পিআরএল বা পেনশন বিধিমালা অনুসারেই অবসর উত্তর ছুটি, লম্পগ্র্যান্ট ও গ্র্যাচুইটি বা আনুতোষিক মঞ্জুর হয় – চাকরিজীবনে চাকরি বিধিমালা সম্পর্কে ন্যূনতম ধারণা থাকা জরুরি– পি আর এল বিধিমালা ২০২০

অবসরের তারিখ বের করার নিয়ম ২০২৪ – চাকরিকালে যে কোন সময় আপনি নিজেই অবসরের তারিখ বের করে নিতে পারেন। জন্ম তারিখের সাথে ৫৯ যোগ করলেই অবসরের তারিখ বের হয়। মুক্তিযোদ্ধা কোটায় যারা চাকরি নিয়েছেন তারা জন্ম সালের সাথে ৬০ যোগ করে অবসরের তারিখ বের করবেন। জন্ম তারিখ যদি ০৭/০৭/১৯৮০ হয় তবে ১৯৮০+৫৯ = ২০৩৯ সাল অর্থাৎ ০৭/০৭/২০৩৯ সালে অবসর গ্রহণের তারিখ নির্ধারিত হবে। তবে পিআরএল তারিখ বের করার জন্য ১ দিন বিয়োগ করতে হবে অর্থাৎ ০৬/০৭/২০৩৯ তারিখ অবসর উত্তর ছুটির তারিখ। চূড়ান্ত অবসরের তারিখ ২০৩৯+১ = ২০৪০ অর্থাৎ ০৭/০৭/২০৪০ তারিখ অবসর উত্তর ছুটি শেষে চূড়ান্ত ভাবে অবসর গ্রহন করবে।

গণকর্মচারী অবসর বিধি অনুযায়ী বয়স ৫৯(উনষাট) এবং মুক্তিযােদ্ধাদের ৬০(ষাট) বৎসর পূর্তিতে অবসর উত্তর ছুটি(পিআরএল) গমনের নিমিত্ত পিআরএল শুরুর ০৩(তিন) মাস পূর্বে পিআরএল মঞ্জুরীর আবেদন দাখিলের বিধান রয়েছে। ফলে অবসর উত্তর ছুটি(পিআরএল)সহ লাম্পগ্রান্ট মঞ্জুরীর প্রস্তাব স্থানীয় সরকার বিভাগে প্রেরণের নিমিত্ত নিম্নেবর্ণিত কাগজপত্রাদি/তথ্যাদিসহ পিআরএল শুরুর তারিখের কমপক্ষে ০৩(তিন) মাস পূর্বে যথাযথভাবে আবেদন দাখিল করতে হবে। পেনশন । লাম্পগ্র্যান্ট I পিআরএল

উল্লেখ্য সঠিক তথ্যাদিসহ যথাসময়ে আবেদন দাখিল না করার কারণে পিআরএল ও লাম্পগ্রান্ট মঞ্জুরীতে জটিলতা সৃষ্টি হলে এর সকল দায়-দায়িত্ব সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর উপরই বর্তাবে। তাই কর্মচারীকে অবশ্যই নির্ধারিত সময়ে এবং প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করতে হবে। অবসর উত্তর ছুটি প্রাপ্তির শর্তসমূহ

কোন রকম সরকারি পাওনা নাই এমন প্রত্যয়নপত্র / ফৌজদারী মামলা বিভাগীয় মামলা নাই সংক্রান্ত প্রত্যয়নপত্র বা না দাবী প্রত্যয়নপত্র

কোন সরকারি পাওনা, টেলিফোন বিল, বিদ্যুৎ বিল, বাড়ী ভাড়া, অগ্রিম ঋণ, যানবাহন সংক্রান্ত দায় নেই। ইহাছাড়া তাঁর বিরুদ্ধে কোন বিভাগীয় মামলা, ফৌজদারী মামলা, নারী ও শিশু নির্যাতন মামলা, বিচার বিভাগীয় মামলা, দুদকের মামলা এবং কোন অনিষ্পন্ন অডিট আপত্তি নেই।

কোর্ট কেইস ও বিভাগীয় মামলা সংক্রান্ত প্রতয়নপত্র

সর্বশেষ কর্মস্থলের প্রত্যয়ন পত্র

সরকারি কর্মচারীর পিআরএল এবং লাম্মগ্রান্ট মঞ্জুরীতে যে সকল কাগজপত্রাদি লাগে

  1. অবসর উত্তর ছুটি(পিআরএল)সহ লাম্পগ্রান্ট মঞ্জুরীর আবেদন- ২(দুই) কপি।
  2. সংশ্লিষ্ট হিসাব রক্ষণ অফিস থেকে স্বাক্ষরিত ছুটির হিসাব সম্বলিত প্রত্যাশিত শেষ বেতন সনদ(ইএলপিসি)(সংযােজনী-১) এর মূলকপি ও সত্যায়িত ফটোকপি- ২(দুই) কপি।
  3. এসএসসি পাশের সনদপত্রের সত্যায়িত ফটোকপি- ২(দুই) কপি।
  4. ১ম শ্রেণি হিসেবে চাকরিকালীন সকল কর্মস্থলের নির্ধারিত প্রত্যয়ন পত্রের সত্যায়িত ফটোকপি। তবে সর্বশেষ কর্মস্থলের প্রত্যয়ন পত্র অবশ্যই সংশ্লিষ্ট নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত হবে- ২(দুই) সেট। কোন সরকারি পাওনা, টেলিফোন বিল, বিদ্যুৎ বিল, বাড়ী ভাড়া, অগ্রিম ঋণ, যানবাহন সংক্রান্ত দায় এবং সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে কোন বিভাগীয় মামলা, ফৌজদারী মামলা, নারী ও শিশু নির্যাতন মামলা, বিচার বিভাগীয় মামলা, দুদকের মামলা ও কোন অনিষ্পন্ন অডিট আপত্তি থাকা/না থাকার বিষয় প্রত্যয়ন পত্রে উল্লেখ করতে হবে(টেলিফোন বিল, বাড়ী ভাড়া, বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিল, পৌর কর, অগ্রিম ঋণ/সুদ বকেয়া আছে কি না এবং সরকারি বাসায় বসবাসকারীর ক্ষেত্রে বাসা ভাড়া বকেয়া থাকলে টাকার পরিমাণ উল্লেখ করতে হবে)।

বিঃদ্রঃ সর্বশেষ কর্মস্থলের প্রত্যয়ন পত্র :- সহকারী প্রকৌশলী/উপজেলা সহকারী প্রকৌশলী/উপজেলা প্রকৌশলীর ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলী/স্ব-স্ব নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত; নির্বাহী প্রকৌশলীর ক্ষেত্রে সংশ্লিষ্ট অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী/ স্ব-স্ব নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত এবং তত্ত্বাবধায়ক প্রকৌশলীর ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী/স্ব-স্ব নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত হতে হবে। অবসর উত্তর ছুটি ও লাম্প গ্র্যান্টের আবেদন দাখিল সময় সীমা।

ছুটি না থাকলেও কি অবসর উত্তর ছুটি ভোগ করা যায়?

না। পিআরএল ভোগের জন্য অবশ্যই ১২ মাসের ছুটি জমা থাকতে হবে– লাম্পগ্র্যান্ট বা পূর্ণ ছুটি বিক্রির টাকা অর্থাৎ ১৮ মাসের লাম্পগ্র্যান্ট পেতে ১৮ মাস ছুটি এবং পিআরএল ভোগের জন্য ১২ মাস ছুটি সহ সর্বমোট ৩০ মাসের ছুটি জমা থাকতে হবে। যদি ১২ মাসের পিআরএল ছুটির পর ৮ মাস ছুটি জমা থাকে তবে ৮ মাসের লাম্পগ্র্যান্ট বা ছুটি বিক্রির টাকা পাওয়া যাবে। যদি সর্বমোট ৬ মাস ছুটি ছাড়া আরও কোন ছুটি জমা না থাকে। আপনি ৬ মাসের মূল বেতন বা অবসর উত্তর ছুটি নিতে পারবেন। যদি কোন ছুটিই জমা না থাকে তবে পিআরএল বা লাম্পগ্র্যান্ট কোনটিই পাওয়া যাবে না।

গণকর্মচারী অবসরের বয়স ও লাম্পগ্রান্ট মঞ্জুরির আবেদন দাখিল সংক্রান্ত : ডাউনলোড

স্বেচ্ছায় অবসর

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2993 posts and counting. See all posts by admin

2 thoughts on “পি আর এল বিধিমালা । অবসরের তারিখ বের করার নিয়ম কি?

  • আমি স্বাস্থ্য অধিদপ্তরাধীন একজন তৃতীয় শ্রেণির কর্মচারী। আমার জন্ম তারিখ ২৪/১০/১৯৬৪। আগামী ২৪/১০/২০২৩ তারিখ হইতে আমার পিআরএল শুরু হইবে। এমতাবস্থায় আমি আমার জিপিএফ তহবিলে পি আর এল চলাকালীন প্রথম ছয় মাস কি চাঁদা কাটাইতে পারিব কি এবং মুনাফা পাওয়া যাইবে কি? সে ক্ষেত্রে জিপিএফ এর টাকা চূড়ান্ত উত্তোলনের আবেদন কত তারিখে দাখিল করিতে হইবে?

  • ৬ মাস পর্যন্ত কাটাতে পারবেন। মুনাফা পাবেন। ছয়মাস পূর্ণ হলেই পরের মাসেই জিপিএফ চূড়ান্ত উত্তোলনের আবেদন করে দিবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *