বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট-২ এর বিধি ২ মোতাবেক কোন বাংলাদেশী নাগরিককে সরকারি চাকরিতে নিয়োগ করা হলে তার নিয়োগপত্রে উল্লেখ থাকুক বা না থাকুক বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট-১ ও ২ এর বিধিগুলো প্রযোজ্য হইবে। নিজস্ব বা প্রতিষ্ঠান নির্ধারিত বিধি দ্বারা যদি কোন সমস্যার সমাধান না পাওয়া যায় সেক্ষেত্রে বিএসআর রুলস অনুসরণ করা যাইতে পারে।

বিএসআর পার্ট ২ এর বিধি-২ আইনের বিধান সাপেক্ষে এবং যেক্ষেত্রে অন্যরূপ বিধান বর্ণিত আছে, উক্ত ক্ষেত্র ব্যতীত যে সকল চাকরিজীবি এবং পদে অধিষ্ঠিত ব্যক্তিবর্গের চাকরির শর্তাবলী বাংলাদেশ সরকার নির্ধারণ করেন, তাঁহাদের ক্ষেত্রে এই বিধিমালা প্রযােজ্য। উপরােক্ত বিধান সাপেক্ষে এই বিধিমালা আরাে প্রযােজ্য হইবে নিম্নোক্ত ক্ষেত্রের নিম্নে উল্লেখিত আইন বা চুক্তিতে অন্তর্ভুক্ত নাই, এমন যে কোন বিষয়ে-

(এ) (i) আপাতত বলবৎ কোন আইন দ্বারা বা আইনের অধীনে যে সকল ব্যক্তির নিয়ােগ বা নিয়ােগ সংক্রান্ত শর্তাদি সম্পর্কে বিশেষ বিধান রাখা হয়,

(ii) যে ব্যক্তির নিয়ােগ, বেতন ও ভাতাদি বা পেনশন বা ইহাদের যে কোনটি সম্পর্কে চুক্তির মাধ্যমে বিশেষ বিধান করা হয়।

(বি) প্রয়ােগ নাই।

নােট: এই বিধিমালা যে সকল কর্মচারীদের ক্ষেত্রে প্রযােজ্য, তাহা বইয়ের ভূমিকায় ব্যাখ্যা করা হইয়াছে। বিশ্লেষণ: এই বিধিমালা বর্তমানে সকল সরকারী কর্মচারীদের ক্ষেত্রে প্রযােজ্য। ইহাছাড়া যে সকল ক্ষেত্রে কোন ব্যক্তির নিয়ােগ, বেতন ও ভাতাদি, পেনশন অর্থাৎ চাকরির শর্তাদি কোন আইন বা চুক্তির দ্বারা নির্ধারণ করা হয়, ঐ সকল ক্ষেত্রেও উক্ত আইন বা চুক্তির বিধানে অন্তর্ভুক্ত নাই, এমন সকল বিষয়ে এই বিধিমালা প্রযােজ্য হইবে।

প্রশ্ন: বিএসআর কি সকল সরকারি চাকরিজীবীদের জন্য প্রযোজ্য?

উত্তর: জি, সকল সরকারি চাকরিজীবীদের জন্য অনুসরণীয়।

প্রশ্ন: যাদের নিজস্ব নিয়োগ বিধিমালা আছে তাদের জন্যও কি?

উত্তর: জি তাদের নিয়োগ বিধিমালা অনুসরণের পাশাপাশি এটিও অনুসরণ করবে।

বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট – ১ ও পার্ট – ২ PDF ডাউনলোড করুন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2993 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *