কত দিন পূর্বে অবসর উত্তর ছুটি ও লাম্প গ্র্যান্টের আবেদন দাখিল করতে হয়?

পেনশন সহজীকরণ আইন ২০০৯ এর বিধি ২.০৬ অনুসারে ছুটি নগদায়ন ও অবসর উত্তর ছুটি বা এলপিআর দরখাস্ত একটি নির্দিষ্ট সময় হাতে নিয়ে দাখিল করতে হয় যাবে। যাতে সময়মত মঞ্জুরী পাওয়া যায় এবং কর্মদায়িত্ব হতে অব্যাহতি পাওয়া যায়।

(ক) ইএলপিসি (ELPC) প্রাপ্তির ১ (এক) মাসের মধ্যে সংশ্লিষ্ট চাকুরে প্রাপ্যতা সাপেক্ষে অবসর প্রস্তুতি বা অবসর উত্তর ছুটি, ছুটি নগদায়ন (লাম্প গ্র্যান্ট), ভবিষ্য তহবিলের স্থিতি ও পেনশন মঞ্জুরির আবেদন নির্ধারিত ফরমে যথাযথ কর্তৃপক্ষের নিকট জমা দিবেন। পেনশনের আবেদন প্রাপ্তির ৫ (পাঁচ মাসের মধ্যে প্রশাসনিক মন্ত্রণালয়/পেনশন মঞ্জুরকারী কর্তৃপক্ষ উক্ত চাকরের সার্ভিস বুক (প্রযোজ্য ক্ষেত্রে) ও চাকুরির বৃত্তান্ত হালনাগাদ করিবেন এবং ইএলপিসি ও এলপিআর এ গমনের তারিখের পূর্বের ৩ (তিন ) বছরের রেকর্ডের ভিত্তিতে তাহার নিকট সরকারের দেনা/পাওনা অগ্রিম হিসাব করিয়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট হইতে না দাবী প্রত্যয়নপত্র সংগ্রহ করিবেন। অর্জিত ছুটির হিসাব নিম্নরূপক্রমে প্রাপ্য এলপিআর ও নগদায়নের জন্য ছুটির পরিমাণ নির্ধারণ করিবেন। প্রশাসনিক কর্তৃপক্ষ সরকারের আদায়যোগ্য অর্থের হিসাব নিরুপন করিয়া তাহা আদায়ের ব্যবস্থা গ্রহণ করিবেন।

(খ) উপর্যুক্ত ব্যবস্থা গ্রহণ করিয়া কর্তৃপক্ষ ৩ (তিন মাসের মধ্যে সরকারি চাকুরের অবসর প্রস্তুতি ছুটি, ছুটি নগদায়ন (লাম্পগ্রান্ট) মঞ্জুরি ও পেনশন মঞ্জুরিপত্র যুগপৎ জারি করিবেন। কল্যাণ কর্মকর্তাকেও অনুরূপ জারি তথ্য অবহিত করিবেন।

(গ) পেনশন পরিশোধপত্র (পিপিও) জারির জন্য পেনশন মঞ্জুরির কাগজপত্র সংশ্লিষ্ট হিসাব রক্ষন অফিসে প্রেরণ করিবেন।

(ঘ) কর্তৃপক্ষ (অফিস প্রধান) সংশ্লিষ্ট চাকুরের আবেদনপত্রে তিনি যেই তারিখে (এলপিআর এ গমণের ৬(ছয়) মাসের উর্ধ্বে নহে) ভবিষ্য তহবিল বাবদ জমা ও সুদ উত্তোলনের ইচ্ছা প্রকাশ করিবেন সেই তারিখ পর্যন্ত সুদসহ (প্রযোজ্য ক্ষেত্রে) ভবিষ্য তহবিল স্থিতি প্রদানের আদেশ জারি করিবেন। কল্যাণ কর্মকর্তাকে জারির তথ্য অবহিত করিতে হইবে।

(ঙ) আবেদনত্রে সংশ্লিষ্ট চাকুরে ২.১৩ অনুচ্ছেদ অনুযায়ী পেনশন সমর্পনের পরিমাণসহ তিনি হিসাব রক্ষণ অফিস বা ব্যাংক এর কোন স্থান বা শাখা হইতে পেনশন উত্তোলনে আগ্রহী তাহা উল্লেখ করিবেন। ব্যাংক হইতে উত্তোলনের ক্ষেত্রে ব্যাংক এ্যাকাউন্ট নম্বর উল্লেখ করিতে হইবে।

আরও বিস্তারিত জানতে পেনশন সহজীকরণ আইন ও বিধিমালা ২০০৯ দেখুন: ডাউনলোড

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: কতদিন পূর্বে PRL এর দরখাস্ত করতে হবে?
  • উত্তর: যে তারিখে PRL এ যাইবেন তার এক মাস পূর্বে।
  • প্রশ্ন: সর্বোচ্চ কতদিনের মধ্যে এলপিআর মঞ্জুর হইতে পারে?
  • উত্তর: ০৫ মাস।
  • প্রশ্ন: সময়মত পেনশন বা পিআরএল মঞ্জুর না হলে কার সাহায্য নিবেন?
  • উত্তর: কল্যাণ কর্মকর্তা।
  • প্রশ্ন: এলপিআর শুরুর কত দিনের মধ্যে জিপিএফ এর টাকার চূড়ান্ত তোলার আবেদন করবেন?
  • উত্তর: সর্বোচ্চ ৬ মাসের মধ্যে।
  • প্রশ্ন: পিআরএল বা লাম্প গ্র্যান্ট এর আবেদন কি আলাদা আলাদা করতে হবে?
  • উত্তর: একটি দরখাস্ততেও করা যায়, আলাদা আলাদাও করা যায়।
Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।