PRL বা অবসর উত্তর ছুটির তারিখই অবসরের তারিখ হিসেবে পরিগনিত হইবে- পিআরএল সময়কে পেনশনযোগ্য চাকরিকাল ধরা যাবে না–পেনশনযোগ্য চাকরিকাল নির্ধারণ পদ্ধতি ২০২৪

পিআরএল কেন করা হয়েছে? অবসর-উত্তর ছুটি (পিআরএল) কাল পেনশনযোগ্য চাকরি কিনা, অবসর-উত্তর ছুটি কালে আর্থিক সুযোগ-সুবিধার প্রাপ্যতা এবং অবসরের তারিখ, এলপিআর শুরুর তারিখ, চূড়ান্ত অবসর শুরুর তারিখ ইত্যাদি বিষয়সমূহে সরকার স্পষ্টীকরণ জারি করেছে। পিআরএল ছুটিকাল হলেও এই ছুটি মূলত পেনশনযোগ্য ছুটি হিসেবে গণনায় আসবে না।

এলপিআর এর মত সুবিধা কি বহাল থাকবে? অবসর প্রস্তুতিমূলক ছুটিকে (এলপিআর) অবসর-উত্তর ছুটিতে (পিআরএল) রূপান্তর করায় অবসর-উত্তর ছুটি (পিআরএল) কাল পেনশনযোগ্য চাকরি হিসেবে গণনাযোগ্য হবে না। তবে, অবসর-প্রস্তুতিমূলক ছুটি (এলপিআর) কালীন প্রাপ্ত অন্যান্য সকল সুযোগ সুবিধা অবসর-উত্তর (পিআরএল) ছুটিকালীনও বহাল থাকবে।

আরও স্পষ্ট করা যায় কি? জনাব ‘ক’ এর জন্ম তারিখ ০১-০১-১৯৬২ খ্রিঃ। একটি উদাহরণের মাধ্যমে তার অবসরগ্রহণ, পিআরএল ও চূড়ান্ত অবসর গ্রহণের তারিখ দেখানো হলো ধরি জনাব ‘ক’ এর ৫৯ বছর বয়স পূর্তি হবে ৩১-১২-২০২০ খ্রিঃ তারিখে এবং ৩১-১২-২০২০ খ্রিঃ তারিখ অপরাহ্নে তিনি অবসর গ্রহণ করবেন। ছুটি পাওনা সাপেক্ষে মঞ্জুরীকৃত অবসর-উত্তর ছুটি (পিআরএল) আরম্ভ হবে তার অবসর গ্রহণের পরের দিন অর্থাৎ ০১-০১-২০২১ খ্রি: তারিখে। তিনি ১২ মাস অবসর-উত্তর ছুটি (পিআরএল) ভোগ করলে তার ছুটি শেষ হবে ৩১-১২-২০২১ খ্রিঃ তারিখে এবং তার চূড়ান্ত অবসর গ্রহণের তারিখ হবে ০১-০১-২০২২ খ্রিঃ। অবসর-উত্তর ছুটি (পিআরএল) ভোগ না করলে তার চূড়ান্ত অবসর গ্রহণের তারিখ হবে ৩১-১২-২০২০ খ্রিঃ। নির্দেশনা অনুসরণ করেই অবসরের তারিখ বের করতে হবে।

অবসর পূর্ব প্রস্তুতিমূলক ছুটি ও অবসর উত্তর ছুটি দুটির পার্থক্য হলো পেনশনযোগ্য বা মৃত্যুজনিত সুযোগ সুবিধার প্রাপ্যতার পার্থক্য রয়েছে। এলপিআরের অন্যান্য সুযোগ সুবিধা বহাল থাকবে

কোন কর্মচারী ৫৯ বছর বয়স পূর্তিতে ১২ মাস অবসর উত্তর ছুটি ভোগ শেষে চূড়ান্ত অবসর গ্রহণ করেন। ৫৯ বছর বয়সস পূর্তির তারিখে তাহার পেনশনযোগ্য চাকরির মেয়াদ ছিল ২৩ বছর। এই ক্ষেত্রে অবসর-উত্তর ছুটিকাল ১ (এক) বছর পেনশনযোগ্য চাকরি হিসাবে গন্য হওয়ায় তাঁহার পেনশনযোগ্য চাকরির মেয়াদ হইবে ২৪ বৎসর।

Caption: PRL Service

বার্ষিক ইনক্রিমেন্ট । অবসর উত্তর ছুটিকালে বার্ষিক বেতন বৃদ্ধি হয় না

  1. অর্থ মন্ত্রনালয়ের স্বারক নং এম.এফ/আ:বি: (বিধি-১৩) ৩পি-৬৩/৮৭/৬৬, তারিখ: ২৭ নভেম্বর, ১৯৮৮ অনুসারে ১ জুলাই, ১৯৮৮ তারিখের পরে যাহারা অবসরগ্রহণ করিয়াছেন বা করিবেন
  2. তাঁহাদের অবসরগ্রহণের তারিখে “Emolument” এর সহিত অবসর-উত্তর ছুটিকাল বাৎসরিক বর্ধিত বেতন (যদি থাকে) যোগ করিয়া পেনশন নির্ধারণ করিতে হইবে।
  3. তবে অবসর উত্তর ছুটিকাল Leave Salary চলতি বিধি/সরকারি আদেশানুযায়ী অপরিবর্তিত থাকিবে।

অফিস সহায়ক এর পেনশন কত টাকা?

একজন সরকারি অফিস সহায়ক এর পেনশন মূলত বিভিন্ন স্তরের কর্মচারীদের জন্য আলাদা আলাদা হয়ে থাকে। তবে বাংলাদেশ সরকার কর্তৃপক্ষ প্রদত্ত তথ্য অনুযায়ী সরকারি অফিস সহায়কের পেনশন প্রতিমাসে ৮-৯ হাজার টাকা। পেনশন শুরুর পূর্বে ২০-২৫ লক্ষ টাকা এককালীন এবং জিপিএফ হতে ২-১৫ লক্ষ টাকা পেয়ে থাকেন।

অবসর ও পেনশন । সরকারি চাকরিতে কত বছরে কত পাওয়া যায়?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2997 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *