বাংলাদেশ বিসিএস ক্যাডার – পররাষ্ট্র ছাড়াও মিশনে কর্মরত অন্য ক্যাডাররা জরুরি রিটার্ন প্যাসেজ সুবিধা পাবেন – বিদেশে মিশনে কর্মরতদের শর্ত সাপেক্ষে জরুরি প্রত্যাবর্তন ২০২৩

ইমার্জেন্সী প্রত্যাবর্তন সুবিধা কত বার পাওয়া যাবে? – পররাষ্ট্র ক্যাডারের সদস্যগণ বিদ্যমান বিধিমালা অনুযায়ী সমগ্র চাকরি জীবনে ০২ (দুই) বার এবং দূতাবাসে কর্মরত অন্যান্য ক্যাডার সদস্যগণ এ প্রজ্ঞাপন জারির তারিখ হতে সমগ্র চাকরি জীবনে ০১ (এক) বার Emergency Return Passage সুবিধা প্রাপ্য হবেন।

শুধু পিতা, মাতা, শ্বশুড় বা শ্বাশুড়ীর মৃত্যুজনিত কারণে এ সুবিধা প্রদান করা যাবে এবং সংশ্লিষ্ট ক্যাডার সদস্য এবং তার Spouse এ সুবিধার আওতাভুক্ত হবেন, পরিবারের অন্য কোন সদস্যকে এ সুবিধা প্রদান করা যাবে না। মিশন প্রধান ছুটি মঞ্জুর করবেন, তবে সংশ্লিষ্ট ক্যাডার সদস্যের জন্য প্রযােজ্য প্রশাসনিক মন্ত্রণালয়কে অবহিত করে কর্মস্থল ত্যাগ করতে হবে।

বিসিএস পররাষ্ট্র ক্যাডারের চাকরি হলে আপনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সহকারী সচিব হিসেবে যোগদান করবেন। প্রথম অবস্থায় কাজের চাপ অনেক বেশি পাবেন। টাইপিং থেকে শুরু করে সংসদ অধিবেশন চলাকালীন পার্লামেন্টে ডিউটি করতে হতে পারে। আর গাড়ী সার্ভিস বলতে বাসায় যাওয়া আসা করার জন্য মাইক্রোবাস সার্ভিস পাবেন। বিভাগীয় ট্রেনিং হয় ঢাকার বেইলী রোডে। চাকরি স্থায়ী হলে আপনাকে দূতাবাসে পদায়নের জন্য বিবেচনা করা হবে। সেখানে থার্ড সেক্রেটারী হিসেবে যোগ দেবেন। ছয় বছর দুই দেশে কাজ করার পর তিন বছরের জন্য ঢাকায় পোস্টিং পাবেন। এভাবে চক্রাকারে চলবে।

বাংলাদেশ মিশনসমূহে কর্মরতদের Emergency Return Passage সুবিধা ২০২৩ । মিশনে থাকলেও জরুরি প্রত্যাবর্তন করা যাবে।

সমগ্র চাকরি জীবনে ০১ (এক) বার Emergency Return Passage সুবিধা প্রাপ্য হবেন।

বাংলাদেশ মিশনসমূহে কর্মরতদের Emergency Return Passage সুবিধা।

বাংলাদেশ মিশনসমূহে কর্মরতদের Emergency Return Passage সুবিধা ২০২২

মিশনস্থদের বেতন ভাতাদি কেমন?

পররাষ্ট্র ক্যাডার – দূতাবাসে পদায়ন হলে দেশের নিয়মিত স্যালারীর বাইরে ফরেন ভাতা (মাসে ১২০০ ডলার), বাসা ভাড়া (বছরে ২০০০০ ডলার), দুই জন ছেলেমেয়ের পড়াশুনার খরচ, পরিবারের চিকিৎসার ৯০% খরচ ও বিনোদন ভাতা (মাসিক ৩০০ ডলার) পাবেন। যদিও দেশে আনতে ট্যাক্স দিতে হবে তথাপিও পোস্টিংয়ে থাকা অবস্থায় ট্যাক্স ফ্রি গাড়ী কিনতে পারবেন। দেশি বিদেশি অনেক ট্রেনিং পাবেন। এখান থেকেও ভালো অংকের একটা টাকা পকেটে ভরতে পারবেন। লোকবল কম বলে পদোন্নতির সুযোগ ভালো । প্রায় সবারই রাষ্ট্রদূত হওয়ার সুযোগ থাকে।

বাংলাদেশ মিশনসমূহে কর্মরতদের Emergency Return Passage সুবিধা: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2983 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *