এসিআর । সার্ভিস বুক । স্মারকলিপি

সকল কর্মচারীদের গোপনীয় প্রতিবেদন । এসিআর প্রেরণ কার্যক্রম কি সকলের জন্য প্রযোজ্য হয়?

বার্ষিক গোপনীয় প্রতিবেদন হচ্ছে সরকারি কর্মকর্তা কর্মচারীদের সারা বছরের কার্যক্রম ও আচার আচরণের একটি প্রতিবেদন মাত্র যা গোপনে নিয়োগকারী কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয় (প্রতিবছর) – সকল কর্মচারীর গোপনীয় প্রতিবেদন

বার্ষিক গোপনীয় প্রতিবেদন কি সবারই প্রেরণ করতে হয়? না।  – ‘বাংলাদেশ ফর্ম নং-২৯০-ক’ ১৩তম থেকে ১০ম গ্রেডভূক্ত (পূর্বতন দ্বিতীয় শ্রেণি) সকল গেজেটেড/নন-গেজেটেড কর্মকর্তা/কর্মচারীদের জন্য এবং ‘বাংলাদেশ ফর্ম নং-২৯০ খ (সংশোধিত)’ ১৬তম গ্রেড থেকে ১৩তম গ্রেডভূক্ত (পূর্বতন তৃতীয় শ্রেণি) সকল গেজেটেড/নন-গেজেটেড কর্মকর্তা/কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে। তবে অফিস সহায়ক বা পদোন্নতিযোগ্য পদের ক্ষেত্রেও এটি প্রেরণ করতে হয়। সূত্র দেখুন: গোপনীয় অনুবেদন ফর্ম ২০২৩ । দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির কর্মকর্তা/কর্মচারীদের এসিআর ফর্ম কোনটি?

উচ্চতর গ্রেডে পেতে কি এসিআর লাগে? না। চাকরি সন্তোষজনক প্রত্যয়নপত্র হলেই চলে। তাই প্রতি বছর তাদের ক্ষেত্রে এসিআর প্রেরণ করতে হয় না। যাদের পদোন্নতি হয় এবং ১-১৬ গ্রেড পর্যন্ত এসিআর প্রতিবছর মার্চ মাসের মধ্যে প্রেরণ করতে হয়। তাই এসিআর প্রেরণের ক্ষেত্রে সতর্ক থাকতে হয়।

ACR এ খারাপ বা বিরুপ মন্তব্য দিলে কি হয়? সরকারি চাকুরীজিবীর বার্ষিক গোপনীয় প্রতিবেদন একটি গুরুত্বপূর্ণ বিষয়। অসৎ আচরণ বা চাকুরীর বিধিমালা লঙ্গন করিলে এসিআর খারাপ দেয়া হয়। ACR দাতা বা অনুবেদনকারী বিরুপ মন্তব্য বা এসিআর খারাপ দিলে চাকুরি স্থায়ীকরণ হয় না। সিলেকশন গ্রেড প্রদান বন্ধ থাকে। পদোন্নতি স্থগিত থাকে। পদায়ন বন্ধ থাকে। বৈদেশিক নিয়োগ বাধাগ্রস্থ হইবে।

সরকারি কর্মচারীদের পদোন্নতির সময়ই কেবল এসিআর চাওয়া হয় / প্রতি বছরই কি এসিআর প্রেরণ করতে হয়?

হ্যাঁ। প্রতি বছরই মার্চ মাসের মধ্যে এসিআর ডোসিয়ারে সংরক্ষনের জন্য প্রেরণ করতে হয়। ১৭-২০ গ্রেডের কর্মচারীর এসিআর প্রেরণ বাধ্যতামূলক নয়।

Caption: Papers for Higher Scale after 10 years

উচ্চমান সহকারী পদে পদোন্নতির ডকুমেন্ট । কি কাগজপত্র পদোন্নতিতে লাগে? এসিআরও কি লাগে?

  • ক. বিগত ০৫ (পাঁচ) বছরের (২০১৮-২০২২) এসিআর (অনুস্বাক্ষর ও প্রতিস্বাক্ষরিত);
  • খ. চাকরি সন্তোষকজনক প্রত্যয়ণপত্র;
  • গ. চাকরি স্থায়ীকরণ আদেশ;
  • ঘ. সার্ভিসবুক (হালনাগাদ তথ্যসহ)। সূত্র দেখুন

১৩-১৬ গ্রেডে কোন কোন পদ হতে পদোন্নতি হয়?

প্রতিটি দপ্তরের নিয়োগ বিধি ভিন্ন হয়ে থাকে। যেমন- বিএমইটি ও এর দপ্তরসমূহের সাটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, বেতন গ্রেড-১৩ ও ইউডিএ (উচ্চমান সহকারী), বেতন গ্রেড-১৫ এর পদোন্নতিযোগ্য শূন্যপদে পদোন্নতির নিমিত্ত ফিডার পদধারী কর্মচারীদের চাকুরির মেয়াদকাল পূর্ণ হতে হবে। ফিডার পদধারী কর্মচারীদের (সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর বেতন গ্রেড-১৪, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন গ্রেড-১৬) এসব কর্মচারীদের কাগজপত্রাদি ও তথ্যাদি প্রেরণ করতে হয়।

ACR এ খারাপ বা বিরুপ মন্তব্য দিলে কি হয়।

Alamin Mia

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *