বেতন ৯২ হাজার এবং উপমন্ত্রীর বেতন ৮৬ হাজার ৫০০ টাকা। বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের নির্ধারিত বেতন বর্তমানে ৮৬ হাজার টাকা। সর্বোচ্চ স্কেলের মূল বেতন ৭৮ হাজার টাকা হলেও মন্ত্রিপরিষদসচিব ও প্রধানমন্ত্রীর মুখ্যসচিব এবং তিন বাহিনীপ্রধানের মূল বেতন ৮৬ হাজার টাকা এবং জ্যেষ্ঠ সচিবদের ক্ষেত্রে ৮২ হাজার টাকা। মন্ত্রী, প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী কাউকেই তাদের বেতনের জন্য কোন কর দিতে হয় না।

এছাড়াও আরো যে সকল সুযোগ সুবিধা পান- দৈনিক ভাতা দুই হাজার টাকা। নিয়ামক ভাতা মাসিক ১০ হাজার টাকা। স্বেচ্ছাধীন তহবিল ১০ লাখ টাকা। মোবাইল ফোন কেনার জন্য ৭৫ হাজার টাকা। এছাড়া সরকারি খরচে সার্বক্ষণিক গাড়ি। ঢাকার বাইরে অফিসিয়াল ট্যুরের জন্য অতিরিক্ত একটি জিপ গাড়ি পাবেন, যার যাবতীয় খরচ সরকার বহন করবে। সরকারি খরচে রেল ভ্রমণ ও বিদেশ ভ্রমণ। বিনা ভাড়ায় সরকারি বাসভবন: গ্যাস, বিদ্যুৎ, পানি, টেলিফোনসহ ভবনটির যাবতীয় রক্ষণাবেক্ষণ সরকার বহন করবে। বিমান ভ্রমণের জন্য বীমা সুবিধা আট লাখ টাকা। সার্বক্ষণিক নিরাপত্তা প্রহরী এবং সরকারি বাসায় সর্বোচ্চ পাঁচ লাখ টাকা মূল্যের আসবাবপত্র। সরকারি বাসায় বসবাস না করলে বাড়ি ভাড়া বাবদ ৮০ হাজার টাকা, সেই সঙ্গে বাড়ি ব্যবস্থাপনা খরচ ও সব ধরণের সেবা খাতের বিল।

রাষ্ট্রপতির বেতন কত? । মন্ত্রীর বেতন কত? । প্রধানমন্ত্রীর বেতন কত 2024?

The Prime Minister’s (Remuneration and Privileges) Act, 1975

রাষ্ট্রপতির বেতন কত, মন্ত্রীর বেতন কত, প্রধানমন্ত্রীর বেতন কত 2022, রাষ্ট্রপতির বেতন কত 2022, বাংলাদেশ প্রধানমন্ত্রীর বেতন কত ২০২১, বাংলাদেশের স্পিকারের বেতন কত, এমপির বেতন কত

দ্য প্রাইম মিনিস্টারস (রেমুনারেশেন অ্যান্ড প্রিভিলেজ) (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৬

বাংলাদেশের আইন ” দ্য প্রাইম মিনিস্টারস (রেমুনারেশেন অ্যান্ড প্রিভিলেজ) (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৬” অনুযায়ী একজন সংসদ সদস্য যেসব সুযোগ-সুবিধা পান সেগুলো হচ্ছে—

  1. সংসদ সদস্যদের মাসিক বেতন ৫৫,০০০ টাকা।
  2. নির্বাচনি এলাকার ভাতা প্রতি মাসে ১২,৫০০ টাকা।
  3. সম্মানী ভাতা প্রতি মাসে ৫,০০০ টাকা।
  4. শুল্কমুক্তভাবে গাড়ি আমদানির সুবিধা।
  5. মাসিক পরিবহন ভাতা ৭০,০০০ টাকা।
  6. নির্বাচনি এলাকায় অফিস খরচের জন্য প্রতি মাসে ১৫,০০০ টাকা।
  7. প্রতি মাসে লন্ড্রি ভাতা ১,৫০০ টাকা।
  8. মাসিক ক্রোকারিজ, টয়লেট্রিজ কেনার জন্য ভাতা ৬,০০০ টাকা।
  9. দেশের অভ্যন্তরে বার্ষিক ভ্রমণ খরচ ১,২০,০০০ টাকা।
  10. স্বেচ্ছাধীন তহবিল বার্ষিক পাঁচ লাখ টাকা।
  11. বাসায় টেলিফোন ভাতা বাবদ প্রতি মাসে ৭,৮০০ টাকা।
  12. সংসদ সদস্যদের জন্য সংসদ ভবন এলাকায় এমপি হোস্টেল আছে।

বাংলাদেশের একজন প্রতিমন্ত্রীর যে সকল সু্যোগ সুবিধা পান?

মেয়রগণও এখন মন্ত্রী ও প্রতিমন্ত্রীর সুবিধা পাবেন –দৈনিক ভাতা দেড় হাজার টাকা। প্রতিমন্ত্রীর নিয়ামক ভাতা ৭ হাজার ৫০০ টাকা। স্বেচ্ছাধীন তহবিল সাড়ে ৭ লাখ টাকা। মোবাইল ফোন কেনার জন্য ৭৫ হাজার টাকা বিনা ভাড়ায় সরকারি বাসভবন গ্যাস, বিদ্যুৎ, পানি, টেলিফোনসহ ভবনটির যাবতীয় রক্ষণাবেক্ষণ সরকার বহন করবে। সরকারি বাসায় সর্বোচ্চ চার লাখ টাকা মূল্যের আসবাবপত্র। সরকারি বাসায় না থাকলে বাড়ি ভাড়া বাবদ ৭০ হাজার টাকা, সেই সঙ্গে গ্যাস, বিদ্যুৎ, পানি, টেলিফোনসহ সব ধরণের সেবা খাতের বিল ও বাড়ি ব্যবস্থাপনা খরচ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2987 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *