সরকারি বাজেটে প্রায় ৮ লাখ কোটি টাকা বাজেটে পেশ করা হয়েছে-ঘাটতি অর্থ ফ্রিজ এয়ারকন্ডিশন, তামাক, চিনি বা চিনিজাত দ্রব্য ইত্যাদি হতে আদায় করা হবে– Budget 2024-2025 Bangla

ব্যক্তি নয় বরং কোম্পানি কি অতিরিক্ত সুবিধা পেল? হ্যাঁ। বর্তমানে কোম্পানি করদাতার জন্য খাতভিত্তিক অনেকগুলো করহার কার্যকর রয়েছে। আয়কর আইনে সংজ্ঞায়িত কোম্পানিসমূহের মধ্যে যারা পাবলিকলি ট্রেডেড নয় এইসব কোম্পানির ক্ষেত্রে আমি করহার শর্তসাপেক্ষে ২৭.৫% থেকে ২৫% করা হয়েছে। এক্ষেত্রে, সকল প্রকার আয় ও প্রাপ্তি এবং প্রত্যেক একক লেনদেনে ৫ লক্ষ টাকার অধিক ও বার্ষিক সর্বমোট ৩৬ লক্ষ টাকার উর্ধ্বে সকল প্রকার ব্যয় ও বিনিয়োগ ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে সম্পন্ন করতে হবে।

সিগারেটের দামে কি পরিবর্তন আনা হয়েছে? সিগারেটের নিম্নস্তরের দশ শলাকার মূল্যস্তর ৫০ টাকা ও তদূর্ধ্ব এবং সম্পূরক শুল্ক ৬০ শতাংশ ধার্যের প্রস্তাব করছি। এছাড়া মধ্যম স্তরের দশ শলাকার মূল্যস্তর ৭০ টাকা ও তদূর্ধ, উচ্চ স্তরের দশ শলাকার মূল্যস্তর ১২০ টাকা ও তদূর্ধ্ব, অতি- উচ্চ স্তরের দশ শলাকার মূল্যস্তর ১৬০ টাকা ও তদূর্ধ্ব এবং এই তিনটি স্তরের সম্পূরক শুল্ক ৬৫.৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। পূর্ববর্তী বছরের ন্যায় যন্ত্রের সাহায্য ব্যতীত হাতে তৈরি (ফিল্টার বিযুক্ত) বিড়ির পঁচিশ শলাকার সর্বোচ্চ খুচরা মূল্য ১৮ টাকা, বারো শলাকার সর্বোচ্চ খুচরা মূল্য ৯ টাকা ও আট শলাকার সর্বোচ্চ খুচরা মূল্য ৬ টাকা এবং সম্পূরক শুল্ক ৩০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করছি। যন্ত্রের সাহায্য ব্যতীত হাতে তৈরি (ফিল্টার সংযুক্ত) বিড়ির বিশ শলাকার সর্বোচ্চ খুচরা মূল্য ১৯ টাকা ও দশ শলাকার সর্বোচ্চ খুচরা মূল্য ১০ টাকা এবং সম্পূরক শুল্ক ৪০ শতাংশ অব্যাহত রাখা হয়েছে। প্রতি দশ গ্রাম জর্দার সর্বোচ্চ খুচরা মূল্য ৪৮ টাকা এবং প্রতি দশ গ্রাম গুলের সর্বোচ্চ খুচরা মূল্য ২৫ টাকা নির্ধারণ করার প্রস্তাব করছি এবং উভয় ক্ষেত্রে সম্পূরক শুল্কের হার ৫৫ শতাংশ অব্যাহত রাখা হয়েছে।

ব্যাংকে টাকা রাখার খরচ কি বেড়ে গেল? হ্যাঁ। Excises and Salt Act, ১৯৪৪ এর আওতায় বর্তমানে বিমান টিকেট ও ব্যাংক হিসাবের ওপর আবগারি শুল্ক আরোপিত রয়েছে। বিমান টিকেট এর ওপর আরোপিত আবগারি শুল্ক অপরিবর্তিত রেখে ব্যাংক হিসাবের স্ল্যাবসমূহ এবং আবগারি শুল্কের পরিমাণ নিম্নোক্তভাবে যৌক্তিকীকরণ করা হয়েছে; যথা:-ক) ১০ লক্ষ টাকা পর্যন্ত বিদ্যমান ০৩টি স্ল্যাব এর আবগারি শুল্কের পরিমাণ অপরিবর্তিত রাখা হয়েছে। খ) ১০ লক্ষ ০১ টাকা থেকে ০১ কোটি টাকা পর্যন্ত বিদ্যামান স্ল্যাব এর আবগারী শুল্ক ৩,০০০ টাকার পরিবর্তে – i) ১০ লক্ষ ০১ টাকা থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত আবগারী শুল্ক ৩,০০০ টাকা; এবং ii) ৫০ লক্ষ ০১ টাকা থেকে ০১ কোটি টাকা পর্যন্ত আবগারী শুল্ক ৫,০০০ টাকা করা হয়েছে; গ) ০১ কোটি ০১ টাকা থেকে ০৫ কোটি টাকা পর্যন্ত বিদ্যমান স্ল্যাব এর আবগারী শুল্ক ১৫,০০০ টাকার পরিবর্তে – i) ০১ কোটি ০১ টাকা হতে ০২ কোটি টাকা পর্যন্ত আবগারী শুল্ক ১০,০০০ টাকা; এবং ii) ০২ কোটি ০১ টাকা হতে ০৫ কোটি টাকা পর্যন্ত আবগারী শুল্ক ২০,০০০ টাকা করা হয়েছে।  ০৫ কোটি টাকার উর্ধ্বের স্ল্যাব এর আবগারী শুল্ক অপরিবর্তিত রাখা হয়েছে।

 নতুন বাজেটে  ২০২৪-২০২৫ । আয়কর আইনে নতুন স্ল্যাব যুক্ত হলো? 

নতুন বাজেটে কর স্ল্যাব কি বৃদ্ধি করা হলো? হ্যাঁ। স্বাভাবিক ব্যক্তি করদাতা ও ফার্মের করধাপ সমন্বয়পূর্বক বিদ্যমান সর্বোচ্চ করহার ২৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ৩০ শতাংশে নির্ধারণ করা হয়েছে।

Caption: Budget 2024-2025 Bangla

বাংলাদেশের নতুন বাজেটে পরিবর্তন ২০২৪ / ২০২৪-২০২৫ অর্থ বছরে বাজেটে ভ্যাট ও কর হারে পরিবর্তনগুলো আনা হয়েছে

  1. সকল ধরণের আইসক্রিমের ওপর বিদ্যমান সম্পূরক শুল্ক হার ৫ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ নির্ধারণ।
  2. কার্বনেটেড বেভারেজের জন্য নির্ধারিত মাত্রার উপাদান অপেক্ষা ভিন্নতর মাত্রার উপাদান সম্বলিত পানীয়ের ওপর বিদ্যমান ৩৫ শতাংশ সম্পূরক শুল্কের পরিবর্তে ৪০ শতাংশে সম্পূরক শুল্ক নির্ধারণ।
  3. সিগারেট মানব স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর একটি পণ্য। এ জাতীয় ক্ষতিকর পণ্যের ব্যবহার কমানো ও রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে আইনের দ্বিতীয় তফসিলে উল্লিখিত সম্পূরক শুল্কের হার ৬৫ শতাংশের পরিবর্তে ৬৬ শতাংশ নির্ধারণ।
  4. টেলিফোন [শুধুমাত্র মোবাইল ফোনের সিম/রিম কার্ড ব্যবহারের মাধ্যমে প্রদত্ত সেবা (সেবা কোড S012.10)] এর বিপরীতে বিদ্যমান সম্পূরক শুল্ক ১৫ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করছি; এছাড়াও প্রতিটি $ IM কার্ড/e-SIM সরবরাহের বিপরীতে বিদ্যমান মূসকের পরিমাণ ২০০ টাকার পরিবর্তে ৩০০ টাকা নির্ধারণ।
  5. রাজস্ব আদায় ও করপরিপালন বৃদ্ধির লক্ষ্যে আমসত্ত্ব (ম্যাংগো বার), ম্যাংগো জুস, আনারসের জুস, পেয়ারার জুস, তেতুলের জুস এর স্থানীয় উৎপাদন পর্যায়ে মূসকের হার ৫ শতাংশ এর পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ।
  6. ১ থেকে ৫০ ওয়াট এর অধিক ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ সাশ্রয়ী বাল্ব এর স্থানীয় উৎপাদন পর্যায়ে মূসকের হার ৫ শতাংশ এর পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ।
  7. টিউব লাইট (১৮ ওয়াট ও ৩৬ ওয়াট) এর স্থানীয় উৎপাদন পর্যায়ে মূসকের হার ৫ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ।
  8. সিগারেট/বিড়ি পেপার এর স্থানীয় উৎপাদন পর্যায়ে মূসকের হার ৭.৫ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ।
  9. সেবা সরবরাহের ক্ষেত্রে বিদ্যমান মূসক হার ৭.৫ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ।
  10. এ্যামিউজমেন্ট পার্ক ও থিম পার্ক সেবা সরবরাহের ক্ষেত্রে বিদ্যমান মূসক হার ৭.৫ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ।
  11. রেফ্রিজারেটর ও ফ্রিজার উৎপাদনের ক্ষেত্রে স্থানীয় উৎপাদন পর্যায়ে মূসকের পরিমাণ ৫ (পাঁচ) শতাংশের পরিবর্তে ৭.৫ (সাত দশমিক পাঁচ) শতাংশ আরোপ।

নতুন বাজেটে কর কমানো হয়েছে কোন কোন পন্যের?

মোবাইল টেলিফোন সেট বা সেলুলার ফোন স্থানীয় উৎপাদন ও সংযোজনের ক্ষেত্রে বিদ্যমান রেয়াতি সুবিধা সংক্রান্ত প্রজ্ঞাপন এসআরও-২২৯-আইন/২০১৯/ ৬৫-মূসক, তারিখ: ৩০ জুন ২০১৯ এর মেয়াদ ১ বছর বর্ধিতকরণপূর্বক ৩০ জুন ২০২৫ খ্রিস্টাব্দ নির্ধারণ করা হয়েছে। পলিপ্রোপাইলিন স্ট্যাপল ফাইবার এর স্থানীয় উৎপাদন এবং উক্ত পণ্য উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধার মেয়াদ ৩০ জুন ২০২৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত বর্ধিতকরণ হয়েছে। Containers for compressed or liquefied gas of iron or steel (LPG Cylinder) এর স্থানীয় উৎপাদন পর্যায়ে প্রদত্ত রেয়াতী সুবিধার মেয়াদ ৩০ জুন ২০২৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত স্মার্ট বাংলাদেশ গঠন এবং তথ্যপ্রযুক্তি ও কম্পিউটার শিল্পের বিকাশের লক্ষ্যে প্রদত্ত রেয়াতী সুবিধা সংক্রান্ত প্রজ্ঞাপনে, উপকরণ ও খুচরা যন্ত্রাংশ স্থানীয়ভাবে ক্রয়ের ক্ষেত্রে প্রযোজ্য মূল্য সংযোজন কর হতে অব্যাহতি প্রদানের বিষয়টি অন্তর্ভুক্তির নিমিত্ত প্রজ্ঞাপনটিতে প্রয়োজনীয় সংশোধনী আনয়ন করা হয়েছে। ‘অপটিক্যাল ফাইবার ক্যাবল’ এর উৎপাদন পর্যায়ে ৫ (পাঁচ) শতাংশের অতিরিক্ত মূল্য সংযোজন কর অব্যাহতির মেয়াদ ০৩ (তিন) বছর বৃদ্ধি করে ৩০ জুন ২০২৭ খ্রিষ্টাব্দ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। স্থানীয় শিল্পের বিকাশের লক্ষ্যে Linear Alkyl Benzene Sulphonic Acid (LABSA) এবং Sodium Laury1 Ether Sulphate (S নারী ও শিশু স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় স্যানিটারী ন্যাপকিন ও ডায়াপারের স্থানীয়ভাবে উৎপাদনের লক্ষ্যে উৎপাদনে ব্যবহৃত কতিপয় কাঁচামাল আমদানির ক্ষেত্রে মূল্য সংযোজন কর (আগাম করব্যতীত) ও সম্পূরক শুল্ক (প্রযোজ্য ক্ষেত্রে) অব্যাহতি সুবিধার মেয়াদ ৩০ জুন ২০২৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3008 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *