সঞ্চয়পত্র ছাড়াও ডাকঘর সাধারণ ও মেয়াদী আমানত হিসাবে সঞ্চয় করতে পারেন – এতে অর্থ রাষ্ট্রীয় কাজে যেমন ব্যয় হবে ব্যাংক হতে ভাল মুনাফাও পেতে পারেন– ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদী হিসাব খোলার নিয়ম ২০২৪

ডাকঘর সঞ্চয় হিসাব কি সবার জন্য? হ্যাঁ। সকল শ্রেণি ও পেশার বাংলাদেশী নাগরিক ডাকঘর সাধারণ বা মেয়াদী হিসাবে বিনিয়োগ করতে পারবেন। বিনিয়োগ করতে ক্রেতার ২(দুই) কপি (পিপি সাইজ) ছবি, জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সনদ/পাসপোর্টের ফটোকপি এবং নমিনী থাকলে প্রত্যেকের ২(দুই) কপি (পিপি সাইজ) ছবি প্রয়োজন পড়বে।

লাখ টাকা আছে কোথায় বিনিয়োগ করবেন? আপনি যদি মেয়াদী হিসাবে ১,০০,০০০ (এক লক্ষ) টাকা বিনিয়োগ করলে মেয়াদান্তে ৩৩,৮৪০ (তেত্রিশ হাজার আটশত চল্লিশ) টাকা পাওয়া যায়। ১০% হারে উৎসে কর কর্তন ৩,৩৮৪.০০ (তিন হাজার তিনশত চুরাশি) টাকা এবং নীট প্রদেয় মুনাফা ৩০,৪৫৬ (ত্রিশ হাজার চারশত ছাপ্পান্ন) টাকা। তবে ১ (এক) বছর, ২ (দুই) বছর অথবা ৩ (তিন) বছর মেয়াদী হিসাব খোলা যায়। আমানতকারী ইচ্ছা করলে প্রতি ৬ মাস অন্তর মুনাফা উত্তোলন করতে পারেন। সেক্ষেত্রে ১ম বছরে ৯.০০%, ২য় বছরে ৯.৫০% এবং ৩য় বছর ১০.০০% হারে মুনাফা প্রদেয় হইবে।

একজন নাগরিক সর্বোচ্চ কত টাকা বিনিয়োগ করতে পারেন? সকল শ্রেণি ও পেশার বাংলাদেশী নাগরিকের জন্য ডাকঘর বীমায় বিনিয়োগ উন্মুক্ত রয়েছে। একক হিসেবে ১০ লক্ষ টাকা অথবা যুগ্ম হিসেবে ২০ লক্ষ টাকা বিনিয়োগের ঊর্ধ্বসীমা নির্ধারণ করা হয়েছে।  সকল শ্রেণি ও পেশার বাংলাদেশী নাগরিক এ হিসাব খুলতেপারেন এবং  নমিনী নিয়োগ করা যায় / পরিবর্তন ও বাতিল করা যায়। এছাড়াও  স্বয়ংক্রিয় পুনঃবিনিয়োগ সুবিধা পাওয়া যায় যা সঞ্চয়পত্র নেই।

ডাকঘর সঞ্চয় ব্যাংক- মেয়াদী হিসাব ২০২৪ । ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদী হিসাব ফরম ডাউনলোড

ডাকঘর সঞ্চয় ব্যাংক (পিওএসবি) মেয়াদী হিসাব হল একটি জনপ্রিয় বিনিয়োগ বিকল্প যা বিভিন্ন সুবিধা দেয়, যার মধ্যে রয়েছে। পিওএসবি মেয়াদী হিসাবগুলি বাজারের অন্যান্য মেয়াদী হিসাবের তুলনায় আকর্ষণীয় সুদের হার দেয়। পিওএসবি মেয়াদী হিসাবগুলি সরকার কর্তৃক গ্যারান্টেড, যা তাদের একটি নিরাপদ বিনিয়োগ বিকল্প করে তোলে।

ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদী হিসাব খোলার নিয়ম ২০২৪ । পোস্ট অফিস মেয়াদী হিসাব সুদের হার কত?

Caption: Info Source

পোস্ট অফিস সঞ্চয় ব্যাংকে ব্যাবহৃত ফরম ২০২৪ । সাধারণ ও মেয়াদী হিসাব খোলার জন্য সুনির্দিষ্ট ফরম সংগ্রহ করুন

ক্রমিক নং শিরোনাম ফাইল
 (ক). মেয়াদী হিসাব (এফ ডি) খোলার নতুন ফরম (খ). মেয়াদী হিসাব (এফ ডি) খোলার পুরাতন ফরম ডাউনলোড ডাউনলোড
    (ক).   সাধারন হিসাব (এস বি) খোলার নতুন ফরম (খ). সাধারন হিসাব (এস বি) খোলার পুরাতন ফরম ডাউনলোড ডাউনলোড
Bank intimation ( চেকের মাধ্যমে জমার ক্ষেত্রে) ডাউনলোড
প্রধান ডাকঘরে টাকা জমার ফরম ডাউনলোড
সাব অফিসে টাকা জমার ফরম ডাউনলোড
টাকা উত্তোলনের ফরম ডাউনলোড
প্রাথমিক এস, বি রসিদ ডাউনলোড
নমুনা স্বাক্ষর কার্ড ডাউনলোড

ডাকঘর মেয়াদী হিসাবে সর্বোচ্চ মুনাফার হার কত?

মেয়াদান্তে (৩ বছর) মুনাফা ১১.২৮% প্রদান করা হয়। তবে ১ (এক) বছর, ২ (দুই) বছর অথবা ৩ (তিন) বছর মেয়াদী হিসাব খোলা যায়। এক্ষেত্রে মুনাফার হার ১ (এক) বছরের জন্য ১০.২০%, ২ (দুই) বছরের জন্য ১০.৭০% এবং ৩ (তিন) বছরের জন্য ১১.২৮%। আমানতকারী ইচ্ছা করলে প্রতি ৬ মাস অন্তর মুনাফা উত্তোলন করতে পারেন। সে ক্ষেত্রে ১ম বছরে ৯.০০%, ২য় বছরে ৯.৫০% এবং ৩য় বছরে ১০.০০% হারে মুনাফা প্রদেয় হইবে। তাই দীর্ঘ মেয়াদী বিনিয়োগের জন্য ডাকঘর উপযুক্ত মিডিয়া বটে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2993 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *